bangla techtechnology

সর্বাধিক ডাউনলোডকৃত ৫ টি সোশ্যাল মিডিয়া অ্যাপ

 টেকনোলজি বিষয়ক প্রতিবেদনের আজকের পর্বে আপনাদের জানাবো এক অবাক করা তথ্য!

 

আপনি জানেন কি ২০২১ সালের সর্বাধিক ডাউনলোডকৃত ৫ টি সোশ্যাল মিডিয়া অ্যাপ কোণগুলো?   

 

অ্যাপগুলির তালিকা শুনলে কিছুটা অবাক লাগতে পারে। কোভিড -১৯ মহামারীর জন্য ২০২১ সালে ২০২০ সালের তুলনায় সর্বোচ্চ ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় অনেক পরিবর্তন এসেছে। 

 

২০২১ সালের সর্বাধিক ডাউনলোডকৃত ৫ টি সোশ্যাল মিডিয়া অ্যাপ Popular Social Media Apps for 2021


যেসব অ্যাপ বেশী ডাউনলোড করা হয় তা সফটওয়্যার ইন্ডাষ্ট্রিতে ব্যাপক ভূমিকা রাখে। কোভিড -১৯ মহামারীর জন্য অ্যাপ ডাউনলোডে ব্যবহারকারীদের রুচির পরিবর্তন ঘটেছে।  সবচেয়ে জনপ্রিয় অ্যাপের তালিকা, ডাউনলোডকারীদের রুচি-পছন্দ এবং চাহিদায় এসেছে পরিবর্তন। যদি আপনি আপনার মোবাইল মার্কেটিং ক্যাম্পেইন চালিয়ে যেতে চান, তাহলে বুঝতে হবে কোন অ্যাপগুলি বাজারে আধিপত্য বিস্তার করছে। আপনার টার্গেট অডিয়েন্সের অনলাইন এক্টিভিটি এবং তাদের সাথে সংযোগ করার জন্য সেরা চ্যানেলগুলি কী তা জানা অপরিহার্য। আসুন অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোরে ২০২১ সালের সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপগুলি একবার দেখে নেওয়া যাক।

এখন পর্যন্ত ২০২১ সালের সবচেয়ে বেশি ডাউনলোডকৃত ৫ টি সোশ্যাল মিডিয়া অ্যাপ:-

 

১. টিকটক

 

এতে অবাক হওয়ার কিছু নেই যে টিকটোক ২০২১ সালের সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপগুলির মধ্যে একটি। গত বছরের এপ্রিলের মধ্যে অ্যাপটি বিশ্বব্যাপী ২ বিলিয়নেরও বেশি ডাউনলোড করা হয়েছে। প্রাথমিকভাবে এই অ্যাপটিকে শুধুমাত্র জেনারেল জেড স্পেস হিসেবে দেখা হয়েছিল, কিন্তু বিশ্বব্যাপী লকডাউন পরিস্থিতির কারণে এটির নতুন ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। যেহেতু অনেকেই এখন প্যানডেমিকের কারণে বাড়িতে আটকে আছেন, তারা নিজেদের বিনোদনের জন্য টিকটককে বিনোদনের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ইতিমধ্যেই টিকটকের সংক্ষিপ্ত বিভিন্ন ধরনের ভিডিওর প্রতি আকৃষ্ট হয়েছেন। যেকোন ধরনের ভিডিও বিভিন্ন ফিল্টার এবং সাউন্ডের সাথে তৈরি করা সম্ভব। এবং যখন আপনি এটিকে টিকটকের বুদ্ধিমান অ্যালগরিদমের সাথে একত্রিত করেন, তখন আপনি ব্যবহারকারীদের জন্য একটি প্রায় অপ্রতিরোধ্য অ্যাপ তৈরি করেন।

টিকটক TikTok

 

টিকটকের মাধ্যমে ছোট ছোট বিজ্ঞাপন, ট্রিকস এন্ড টিপস, নাচ-গান, রান্নার ভিডিও তৈরি করে পোস্ট করা যায়। এছাড়াও বর্তমানে টিকটক অ্যাপ রেফার করে বোনাস হিসেবে আকর্ষণীয় পরিমাণ অর্থ পাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। এর ফলে অ্যাপ ডাউনলোডের পরিমাণ অনেক বৃদ্ধি পেয়েছে।

 

২. ফেসবুক

 

সমগ্র বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হিসাবে ফেসবুক ডাউনলোডের শীর্ষে অবস্থান করবে এতে অবাক হওয়ার কিছু নেই যে ফেসবুক ২০২১ সালের অন্যতম জনপ্রিয় অ্যাপ। অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোরে ফেসবুক ধারাবাহিকভাবে ডাউনলোডে শীর্ষ  অ্যাপের তালিকায় রয়েছে। স্ট্যাটিস্টার মতে, এটি বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় অ্যাপ, যত নতুন অ্যাপই আসুক না কেন ফেসবুকের জনপ্রিয়তা কমে না। তবে এটা তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ডাউনলোডের উপর ভিত্তি করে। 

ফেসবুক facebook

ফেসবুক পরিবারে রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার। বিপণনকারী এবং বিজ্ঞাপনদাতাদের নিকট ফেসবুক  বিজ্ঞাপন এবং বিপণন এই দুটি কারণে অত্যন্ত জনপ্রিয় মাধ্যম। সাধারণ ব্যবহারহারকারীরা ফেসবুকের মাধ্যমে সামাজিক যোগাযোগ, নিজেদের বিভিন্ন কর্মকান্ড, শিক্ষা, বিনোদন, ইত্যাদি সুবিধার জন্য ফেসবুক ব্যবহার করে থাকেন।

 

৩. ইনস্টাগ্রাম

 

ফেসবুক পরিবারের আরেক জনপ্রিয় সদস্য ইনস্টাগ্রাম। এই ফটো এবং ভিডিও শেয়ারিং অ্যাপটি জেন ​​জেড এবং সহস্রাব্দের মধ্যে অন্যতম জনপ্রিয় অ্যাপ। যদিও এই অ্যাপটি তাদের অনেক পরিসংখ্যানগত তথ্য আড়ালে রাখতে পছন্দ করে, তবুও এটা অনুমান করা যথাযথ যে অ্যাপ স্টোরগুলিতে তাদের জনপ্রিয়তা এবং রেটিং এর কারণে, এটি অবশ্যই ২০২১ সালে এর জনপ্রিয়তা ধরে রেখেছে। পণ্যের বিজ্ঞাপন এবং বিপণনের ক্ষেত্রে ইনস্টাগ্রাম বিশেষভাবে ভূমিকা রেখে চলেছে। 

ইনস্টাগ্রাম instagram

স্ট্যাটিস্টার মতে, ব্র্যান্ডগুলি ২০১৮ সালে প্রতিদিন সোশ্যাল প্ল্যাটফর্মে গড়ে ৭ টি পোস্ট আপলোড করত। ২০২০ সালের গ্রীষ্মে, ইনস্টাগ্রাম তাদের নতুন ফিচার রিলস যুক্ত করেছে, যা টিকটকের সাথে সরাসরি প্রতিযোগিতা করছে। সময়ের সাথে এই ফিচারটি প্রতিযোগীতায় টিকে থাকতে এবং ডাউনলোড বৃদ্ধিতে ভূমিকা রেখে চলেছে।

 

৪. হোয়াটসঅ্যাপ

 

যোগাযোগের মাধ্যম হিসেবে হোয়াটসঅ্যাপ একটি দারুন মিডিয়া। ইন্সট্যান্ট মেসেজিং এ হোয়াটসঅ্যাপ সকলের কাছেই নির্ভরতার প্রতীক। বিশ্বজুড়ে সোশ্যাল মিডিয়া অ্যাপগুলির মধ্যে হোয়াটসঅ্যাপ ডাউনলোডের বিচারে চতুর্থ স্থানে আছে। ডাউনলোডের পরিসংখ্যানে হোয়াটসঅ্যাপ আরও এগিয়ে যেতে পারত, কিন্তু হোয়াটসঅ্যাপের নিরাপত্তা ইস্যুতে এই অ্যাপের ডাউনলোড এবং ব্যবহারে কিছুটা প্রভাব পড়েছে। কিন্তু এতকিছু সত্ত্বেও এই অ্যাপের ব্যবহারকারী প্রচুর। হোয়াটসঅ্যাপের বিশ্বব্যাপী প্রায় ২ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে।

হোয়াটসঅ্যাপ WhatsApp

 

যদিও হোয়াটসঅ্যাপ মার্কিন যুক্তরাষ্ট্রে খুব বেশী জনপ্রিয় নয় , কিন্তু এটি বিশ্বের বাকি দেশগুলোতে শীর্ষস্থানীয় মেসেজিং অ্যাপ। এটি ব্যবসার জন্য ব্যক্তিগত বার্তা, বিশেষ অফার এবং আরও অনেক কিছুর মাধ্যমে তাদের ক্লায়েন্ট এবং গ্রাহকদের সাথে যোগাযোগ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ভয়েস রেকর্ড পাঠানো, ভয়েস কল বা ভিডিও কল, জিআইএফ, স্টিকার, ইমোজি, ডেটা, ফাইল, লিংক সবকিছুই সহজে এবং নিরাপদে পাঠাতে পারবেন। হোয়াটসঅ্যাপের মাধ্যমে মার্কেটিংয়ের অনেক আকর্ষণীয় সুযোগ রয়েছে কারণ হোয়াটসঅ্যাপ মার্কেটিং কাজে অনেক সাহায্য করে থাকে। হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে অফিসিয়াল বিভিন্ন কাজ সম্পন্ন করা হয়ে থাকে।

 

৫. টেলিগ্রাম

 

বিশ্বে আরেকটি জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল টেলিগ্রাম, ২০২১ সালে প্রায় ৫০০ মিলিয়ন সক্রিয় মাসিক ব্যবহারকারী টেলিগ্রাম মেসেজিং অ্যাপ ব্যবহার করে থাকেন।  এটি একটি ফ্রি অ্যাপ্লিকেশন, যা নিয়মিত বার্তা ছাড়াও ছবি, ভিডিও এবং বিভিন্ন ধরনের ডেটা, ফাইল ইত্যাদি পাঠাতে ব্যবহার করা যেতে পারে।

টেলিগ্রাম Telegram

 

টেলিগ্রাম ব্যবহার করে মেনশন, হ্যাশট্যাগ দিতে পারবেন, অধিক শব্দের আর্টিকেল বা মেসেজ, লং ভয়েস রেকর্ড পাঠাতে পারবেন। টেলিগ্রাম বিজ্ঞাপন এবং ব্যবসায়ের জন্য খুবই নির্ভরযোগ্য মাধ্যম। এটি বড় ব্যবসায় এবং বড় সংস্থার জন্য সুবিধাজনক একটি প্ল্যাটফর্ম। টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে ২ লাখ পর্যন্ত গ্রুপ তৈরি করা যায় এবং ব্যক্তিগত এবং পাবলিক উভয় চ্যানেল তৈরি করাও সম্ভব।এসব গ্রুপগুলোতে আপনি আপনার গ্রাহকদের যোগদানের জন্য আমন্ত্রণ জানাতে পারবেন। এটি বিভিন্ন বিপণন সুযোগ প্রদান করে যেমন আপনি নতুন পণ্য বা পরিসেবার বিষয়ে ছবি এবং তথ্য শেয়ার করতে পারেন, ল্যান্ডিং পেজের লিঙ্ক প্রদান করতে পারেন, গ্রাহকদের প্রশ্নের উত্তর দিতে একটি চ্যাটবট তৈরি করতে পারেন, যা আপনার ব্যবসায়ের প্রচার এবং প্রসার বাড়িয়ে তুলবে সহজেই। এজন্যই ২০২১ সালের সবচেয়ে ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় টেলিগ্রাম পঞ্চম স্থানে রয়েছে।

 

শেষ কথা

 

অ্যাপসগুলো ব্যবহারহারকারীরা তাদের নিত্যপ্রয়োজন, বিনোদন, স্যোশাল এক্টিভিটিজ ছাড়াও অনেক প্রয়োজনে  ব্যবহার করে থাকেন। কোন ধরনের অ্যাপগুলো বেশী ডাউনলোড করা হচ্ছে তা নির্ভর করে মানুষের রুচি-পছন্দ, দেশ বা বিশ্বের পরিস্থিতি, পারিপার্শ্বিক অবস্থার পরিবর্তন ইত্যাদির উপর। আগে মেসেজিং বা স্যোশাল মিডিয়া অ্যাপগুলো শীর্ষে ছিল, এ বছর বিনোদন এবং সেই সাথে রেফার কোডের মাধ্যমে অর্থ আয় প্রাধান্য পাওতায় তালিকার শীর্ষে রয়েছে টিকটক। এভাবেই পরিস্থিতির সাথে সাথে অ্যাপ নির্মাণ, অ্যাপের প্রসার এবং ডাউনলোডের পরিমাণে পার্থক্য ঘটে থাকে। সুপ্রিয় পাঠক, আশা করি ২০২১ সালের সর্বাধিক ডাউনলোডকৃত অ্যাপ সম্পর্কে ধারণা দিতে সক্ষম হয়েছি। 

সুপ্রিয় পাঠক পোস্টটি পড়ে আপনাদের মতামত জানাতে ভুলবেন না। এরপর কোন বিষয় নিয়ে জানতে চান তা আমাদের কমেন্ট করে জানান। আমরা পরবর্তীতে সে বিষয়ে তথ্য নিয়ে হাজির হব। আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

 

 

আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন এবং অন্যদের জানার সুযোগ করে দিন ।

সাবিহা সাইদ খান (প্রিয়জানালা) 

 

 

 https://www.facebook.com/priyojanala

 

 

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

 

 

 

 

Back to top button