bangla techtechnology

গুগল-অ্যামাজন এখন বাংলাদেশে নিবন্ধিত ভ্যাট পাবে বাংলাদেশ সরকার

Google Amazon এবার ভ্যাট দিবে দেশে

Google আর Amazon বিশ্বের বড় বড় দুই টেক জায়ান্ট, এরা দেশে তাদের ব্যবসা অফিশিয়ালি রেজিস্ট্রার করেছে। গত সপ্তাহে ২৪ মে গুগল এবং ২৭ মে অ্যামাজনকে BIN অর্থাৎ Business Identification Number দেয় জাতীয় রাজস্ব বোর্ড (NBR)

গুগল-অ্যামাজন এখন বাংলাদেশে নিবন্ধিত ভ্যাট পাবে বাংলাদেশ সরকার
Amazon & Google in Bangladesh 

আচ্ছা, গুগোল আর অ্যামাজন উভয়েই অনলাইন দুনিয়ায় অনেক বেশি জনপ্রিয় এবং সুপরিচিত দুইটি ব্র্যান্ড। মূলত সাধারন মানুষজন গুগলকে তাদের সার্চ ইঞ্জিন আর অ্যামাজনকে তাদের বৃহৎ ই-কমার্স প্ল্যাটফর্মের জন্য চিনে থাকেন। তবে এছাড়াও তাদের আরোও অনেক ব্যবসা এবং সার্ভিসেস রয়েছে বিশ্বজুড়ে, যা থেকে তারা হিউজ রেভিনিউ জেনারেট করে যাচ্ছে অনবরত।

আমাদের দেশও এর ব্যতিক্রম নয়। আমাদের দেশ থেকেও এ ধরনের টেক জায়ান্টরা বছরে প্রায় ৩০০০ কোটি টাকারও বেশি অ্যামাউন্ট আর্ন করছে। তো ট্যাক্স দেওয়া তো এখন ম্যান্ডাটরি। গুগল আর অ্যামাজন উভয় কোম্পানিই এখন আমাদের দেশ থেকে যে পরিমাণ ইনকাম করবে, তার উপর ১৫% ভ্যাট দিবে সরকারকে। এবং বছর শেষে তাদের যে টোটাল টার্নওভার, মানে সারা বছরের সকল হিসাব নিকাশ বা ট্র্যানজ্যাকশনস্ যা কিছু গুরুত্বপূর্ণ আর কি, সেসব NBR এর কাছে জমা দিবে।

এই প্রথমবারের মতো কোনো বিদেশী কোম্পানি আমাদের দেশে BIN রেজিস্টার করলো, এবং এর মাধ্যেমে এই সকল কোম্পানীর আমাদের দেশের জন্য রিজিওনাল অফিস ওপেন করতে সুবিধা হয়ে গেলো যে তারা এখন আগের চেয়ে দ্রুত গতিতে আমাদের দেশে অফিস ওপেন করতে পারবে এবং তাদের কাজকর্ম চালাতে পারবে।

জাতীয় রাজস্ব বোর্ডের অনলাইন প্রোজেক্ট ডিরেক্টর কাজী মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে জানান যে, “আমরা গুগলকে সোমবারে এবং অ্যামাজনকে বৃহঃবারে BIN ইস্যু করেছি। তারা যথাক্রমে Google Asia-Pacific Pvt Ltd এবং Amazon Web Services Inc নামে আমাদের দেশে রেজিস্ট্রার করেছে। আমরা ইতোমধ্যে রেজিস্ট্রেশন ডকুমেন্টসের কপি PricewaterhouseCoopers (PwC) যারা কিনা এই দুই কোম্পানি দুটির এ দেশীয় কনসাল্টেন্ট, তাদের কাছে হস্তান্তর করেছি।”

এ প্রসঙ্গে বলে দিই যে, গত বছর ফেসবুক আমাদের দেশের জাতীয় রাজস্ব বোর্ড NBR এর চাপের মুখে এ দেশে একজন এজেন্ট নিয়োগ করে। ফেসবুক সরাসরি কোনো ভ্যাট দেয় না, এবং তাদের কোনো Business Identification Number অর্থাৎ BIN নেই। তবে তাদের যেই এজেন্ট কোম্পানি Httpool তারা বাংলাদেশ সরকারের রাজস্ব খাতে ভ্যাট দিচ্ছে।

গুগোল সারা বিশ্বে ৪০ টি দেশে ৭০ টি অফিস স্থাপন করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে, আর এদিকে অ্যামাজন ১৭ টি জায়গায় অফিস খুলেছে এ অব্দি। কোম্পানি দুটোর পোর্টফোলিও-তে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে অফিস আরোও আগেই চালু করার রেকর্ড রয়েছে, উল্লেখ্য যে অ্যামাজনের সর্ববৃহৎ অফিসটি আবার ভারতের হায়দ্রাবাদ শহরে।

গুগলকে আমরা সবাই চিনি সার্চ ইঞ্জিন হিসাবে। কিন্তু আরোও যে কত রকমের সার্ভিসেস রয়েছে তাদের, যেমন তাদের ইমেইল সার্ভিস Gmail, তাদের ওয়েব ব্রাউজার, এছাড়াও তাদের বিভিন্ন ছোটবগ অনলাইন টুল যা কিনা প্রতিদিন লক্ষাধিকবার ব্যবহার হয় অনলাইন দুনিয়ায়- এসব সহ গুগলের নিজস্ব মডেলের নিজস্ব ধরনের অ্যাড সার্ভিস রয়েছে Google Ads, যা থেকে গত বছর অর্থাৎ ২০২০ এ গুগলের রেভিনিউ ছিলো 181 Billion Dollar।

আর অ্যামাজন তো গতবছর মার্কেট ভ্যালুর দিক থেকে টপ কোম্পানি গুলোর একটিতে অবস্থান করে নেয়। তাদের নেট ইনকাম ছিলো ২০২০ ফিসকাল ইয়ারে প্রায় 21.3 Billion Dollar !

গুগল-অ্যামাজন এখন বাংলাদেশে নিবন্ধিত ভ্যাট পাবে বাংলাদেশ সরকার

যাই হোক, এতো হিসাব কিতাবে কাজ নেই। সহজ ভাষায় বললে আমাদের দেশে এই তাদের অফিশিয়াল রেজিস্ট্রেশনের ফলে কি কি সুফল আমরা পেতে পারি, এবং কি ধরনের নতুনত্ব আমরা লক্ষ্য করতে পারি- সেটা বলি এবার।

আমাদের দেশে এখন একটা বিশাল সম্ভবনাময় অনলাইন মার্কেট রয়েছে, ই-কমার্স মার্কেট রয়েছে। এসব ক্ষেত্রে পেমেন্ট মেথড হিসাবে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ব্যবহার করা হয়ে থাকে। যা কিনা বেশিরভাগ ক্ষেত্রে অবৈধ চ্যানেলের মাধ্যমে লেনদেন করা হয়ে থাকে। এটা তো ঠিক না। দেশে থাকবেন, দেশের আইন মানবেন না, তা কি হয় নাকি ?!

BIN রেজিস্ট্রেশনের পরেও গুগোল আর অ্যামাজন আগের মতোই তাদের কার্যক্রম চালিয়ে যেতে পারবে, নতুনত্ব খাকবে তাদের কার্যক্রমে আরেকটু বেশি রিজিওনাল ইফেক্ট দেখা যাবে। আমাদের দেশের জন্য স্পেশালাইজড্ বিভিন্ন ক্যাম্পেইন হয়তো ভবিষ্যতে দেখা যাবে তাদের কাছ থেকে। এবং আমাদের দেশে তাদের ডেডিকেটেড অফিস স্থাপনের ফলে নতুন কর্মসংস্থানের সুযোগও তৈরী হবে।

গুগোল, অ্যামাজন, নেটফ্লিক্স সহ আরোও নানান প্রতিষ্ঠান ২০১৯ থেকে চেষ্টা করছে আমাদের দেশে ভ্যাট রেজিস্ট্রেশন করবার এবং রিজিওনাল ভাবে লিগ্যালি ব্যবসা করবার। তবে আমাদের এখানকার রাজস্ব বোর্ডের তৎকালীন সময়ে তেমন কোনো নিয়ম কানুন ছিলো না বিদেশী এ ধরনের কোম্পানীকে ভ্যাট রেজিস্ট্রেশনের আওতায় আনবার। তাছাড়া রিলায়েবল কোনো পেমেন্ট মেথডও ছিলো না যে কিনা তারা সহজে নির্বিঘ্নে পেমেন্টও করতে পারবে। এজন্য বেশ জটিলতার পর এখন অবশেষে গুগল আর অ্যামাজন দেশে আসতে পারলো।

দেখা যাক সামনের দিনগুলোতে এই ধরনের টেক জায়ান্ট রা আমাদের দেশে রিজিওনাল ব্যবসা স্থাপন করে কি ধরনের সুবিধা দিতে পারে, এবং আমাদের জন্য কি ধরনের সুযোগসুবিধা তৈরী করতে পারে তারা – এখন দেখতে থাকতে হবে, এখন শুধু সময়ের অপেক্ষা। সম্ভবনার যে দুয়ার উন্মোচন হয়েছে, সঠিকভাবে সেটা মূল্যায়িত হোক।

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

 আরো পড়ুনঃ টেক জায়ান্ট অ্যাপেলের বিরুদ্ধে মামলা : যা কিছু সামনে এলো এবার 

Back to top button