Content Writingpriyojanala blogtechnology

অনলাইনে আয় করার সহজ উপায় – কন্টেন্ট রাইটিং কি?

 বাংলা কন্টেন্ট রাইটিং এর খুঁটিনাটি

 

“কন্টেন্ট রাইটিং” শব্দটির সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। কন্টেন্ট রাইটিং কি? কিভাবে কন্টেন্ট লিখতে হয়? কেন কন্টেন্ট রাইটিং করব? কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে কি আয় করা সম্ভব? কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে কি ক্যারিয়ার গড়া সম্ভব?এর কোনো ভবিষ্যত আছে কি না? এ সম্পরকিত সকল প্রশ্নের উত্তর থাকছে আজকের প্রতিবেদনে।

 

বিভিন্ন বিজনেসের ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং বর্তমানে খুব জনপ্রিয় যেখানে কন্টেন্ট রাইটিং ডিজিটাল মার্কেটিং এর প্রাণ। ডিজিটাল মার্কেটিংয়ের মধ্যে কন্টেন্ট রাইটিং রয়েছে জনপ্রিয়তার শীর্ষে।

 

কন্টেন্ট রাইটিং জানার পূর্বে আমাদের কন্টেন্ট বিষয়ে ধারণা থাকা জরুরী। আপনার জ্ঞান,অভিজ্ঞতা ও গবেষণার মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের কন্টেন্ট তৈরি করতে পারেন এমনি ৪ ধরণের কন্টেন্ট সম্পর্কে প্রথমে জেনে নিন। 

অনলাইনে আয় করার সহজ উপায় - কন্টেন্ট রাইটিং কি?

 

কন্টেন্ট কি? 

 

১. অডিও কন্টেন্টঃ ভয়েস বা মিউজিক এর মাধ্যমে রেকর্ড করা কন্টেন্ট হলো অডিও কন্টেন্ট। উদাহরনঃ গান, ভয়েজ ডাবিং, পোডকাস্ট, এফএম ইত্যাদি।

 

২. ভিডিও কন্টেন্টঃ ক্যামেরায় ধারন করা ভিডিও, ইডিটিং ভিডিও,এনিমেশন ভিডিও ইত্যাদি দ্বারা যে কন্টেন্ট তৈরি করা হয় সেগুলো ভিডিও কন্টেন্ট বলা হয়। উদাহরনঃ ইউটিউব ভিডিও, মিউজিক ভিডিও, নাটক, সিনেমা, ডকুমেন্টরি ইত্যাদি।

 

৩. টেক্সট কন্টেন্টঃ যে কন্টেন্ট লেখনের মাধ্যমে তৈরি করা হয় সেগুলো টেক্সট কন্টেন্ট। উদাহরনঃ ব্লগিং,বিভিন্ন আর্টিক্যাল, বই, পত্রিকা, ম্যাগাজিন ইত্যাদি। 

 

৪. ইমেজ কন্টেন্টঃ ক্যামেরায় ধারন করা ছবি অথবা এডিটিং এর মাধ্যমে তৈরি ছবি বা ডিজাইন হল ইমেজ কন্টেন্ট। উদাহরনঃ লোগো, ফটোগ্রাফি, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি।

 

কন্টেন্ট রাইটিং লেখনের ব্যবহার থাকায় একে টেক্সট কন্টেন্ট বলা চলে।

 

কন্টেন্ট রাইটিং কি?

 

– যেকোন কিছু লেখাকেই কন্টেন্ট রাইটিং বলে। মুলত কন্টেন্ট রাইটিং হলো নিজের ইচ্ছা মত কোন বিষয়কে বিস্তারিত ভাবে লিখিত আকারে প্রকাশ করা। যারা এই কন্টেন্ট রাইটিং এর কাজ করেন তাদের কন্টেন্ট রাইটার, আর্টিকেল রাইটার,কন্টেন্ট ক্রিয়েটর বলা হয়।

 

কন্টেন্ট রাইটিং হল এক বা একাধিক বিষয়ের উপর তথ্য প্রদান করে

 

কন্টেন্ট রাইটিং নানা রকম হতে পারে। যেমনঃ- টেকনিকাল কন্টেন্ট রাইটিং,কন্টেন্ট মার্কেটিং, ইবুক কন্টেন্ট রাইটিং, রি রাইটিং, সিভি রাইটিং,নিউজ রাইটিং ইত্যাদি। কন্টেন্ট রাইটিং আমাদের দেশে দুই ভাষায় লেখা হয়। একটি বাংলা আরেকটি ইংরেজি।

 

কেন কন্টেন্ট রাইটিং করব?

 

ঘরে বসে লেখালেখি করে আয় করা এবং নিজের সৃজনশীলতা কে প্রকাশ করার অন্যতম দারুন পেশা হলো কন্টেন্ট রাইটিং। কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে খুব সহজেই নিজের সৃজনশীলতা কে কাজে লাগিয়ে আয় করা সম্ভব। কন্টেন্ট রাইটিং এর সুবিধা হলো এটি স্বাধীন ভাবে কাজ করা যায়। কেননা এটি নিজের চিন্তা ধারার মাধ্যমে লেখতে হয়। কন্টেন্ট রাইটিং বিনা খরচে, খুব সহজেই করা সম্ভব বলে কন্টেন্ট রাইটিং এতো জনপ্রিয়। বর্তমানে ইকমার্স কোম্পানি সহ বিভিন্ন ওয়েবসাইট ভিত্তিক কোম্পানিতে ফ্রিল্যান্সার কন্টেন্ট রাইটারদের খুবই চাহিদা রয়েছে। কন্টেন্ট রাইটিং এর বড় সুবিধা হল আপনি অন্য চাকরির পাশাপাশি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে পারবেন।

 

কন্টেন্ট রাইটিং এর কোন ভবিষ্যত আছে কি?

 

দিন দিন কন্টেন্ট রাইটিং এর চাহিদা বেড়েই চলেছে। আর বাড়বে নাই বা কেন, নিজের মনের ভাব ইন্টারনেট এ প্রকাশ করার সর্বোত্তম উপায় হলো কন্টেন্ট। আজকের দুনিয়ায় সব হচ্ছে কন্টেন্ট এর মাধ্যমে। ১৯৯৬ সালে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি এক বক্তব্য এ বলেন “কন্টেন্ট ইজ কিং”

 

কন্টেন্ট রাইটিং অনেক সহজ একটি পেশা। অনেক ভাল ভাবে চর্চা করলে প্রফেশনাল ভাবে কন্টেন্ট লেখা যাবে। যেকোনো কাজে রোবট এর ব্যাবহার করা গেলেও নিজের বুদ্ধিতে লেখালেখির কাজ রোবট  দ্বারা করা যায় না। তাই লেখালেখির কাজে মানুষকে প্রয়োজন। আর দিনে দিনে এই কন্টেন্ট রাইটিং এর কম্পিটিশন বেড়েই চলছে। আর ভবিষ্যতে এর চাহিদা আরও বাড়বে।

 

কন্টেন্ট রাইটিং শিখতে কি করতে হবে?

 

যেহেতু কন্টেন্ট রাইটিং সৃজনশীল একটি পেশা তাই এটিকে সর্বদাই চর্চার মধ্যে রাখতে হবে এবং নিয়মিত চর্চা করলে যে কেউ প্রফেশনাল ভাবে কন্টেন্ট রাইটিং এর কাজ করা যাবে। এর শুরুটা ফেসবুকে লেখালেখির মাধ্যমে করতে পারেন। তারপর বিভিন্ন লেখালেখির ওয়েবসাইট এ কাজ করতে পারেন। অথবা নিজের ওয়েবসাইট তৈরি করে নিজের ইচ্ছা মত লেখালেখি করতে পারেন। এতে করে লেখার স্কিল বাড়বে এবং নিজের একটি ওয়েবসাইট তৈরি হয়ে যাবে। প্রথম প্রথম আপনার লেখা তেমন একটা ভালো না হলেও কয়েক দিন লেখার পর প্রফেশনালভাবে কন্টেন্ট লিখতে পারবেন। কোনো কন্টেন্ট লিখতে হলে প্রথমে যে বিষয়ে কন্টেন্ট লিখবেন তার উপর জ্ঞান অর্জন করে নিতে হবে। সে বিষয় সম্পর্কে জানতে হবে। বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করে সে বিষয়ে জেনে নিতে পারেন। এর মাধ্যমে আপনি কন্টেন্ট কিভাবে সুন্দর করে লিখতে হয় তা জানতে পারবেন। আর এভাবে নিয়মিত চর্চার মাধ্যমে আপনি আপনার উন্নতি নিজের চোখেই দেখতে পারবেন।

 

কন্টেন্ট রাইটিং এর কাজ কোথায় পাওয়া যায়?

 

একজন কন্টেন্ট রাইটার যেকোনো জায়গায় লেখালেখির কাজ করতে পারেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো-

 

> ইকমার্স কোম্পানি

 

> অনলাইন মার্কেটপ্লেস

 

> ম্যাগাজিন

 

> বিজ্ঞাপনী প্রতিষ্ঠান

 

> অনলাইন পোর্টাল

 

নানান ধরনের  টিভি চ্যানেল তাদের নিউজ লেখার কাজ একজন ফ্রিলান্সার /কন্টেন্ট রাইটার কে দিয়ে করিয়ে থাকে। এখানে অনেকে কাজ করে আয় করেন। অনেকে নিজে নিজে ওয়েবসাইট তৈরি করে। ওয়েবসাইট এ লেখার মাধ্যমে স্বাধীন ভাবে কাজ করে আয় করতে পারে।

 

কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে কি আয় করা সম্ভব?

 

হ্যা অবশ্যই। কন্টেন্ট রাইটিং এর কাজ এর যথেষ্ট ভালো মুল্য রয়েছে। একজন কন্টেন্ট রাইটার মাসে ১ হাজার থেকে ১ লাখ টাকা (কাজ ও অভিজ্ঞতার ভিত্তিতে) আয় করতে পারেন। আর আজকের দুনিয়ায় কন্টেন্ট এর চাহিদা বেড়েই চলেছে। আবার আপনি নিজে ওয়েবসাইট তৈরি করে নিজে অনেক টাকা আয় করতে পারবেন। নানা ধরনের মার্কেট প্লেসে কাজ করে আয় করতে পারেন। একজন অভিজ্ঞতা সম্পন্ন কন্টেন্ট রাইটার হয়ে গেলে বিভিন্নধরনের মার্কেটপ্লেসে আপনি কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে অনেক টাকা আয় করতে পারবেন। আর একজন অভিজ্ঞতা সম্পন্ন কন্টেন্ট রাইটার এর অনেক ডিমান্ড রয়েছে। একজন অভিজ্ঞতা সম্পন্ন কন্টেন্ট রাইটার হয়ে মার্কেট প্লেসে কাজ করে কত টাকা আয় করা সম্ভব তা সর্বসাধারণের ধারণার বাইরে।

 

কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে কি ক্যারিয়ার গড়া সম্ভব?

 

অনলাইন পোর্টালগুলো তে শুরুতে যোগদান করার মাধ্যমে আপনি একজন সাব এডিটর বা সিনিয়র রাইটার হতে পারবেন। ভাল হলে চীফ এডিটর হিসেবে নিয়োগ পাওয়া যাবে। অ্যাড-এজেন্সিতে কাজ করলে ৪-৫ বছর পর সিনিয়র কপিরাইটার এর পদ পাওয়ার সুযোগ আছে। আবার ফ্রিলেন্সিং এর মাধ্যমে ক্লায়েন্টের কাছে থেকে বড় কম্পানি তে কাজ করার সুযোগ আসতে পারে। অর্থাৎ একজন অভিজ্ঞতা সম্পন্ন কন্টেন্ট রাইটার হয়ে গেলে তার ক্যারিয়ার অত্যন্ত সমৃদ্ধ হবে।  

 

★কন্টেন্ট রাইটিং সম্পর্কে জানতে কিছু ডেমো লেখার লিঙ্কঃ

 

এ পি জে আব্দুল কালাম – সিনেমার মত যার জীবনী

 

মানসিক স্বাস্থ্য ও ডিপ্রেশন 

শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক সম্পর্কে অজানা তথ্য  

 

★কনটেন্ট রাইটার হতে হলে কী কী যোগ্যতা লাগে?

 

বাংলা কনটেন্ট রাইটার হিসেবে কাজ করার ক্ষেত্রে তেমন কোনো ডিগ্রির প্রয়োজন নেই। যদি আপনার লেখার হাত ভালো থাকে, তাহলে আপনি যেকোনো ব্যাকগ্রাউন্ড থেকেই ভালো কনটেন্ট রাইটার হতে পারবেন। বাংলা ভাষাগত দক্ষতা ও বিষয়বস্তু সম্পর্কে জ্ঞান ও অভিজ্ঞতা থাকলে যে কেউই বিভিন্ন কনটেন্ট লিখতে পারে।

 

কনটেন্ট রাইটারদের যেসকল স্কিল জানতে হবেঃ

 

বাংলা টাইপিং স্কিল।  ( অভ্র অথবা বিজয় )  

 

ইন্টারনেট ব্রাউজিং তথা উইকিপিডিয়া সম্পর্কে ভাল ধারণা।   

 

যোগাযোগের জন্য ইমেল ও Whats App সম্পর্কে জ্ঞান।

 

মাইক্রোসফট ওয়ার্ড, মোবাইল নোট, গুগল স্পেডশীড/গুগল ডক  সম্পর্কে বেসিক জ্ঞান।

 

গুগল ট্রান্সলেট এর ব্যবহার।

 

*** যতই আপনার ভাল জ্ঞান থাকুক না কেন লেখার প্রতি উদ্যম ভালবাসা না থাকলে কন্টেন্ট রাইটিং জগতে আপনার না আশা ভাল।

 

★ বাংলা কন্টেন্ট রাইটিং জগতে নতুন হলে কন্টেন্ট রাইটিং শুরু করুন প্রিয়জানালায়

 

আপনি যদি বাংলা কন্টেন্ট রাইটিং জগতে নতুন হয়ে থাকেন তাহলে এই লেখা আপনার জন্য- যদি আপনি প্রফেশনাল কন্টেন্ট রাইটার হয়ে থাকেন তাহলে লেখাটি আপনার জন্য নয়। 

অনলাইনে আয় করার সহজ উপায় - কন্টেন্ট রাইটিং কি?

 

অনেকেই কন্টেন্ট রাইটিং সম্পর্কে তেমন জানেনা তবে আগ্রহ আছে । যাদের আগ্রহ আছে তাদের আমরা ভলান্টিয়ার কন্টেন্ট রাইটার হিসেবে নিবো অর্থ্যাত তাঁরা আপাতত লেখার জন্য টাকা পাবেনা তবে দক্ষতা ও আগ্রহ থাকলে অবশ্যই আমরা মূল টিমে তাদের সুযোগ দিবো। নতুন যারা আছে তাদের কথা ভেবে তাদের কন্টেন্ট রাইটিং বিষয়ে সাহায্য করার জন্য আমাদের আলাদা টিম রয়েছে যারা নতুনদের গাইডলাইন প্রদান করবে আশা করি নতুন যারা আছে তাঁরা উপকৃত হবে।

 

★ প্রিয়জানালা ভলান্টিয়ার কন্টেন্ট রাইটারঃ

 

কেউ কেউ শখের বশে লেখালেখি করতে পছন্দ করেন  কিন্তু, লেখার মান, লেখার স্টাইল ভালো হলে এই শখের কাজ থেকেই আর্ন করা সম্ভব। এছাড়া আপনার লেখা যদি অনলাইনে প্রকাশিত হয় তাহলে তো আপনি সবার কাছ থেকে পাবেন বাড়তি সুনাম। আমাদের ওয়েবসাইটের নাম প্রিয়জানালা- যা একটি বাংলা তথ্যমূলক ওয়েবসাইট। আপনি যদি ব্লগিং ও বাংলা কন্টেন্ট রাইটিং এর ক্ষেত্রে নতুন হয়ে থাকেন তাহলে আপনিও প্রিয়জানালার অংশ হিসেবে ভলান্টিয়ার হিসেবে আমাদের টিমে সাথে কাজ করার সুযোগ পেতে পারেন। বিজ্ঞান,ইতিহাস, তথ্য প্রযুক্তি, বিউটি টিপস, হেলথ টিপস, টেকনোলজি টিপস, ভ্রমন টিপস, রান্না টিপস, বই রিভিউ,সিনেমা/ওয়েব সিরিজ রিভিউ , নতুন টেকনোলজি রিভিউ, বিভিন্ন দেশ ও দার্শনীক স্থান, খেলাধুলা, পড়াশুনা,স্বাস্থ্য টিপস, রান্না টিপস, সাধারণ জ্ঞান, বিশ্ব পরিচিতি, বিভিন্ন শুভেচ্ছা বার্তা, চাকরির খবর,  বিনোদন,টেকনোলজি টিপস, বিভিন্ন টিপস, কম্পিউটার বিল্ড, ট্র্যাভেল, ফ্যাশন,গল্প,কবিতা,রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং মেইল করুন-[email protected] এ ঠিকানায় অথবা WhatsApp- 01572218428  লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

 

 

 

আমাদের ফেইসবুক পেইজঃ www.facebook.com/priyojanala 

 

প্রিয়জানালায় ভলান্টিয়ার কন্টেন্ট রাইটার হিসেবে লিখতে চাইলে- আপনার সংক্ষিপ্ত তথ্য আমাদের  মেইল করুন-[email protected] অথবা WhatsApp- 01572218428 করুন। অথবা আমাদের ফেইসবুক পেইজের ইনবক্স করুন।

 

★ প্রিয়জানালায় ভলান্টিয়ার হিসেবে কাজ করে কি লাভ হবে?

 

আপনি যেহেতু কন্টেন্ট রাইটিং জগতে নতুন সেক্ষেত্রে আপনাকে কন্টেন্ট রাইটিং সম্পর্কে সঠিক পথ দেখানো হবে। কন্টেন্ট রাইটিং কি? কন্টেন্ট রাইটিং কেন? কন্টেন্ট রাইটিং কিভাবে করতে হবে? কন্টেন্ট রাইটিং করে কিভাবে আয় করবেন? বিস্তারিত গাইডলাইন পাবেন। প্রিয়জানালায় আপনার লেখা প্রকাশ হলে আপনি লেখাটি আপনার কন্টেন্ট রাইটিং ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে রেফারেন্স হিসেবে কাজ করবে। কন্টেন্ট রাইটিং জবের এপ্লাই করার ক্ষেত্রে আপনার এই লেখা গুলো রেফারেন্স হিসেবে সহজে তুলে ধরতে পারবেন। একটা কথা মনে রাখবেন কন্টেন্ট রাইটিং হুট করে শুরু করলেই তা থেকে আর্ন করা যায় না কেননা আপনার লেখা দিয়ে প্রতিষ্ঠানের লাভ না হলে আপনাকে তো টাকা দিবে না! তাই প্রচুর ব্লগ পড়তে হবে এবং গবেষণা করতে হবে সেই সাথে প্রচুর লিখতে হবে। আপনার লেখা যখন মানসম্মত হবে তখন এমনিতেই আপনার শ্রমের মূল্য পাবেন।

 

আয়ের বিষয়টি নির্ভর করে আপনার লেখার দক্ষতা ও আগ্রহের উপর। আপনার লেখা মানসম্মত হতে থাকলে আমরা আমাদের মূল টিমে সুযোগ দিবো যেখানে আপনি প্রতিটি আর্টিকেলের বিনিময়ে ১০-১০০+ টাকা উপার্জন করতে পারবেন।   

 

★ যে লেখা প্রিয়জানালায় এপ্রুভ হবে নাঃ 

 

কোন প্রকার কপি-পেস্ট করা লেখা প্রিয়জানালায় এপ্রুভ করা হয় না। আমরা আমাদের কন্টেন্ট রাইটারদের লেখা গুলো সফটওয়্যার এর মাধ্যমে এনালাইসিস করি সেক্ষেত্রে কপি-পেস্ট কন্টেন্ট সহজেই ধরে ফেলতে পারি। কপি-পেস্ট লেখা আপনার সময় নষ্ট হওয়া ছাড়া আর কোন কিছুই হবে না। প্রিয়জানালায় ধর্মীয় উস্কানি কিংবা কোন রাজনৈতিক বিষয়ে লেখা এপ্রুভ করা হয় না। কন্টেন্ট রাইটারদের লেখার মধ্যে অতিরিক্ত ভুল বানান, ভুল শব্দ চয়ন ও মিথ্যা তথ্য দেওয়া হলে সে লেখা এপ্রুভ করা হবে না।

 

 

প্রিয়জানালায় ভলান্টিয়ার কন্টেন্ট রাইটার হিসেবে লিখতে চাইলে- আপনার সংক্ষিপ্ত তথ্য আমাদের  মেইল করুন-priyojanala@gmail.com অথবা WhatsApp- 01572218428 করুন। অথবা আমাদের ফেইসবুক পেইজের ইনবক্স করুন।

আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন এবং অন্যদের জানার সুযোগ করে দিন । এছারাও কমেন্টের মাধ্যমে আপনার সুযোগ্য মতামত জানাতে ভুলবেন না ।

 https://www.facebook.com/priyojanala

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

 

Back to top button