bangla newspriyojanala blogমুক্তকথা

ঢাকা-নারায়ণগঞ্জ রোডে যানজট সমাধান কোথায়?

ঢাকা-নারায়ণগঞ্জ রোডে যানজট নিয়মিত চিত্র

ঢাকা থেকে নারায়ণগঞ্জ জেলার দূরত্ব মাত্র ২৩ কিলোমিটার। নারায়ণগঞ্জ জেলার মানুষের পথে একটি নিয়মিত দুর্ভোগ রয়েছে, যার নাম ‘যানজট’। এখন এটা শুধু নারায়ণগঞ্জ জেলার মানুষের-ই দুর্ভোগ নয়, বরং এ পথে চলাচলকারী নানা শ্রেণী-পেশার মানুষের নিয়মিত এই দুর্ভোগে পড়তে হচ্ছে।

স্কুল-কলেজের শিক্ষার্থী কিংবা গার্মেন্টস শ্রমিক থেকে শুরু করে নানা শ্রেণি-পেশার মানুষের মূল্যবান সময় নষ্ট হচ্ছে এই যানজটের কারণে। এই যানজটের শুরু পাগলার মুন্সিখোলা এলাকা থেকে আর তার শেষ পঞ্চবটী মোড়ে গিয়ে। এই সড়কে কেন এতো যানজট?

ঢাকা-নারায়ণগঞ্জ রোডে যানজট সমাধান কোথায়?

এই যানজটের কারণ খুঁজতে গিয়ে দেখা যায়, যত্রতত্র অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশা এবং যেখানে-সেখানে দাঁড়িয়ে যাত্রী ওঠানামা ও রাস্তার পাশে অবৈধভাবে মালবাহী ট্রাক পার্কিং করা।

যত্রতত্র অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশাঃ
সড়কটির বিভিন্ন মোড়ে সিএনজি-ব্যাটারিচালিত অটোরিকশার স্ট্যান্ড বানিয়ে যানবাহন চলাচলের অযোগ্য করে ফেলা হয়েছে। এতে করে যাত্রীদের প্রতিদিনই অসহনীয় যানজটে ভুগতে হয়। পুরো সড়কজুড়েই আছে অসংখ্য খানা খন্দক। রাস্তার পাশেই আছে ময়লার ভাগাড়।

অথচ কয়েক লাখ শ্রমিককে প্রতিদিনই যাতায়াত করতে হয় এ পথ দিয়েই। পাশাপাশি ফতুল্লা শিল্পাঞ্চল থেকে বিপুল পরিমাণ রাজস্বও পেয়ে থাকে সরকার। কিন্তু এরপরও অন্যতম গুরুত্বপূর্ণ সড়কটিতে গত দুই যুগেও লাগেনি প্রশস্ততার ছোঁয়া।

যেখানে-সেখানে দাঁড়িয়ে যাত্রী ওঠানামাঃ
এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়! পোস্তগোলা টু পঞ্চবটী রুটে যে ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজি, বাস অথবা লেগুনা চলাচল করে তার মধ্যে ৯০% পরিবহন যেখানে-সেখানে দাঁড়িয়ে যাত্রী ওঠানামা করে নির্বিঘ্নে। এতে করে লম্বা হয় গাড়ির সিরিয়াল আর যানজট সৃষ্টি হয়।

এ-ই যানজটের আরও একটি বড় কারণঃ অবৈধভাবে মালবাহী ট্রাক পার্কিং করা। ফতুল্লার মুন্সিখোলা এলাকায় রড সিমেন্টের পাইকারি ব্যবসাকেন্দ্র। দেশের অধিকাংশ জেলায় এখান থেকে রড, সিমেন্ট ছাড়াও বিভিন্ন নির্মাণসামগ্রী সরবরাহ করা হয়ে থাকে। আর এতে ব্যবহার করা হয় মালবাহী ট্রাক। কিন্তু নির্দিষ্ট বৈধ কোন ট্রাক স্ট্যান্ড না থাকায় যেখানে-সেখানে অবৈধভাবে মালবাহী ট্রাকগুলো পার্কিং করা হয়। আর এর কারণে দিন দিন দুপাশ থেকে সরু হচ্ছে রাস্তা।

যানজট নিরসনে এ পথে চলাচলকারী যাত্রীরা ট্রাফিক পুলিশের পাশাপাশি কমিউনিটি পুলিশিং বাড়ানোর জোর দাবি জানিয়েছেন।

লেখকঃ হুসাইন মুহাম্মাদ

প্রিয়জানালা কনটেন্ট রাইটার 

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় –

[email protected]

প্রিয়জানালা মুক্তকথা বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব,প্রিয়জানালা সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল।

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

Back to top button