BEAUTY TIPS

রুপচর্চায় তরমুজ – ত্বকের যত্নে তরমুজের ব্যবহার

গ্রীষ্মের এই প্রচন্ড তাপদাহে তরমুজ যেন একটি প্রশান্তির নাম!

গ্রীষ্মের এই প্রচন্ড গরমে একফালি তরমুজ শরীর আর মন দুইই ঠান্ডা করতে যথেষ্ট। তরমুজ শুধু পিপাসাই মেটায় না এর রয়েছে অনন্য স্বাস্থ্যগুণ। এটি একটি সুস্বাদু ও রসালো ফল যার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণে পটাশিয়াম, ভিটামিন এ, সি ও বি(২)। এতে রয়েছে লাইকোপেন নামের এন্টি অক্সিডেন্ট যার উপস্থিতি উচ্চ রক্তচাপ, স্ট্রোকের সম্ভাবনা কমায়। এতে ফাইবার এবং ক্যালরির পরিমাণ কম কিন্তু পানির পরিমান অনেক বেশী ফলে এটা শরীরের পানির চাহিদা পূরণে খুবই প্রয়োজনীয়।

ত্বকচর্চায়ও তরমুজ অনন্য। রোদেপোড়া ট্যানভাব কমাতে তরমুজের রসের আইসকিউব রাব করতে পারেন। ক্লিনজার হিসেবেও তরমুজ ব্যবহার করতে পারেন। তরমুজের রসের সাথে লেবুর রস মিশিয়ে সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে পারেন। তরমুজে থাকা ভিটামিন সি ও এন্টি অক্সিডেন্ট ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে এবং বলিরেখা কমাতে সাহায্য করে। তরমুজের খোসা কুচি কুচি করে কেটে গরম পানিতে ১০ মিনিট সিদ্ধ করে পানিটুকু ঠান্ডা করে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

তরমুজের মাস্কও তৈরি করতে পারেন। তরমুজের রসের সাথে টকদই, মধু এবং অল্প মসুর ডালের গুড়া মিশিয়ে ত্বকে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহারে ত্বকের বলিরেখা, ওপেন পোরস এবং ট্যান দূর হবে। ত্বক হবে র‍্যাশমুক্ত, উজ্জ্বল ও ঝলমলে!  যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তারা প্রতিদিন তরমুজের রস ২-৩ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলতে পারেন। এতে তৈলাক্ততা কমবে। চোখের নিচের কালো দাগ দূর করতে তরমুজের টুকরা ছোট ফালি করে চোখের উপর দিয়ে রাখতে পারেন। এতে চোখের নিচের ডার্ক সার্কেল দূর হবে। 

 

রুপচর্চায় তরমুজ - ত্বকের যত্নে তরমুজের ব্যবহার

 

  তরমুজ ও মধুর প্যাক

 গরমে তরমুজ যে শুধু খেতেই ভাল তাই নয় এর রয়েছে ত্বকের যত্নের জাদুকরী ক্ষমতা। গরমে ত্বকের জ্বালাপোড়া কমাতে তরমুজের রস আইসকিউব করে রাখতে পারেন। প্রতিদিন বাইরে থেকে ফেরার পর এই আইসকিউব ব্যবহার করলে ত্বকের জ্বালাপোড়া এবং র‍্যাশ কমে যাবে৷ গরমে ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব এবং ট্যানিং দূর করতে হাফবাটি তরমুজের রসের সাথে শসার রস এবং দুই চামচ মধু মিশিয়ে পেস্ট করে মুখসহ গলা এবং ঘাড়ে লাগিয়ে রাখুন ২০-২৫ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর ফলে ত্বক হবে নরম, কোমল এবং ত্বকের কালচেভাব এবং রোদেপোড়াভাব ও দূর হয়ে যাবে। গরমের দিনে সপ্তাহে ৩-৪ দিন এই প্যাক ব্যবহার করতে পারেন। 

প্রিয়জানালায় আরো বিউটি টিপস সম্পর্কে জানুন 

           👉মধুর জাদুকরী গুনাগুণ! মধুর উপকারিতা

👉 বাথসল্ট কি? রূপচর্চায় Bath Salts এর উপকারিতা জেনে নিন   

👉বেসনের ফেস প্যাক – বেসনের উপকারিতা- বেসনের ব্যবহার 

           👉গরমে ত্বকের যত্নের জাদুকরী ৫ টি প্যাক  

            👉খুশকির কারন- খুশকির প্রতিকার ও ঔষধ

 শেষ কথা

গরমের দিন মানেই তীব্র তাপদাহ আর ত্বকের বিভিন্ন সমস্যা। কিন্তু সমস্যা যেখানে আছে সমাধানও সেখানেই। হাতের কাছে থাকা উপাদান এবং গ্রীষ্মকালীন ফল দিয়েই হতে পারে গরমের দিনে ত্বকের যত্ন। আজকের ৫ টি প্যাক আপনাকে সহজেই গরমের দিনে ফ্রেশ এবং উজ্জ্বল থাকতে সাহায্য করবে। তাই দেরী না করে নিজের ত্বকের ধরন বুঝে যেকোন প্যাক ব্যবহার করে দেখুন। এরপরেই বুঝতে পারবেন প্যাকগুলির জাদু! আর্টিকেলটি ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না। আজকের মত এখানেই শেষ করছি। 

   প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।    

Back to top button