bookBiographypriyojanala blogpriyojanala exclusive
Trending

প্রয়াত সাহিত্যিক সমরেশ মজুমদার- Samaresh Majumdar

“মৃত্যু কি সহজ, কি নিঃশব্দে আসে অথচ মানুষ চিরকালই জীবন নিয়ে গর্ব করে যায়”।
“সমরেশ মজুমদার”

সাহিত্য জগতে নক্ষত্রপতন মারা গেলেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার৷ খবরটি নিশ্চিত করেছেন তার কন্যা দোয়েল মজুমদার। সোমবার বিকেলে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই জনপ্রিয় লেখক।
মস্তিষ্কের রক্তক্ষরণ নিয়ে গত ২৫ এপ্রিল হাসপাতালে ভর্তি হয়েছিলেন সমরেশ মজুমদার। মৃত্যুকালীন তার বয়স হয়েছিল ৭৯ বছর।

সমরেশ মজুমদার ১০ই মার্চ ১৯৪২ সালে উত্তরবঙ্গে জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে তিনি কলকাতায় আসেন। কর্মজীবনে তিনি বিভিন্ন পাবলিশার্স এর সাথে যুক্ত থাকলেও লেখালেখির প্রতি তার ঝোক ছিল শুরু থেকেই । মঞ্চনাটক “অন্যমাত্রা ” গল্পের মধ্য দিয়ে তার লেখকজীবনের সূচনা হয়।
এর পরবর্তীতে বিভিন্ন উপন্যাস এবং লেখনীর মাধ্যমে তিনি ভক্তদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠেন।তিনি শুধু উপন্যাসই লেখেননি, তার রচনাবলীতে ছোট গল্প, ভ্রমণ কাহিনী, গোয়েন্দা কাহিনী, কিশোর সমগ্র অন্তর্ভুক্ত। বরাবরই তার সাহিত্যকর্ম ছিল ভক্তদের আকর্ষণ। সাতকাহন তার অত্যন্ত জনপ্রিয় এবং আলোচিত উপন্যাস। এছাড়াও উত্তরাধিকার, কালপুরুষ, কালবেলা, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান, গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি তার উল্লেখযোগ্য উপন্যাসসমূহ।
সমরেশ মজুমদার এর উপন্যাস এবং অসাধারণ লেখনী বাংলা সাহিত্য জগতে তাকে বিশেষ খ্যাতির অধিকারী করেছে। পশ্চিমবঙ্গ সরকারও তাঁকে ‘বঙ্গবিভূষণ’ খেতাবে সম্মান জানিয়েছিল।
এছাড়াও ১৯৮২ সালে আনন্দ পুরস্কার ও ১৯৮৪ সালে সাহিত্যে ভারতের সর্বোচ্চ সম্মান ‘সাহিত্য আকাদেমী’ পুরস্কার পান।

তার জনপ্রিয় ১০ টি সেরা উপন্যাস গুলো হলো,
১. সাতকাহন: বাংলা সাহিত্যে যে বিখ্যাত উপন্যাসের কথা না বললেই নয়। সাতকাহন সমরেশ মজুমদারের অত্যন্ত জনপ্রিয় এবং আলোচিত একটি উপন্যাস। উপন্যাসটিতে বিংশ শতাব্দীর মধ্যবর্তী সময়ে সমাজে নারীর অবস্থান তুলে ধরা হয়েছে।পাশাপাশি প্রকাশ পেয়েছে নারীবাদী চেতনা ও মনোভাব।

২. গর্ভধারিনী : নারীবাদী দৃষ্টিভঙ্গির এ উপন্যাসের সময়কার ১৯৮৬।
৩. কালপুরুষ।
৪. কালবেলা।
৫. তেরো পার্বণ।
৬.তীর্থযাত্রী।
৭.বন্দিনীবাস।
৮.বিনিসুতোয়।
৯.শ্রদ্ধাঞ্জলি।
১০.স্বপ্নের বাজার।

আমরা শোকস্তব্ধ…পরিবার এবং প্রিয়জনদের জন্য রইল আমাদের গভীর সমবেদনা। #SamareshMajumdar

Back to top button