graphicdesigntechnology

গ্রাফিক্স ডিজাইন শেখার সবচেয়ে সহজ ৫টি উপায়

 গ্রাফিক্স ডিজাইন শেখার সবচেয়ে সহজ ৫টি উপায় সম্পর্কে জেনে নিন!

গ্রাফিক্স ডিজাইন কথাটির সাথে আমরা সবাই পরিচিত। ছবি, তথ্য, ভিডিও প্রোফাইল সবখানেই গ্রাফিক্স বিষয়টি জড়িত। যারা গ্রাফিক্স সম্পর্কে বিস্তারিত জানেন না তাদের কাছে গ্রাফিক্স ডিজাইন বিষয়টি যথেষ্ট কঠিন বলে মনে হতে পারে। কিন্তু আদতে এটা কঠিন কিছু নয়। ছবি, তথ্য, নিজস্ব চিন্তার প্রয়োগ করে নতুন কিছু উদ্ভাবনের ইচ্ছা থাকলেই গ্রাফিক্সের কাজ করা সম্ভব। যারা গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে জানতে এবং শিখতে আগ্রহী কিন্তু শেখার সহজ উপায় সম্পর্কে জানেন না, তাদের জন্যই আমাদের আজকের আয়োজন। 

         প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।  

গ্রাফিক্স ডিজাইন শেখার সবচেয়ে সহজ ৫টি উপায়

১. গ্রাফিক্স সম্পর্কে জানুন

 কোন বিষয় সম্পর্কে শেখার পূর্বে আগে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া আবশ্যক। গ্রাফিক্স ডিজাইন কি? এর কাজগুলো কি কি? এই বিষয়টি আগে জেনে নিন। নিজের ধারণা, কল্পনা, রঙের সমন্বয়, তথ্য, শব্দের ব্যবহার করে নতুন ধরনের চিত্র তৈরি করাই গ্রাফিক্স ডিজাইন। এরজন্য ছবি অঙ্কন, কালার কম্বিনেশন, ইনফোগ্রাফ,  ফটোগ্রাফি ইত্যাদি সম্পর্কে সম্যক জ্ঞান ও দক্ষতা প্রয়োজন। এগুলো সম্পর্কে বিস্তারিত জানতে গ্রাফিক্স বিষয়ক বই, আর্টিকেল, ওয়েবসাইট ভিজিট অথবা ইউটিউব ভিডিও দেখতে পারেন। আগে ভাল ধারণা তৈরি হলে বিষয়টি সহজে শেখার মানসিকতা তৈরি হবে। 

 ২. গ্রাফিক্সের কাজ দেখুন

 গ্রাফিক্সের কাজ বলতে জটিল কোন বিষয়কে প্রথমেই বুঝতে যাবেন না৷ প্রথমেই সহজ কোন কাজ দেখুন। যেমন টি শার্টের ডিজাইন, বিজনেস কার্ড, পছন্দের রেষ্টুরেন্টের ফেসবুক প্রোফাইল, কোম্পানির লোগো, এরকম ছোট ছোট কাজগুলো প্রথমে ভালভাবে দেখুন। নিজে ভাবার চেষ্টা করুন কাজগুলো কিভাবে করা হয়েছে, আপনি যদি কাজটি করতেন তাহলে একই রং ব্যবহার করতেন কিনা, অন্য কোনভাবে ইনফোগ্রাফ করতেন কিনা। এভাবে কাজগুলো পর্যবেক্ষন করুন। এতে করে শেখার ভীতি দূর হবে এবং সহজেই শিখতে পারবেন এমন আত্নবিশ্বাস জন্ম নেবে। 

 ৩. ওয়েবসাইট এবং ভিডিও দেখুন

গ্রাফিক্স সম্পর্কে নিজের বেসিক ধারণা বাড়াতে আপনি বিভিন্ন ট্রাস্টেড ওয়েবসাইট থেকে গ্রাফিক্সের উপর লেখা আর্টিকেলগুলো আগে পড়বেন। এরপর ইউটিউবে সহজে গ্রাফিক্স শেখা যায় এমন ভিডিওগুলো দেখবেন। যেমন বিজনেস কার্ড তৈরি, টি শার্ট ডিজাইন, টেমপ্লেট তৈরি ইত্যাদি। একই ভিডিও বারবার দেখবেন, এরপর নিজের ল্যাপটপ বা পিসিতে কাজটি নিজে করার চেষ্টা করবেন। কাজে কি কি ভুল হচ্ছে বা সমস্যা হচ্ছে এগুলো লিখে রাখবেন। পরে আবার চেষ্টা করবেন। এভাবে কাজের ব্যাপারে আগ্রহ ও দক্ষতা তৈরি করতে পারবেন।

 ৪. গ্রাফিক্স কোর্স করুন

গ্রাফিক্স বিষয়ে মোটামুটি ধারণা তৈরি হবার পর এবং নিজে কিছুটা গ্রাফিক্স শেখার পর আপনি যেকোন ভাল ট্রেনিং সেন্টারে ভর্তি হতে পারেন। এক্ষেত্রে ৫-৫০ হাজার পর্যন্ত কোর্স ফি লাগতে পারে। এছাড়া ইউটিউব বা ওয়েবসাইটগুলোতেও অনলাইন কোর্স রয়েছে। এখান থেকেও আপনি গ্রাফিক্স শিখতে পারেন। 

 ৫. ইন্টার্ণ করুন

ট্রেনিং নেবার পর কাজের দক্ষতা এবং মান বৃদ্ধি করতে আপনি দক্ষ ও অভিজ্ঞ কোন ব্যক্তির কাছে অথবা প্রতিষ্ঠানে ইন্টার্ন হিসেবে যোগ দিতে পারেন। এতে করে দ্রুত ঝামেলা ছাড়াই অনেক প্রফেশনালি কাজ শিখতে পারবেন। কারণ প্রথমেই প্রফেশনালি কাজ করতে গেলে বেশী কাজের চাপ থাকবে, ক্লায়েন্টের মনমত কাজ না হলে প্রথমেই ক্যারিয়ার সংকটে পড়বেন। তাই আগে ইন্টার্ন হিসেবে কাজ করে নিজের দূর্বলতা চিহ্নিত করুন এবং প্রফেশনালদের মত কাজ শিখে নিন।

 শেষ কথা

 অফিসিয়াল জব হোক বা ফ্রিল্যান্সিং, গ্রাফিক্স ডিজাইনিং ক্যারিয়ার হিসেবে খুবই ভালো এবং আয়ের সুযোগও অনেক বেশী। তাই গ্রাফিক্সে ক্যারিয়ার গড়তে চাইলে কিভাবে সহজে শিখতে পারবেন  সে বিষয়ে অবশ্যই ভাবতে হবে। আর সহজে শিখতে চাইলে আমাদের দেওয়া টিপসগুলো অবশ্যই অনুসরণ করুন। খুব ভালভাবেই গ্রাফিক্স শিখতে পারবেন আশা করি। আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

 প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ, চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।  

Back to top button