bd jobscurrent affairsGovt jobs

সরকারী চাকরির গ্রেড এবং বেতন ২০২২

এক নজরে সরকারী চাকরির গ্রেড এবং বেতন দেখে নিন।

এখন দেশের সবচেয়ে কাঙ্ক্ষিত চাকরি হচ্ছে সরকারী চাকরি। এর কারণ বেতন, ভাতা, বোনাস, ছুটি, পেনসন, লোন সব মিলিয়ে সুযোগ-সুবিধা যেমন ভাল তেমনি সমাজে সরকারী চাকরিজীবিদের সম্মান অনেক বেশী। এজন্য শিক্ষিত  জনগোষ্ঠীর প্রথম পছন্দ সরকারী চাকরি। দ্রব্যমূল্য যতই বাড়ুক পাল্লা দিয়ে বাড়ে চাকরির বেতন, তাই সরকারী চাকরি এখন সোনার হরিণ!

সরকারী চাকরির গ্রেড এবং বেতন ২০২২


তবে সব চাকরির মর্যাদা, বেতন সুবিধা সমান নয়। চাকরির গ্রেড অনুযায়ী বেতন, ভাতা, বোনাস সবকিছুই ভিন্ন হয়ে থাকে।

বর্তমানে সরকারী চাকরিতে ৪ টি গ্রেড রয়েছে। ১ম থেকে ৯ম গ্রেড প্রথম শ্রেণির চাকরি, ১০ম গ্রেড দ্বিতীয় শ্রেণির, ১১ থেকে ১৬ তৃতীয় শ্রেণির, ১৭ থেকে ২০ তম হচ্ছে চতুর্থ শ্রেনির চাকরি। ১ম থেকে ৯ম গ্রেডে যিনি জব করেন তারা প্রথম শ্রেনীর কর্মকর্তা বা গেজেটেড অফিসার বা ক্যাডার।

সরকারি জব এখন গ্রেডের উপর চলে আগে যেটা ৪ শ্রেণির অন্তর্ভুক্ত ছিল এখন ২০ গ্রেডে চারটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। যেমন আগে যেটা প্রথম শ্রেণি ছিল বর্তমানে সেটা ১ম থেকে ৯ম গ্রেড এবং দ্বিতীয় শ্রেণি হলো ১০ম গ্রেড শুধু ১০ম গ্রেডই দ্বিতীয় শ্রেণি। ১১-১৬ তম গ্রেড তৃতীয় শ্রেণির এরপর ১৭-২০ তম গ্রেড হলো সর্বশেষ চতুর্থ শ্রেণি।

১ থেকে ৯ নং গ্রেডে যিনি সে প্রথম শ্রেণির কর্মকর্তা বা গেজেটেড অফিসার বা ক্যাডার। তাদের নিয়োগের সময় সরকারি গেজেট বা বিজ্ঞপ্তি বের হয়, স্বয়ং প্রেসিডেন্ট তাদের নিয়োগ দিয়ে থাকেন। প্রথম শ্রেনীর কর্মকর্তাদের দায়িত্ব, অবস্থান, ক্ষমতা, সুযোগ-সুবিধা সবকিছুই  ভালো। বর্তমানে পিএসসি ২৬ ধরনের ক্যাডার নিয়োগ দিয়ে থাকে, পিএসসির দ্বারা নিয়োগকৃত অন্যান্য সরকারী চাকরি নন ক্যাডারের অন্তর্ভুক্ত। নন ক্যাডার হলেও ক্যাডারের মত সুযোগ-সুবিধা পাবেন যদি জব গ্রেড ৯ম হয়। যদি ১০ম গ্রেডের জব হয় তবে দ্বিতীয় শ্রেণির কর্মকর্তার সমান সুযোগ-সুবিধা পাবেন। এখন প্রশ্ন আসতে পারে, তাহলে ক্যাডার এবং নন-ক্যাডারের মধ্যে পার্থক্য কোথায়? ক্যাডার হলে প্রোমোশন পেয়ে উচ্চ পর্যায়ে অর্থ্যাৎ নীতি-নির্ধারক পর্যায়ে যাওয়ার সুযোগ থাকে। অবসরের আগে ১ম গ্রেডের সুবিধা পেয়ে থাকেন তারা। কিন্তু নন-ক্যাডারদের প্রোমোশনের সুযোগ কম, অনেকক্ষেত্রেই সুযোগ নেই।

বিসিএস পরীক্ষার মাধ্যমে বাংলাদেশে ক্যাডার নিয়োগ করা হয়ে থাকে। এখানে ক্যাডার দুই ধরনের- জেনারেল (পুলিশ, এডমিন, পররাষ্ট্র ইত্যাদি) এবং টেকনিক্যাল (শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সড়ক ও জনপদ ইত্যাদি)। জেনারেল ক্যাডারে যে কেউ যে কোন সাবজেক্ট থেকে পরীক্ষা দিয়ে চাকরি করতে পারেন, কিন্তু টেকনিক্যাল ক্যাডারে চাকরি করতে হলে নির্দিষ্ট বিষয়ে শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। 

সরকারি চাকরিজীবীদের বেতন ও সুযোগ সুবিধা বিস্তারিত জানতে ক্লিক করুন 

সরকারি প্রতিষ্ঠানে  ৪ ধরনের স্টাফ থাকে। সবচেয়ে উচ্চ পর্যায়ে থাকেন ক্যাডার, তার নীচে কর্মকর্তা তার নীচে কর্মচারী। এদের মাঝে ১ম, ২য় এদের গেজেটেড কর্মকর্তা বলা হয়। ৩য় শ্রেণির যারা তারাও কর্মকর্তা। ৪র্থ শ্রেণির যারা  তাদেরকে কর্মচারী বলা হয়।

সরকারী চাকরির বেতন গ্রেড

সরকারী চাকরির বেতন গ্রেড ১ – ৭৮,০০০ ফিক্সড

সরকারী চাকরির বেতন গ্রেড ২ – ৬৬,০০০ – ৭৬৪৯০

সরকারী চাকরির বেতন গ্রেড ৩ -৫৬,৫০০- ৭৪,৪০০

সরকারী চাকরির বেতন গ্রেড ৪- ৫০,৫০০ – ৭১,২০০

সরকারী চাকরির বেতন গ্রেড ৫- ৪৩,০০০- ৬৯৮৫০

সরকারী চাকরির বেতন গ্রেড ৬- ৩৫,৫০০-৬৭,০১০

সরকারী চাকরির বেতন গ্রেড ৭- ২৯,০০০- ৬৩,৪১০

সরকারী চাকরির বেতন গ্রেড ৮-২৩,০০০-৫৫,৪৬০

সরকারী চাকরির বেতন গ্রেড ৯-২২,০০০-৫৩,০৬০

সরকারী চাকরির বেতন গ্রেড ১০- ১৬,০০০ – ৩৮,৬৪০

সরকারী চাকরির বেতন গ্রেড ১১- ১২,৫০০ – ৩২,২৪০

সরকারী চাকরির বেতন গ্রেড ১২- ১১,৩০০ – ২৭,৩০০

সরকারী চাকরির বেতন গ্রেড ১৩- ১১,০০০ – ২৬, ৫৯০

সরকারী চাকরির বেতন গ্রেড ১৪- ১০,২০০- ২৪,৬৮০

সরকারী চাকরির বেতন গ্রেড- ১৫- ৯,৭০০- ২৩,৭৯০

সরকারী চাকরির বেতন গ্রেড-১৬- ৯,৩০০- ২২,৪৯০

সরকারী চাকরির বেতন গ্রেড ১৭- ৯,০০০- ২১,৮০০

সরকারী চাকরির বেতন গ্রেড ১৮- ৮,৮০০- ২১,৩১০

সরকারী চাকরির বেতন গ্রেড ১৯- ৮,৫০০- ২০, ৫৭০

সরকারী চাকরির বেতন গ্রেড ২০- ৮,২৫০- ২০,০১০

সরকারি চাকরিজীবীদের বেতন ও সুযোগ সুবিধা বিস্তারিত জানতে ক্লিক করুন

সরকারী চাকরির পদ অনুযায়ী মূল বেতনের সাথে যুক্ত হয় চিকিৎসা ভাতা, উৎসব ভাতা, বাসস্থান ভাতা, যাতায়াত ভাতা এবং অন্যান্য ভাতা। সবদিক বিবেচনায় সরকারী চাকরি নিরাপত্তা এবং নিশ্চয়তার বিচারে সব চাকরির চাইতেই সেরা।

সুস্থ থাকুন, ভালো থাকুন।   আপনার মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ, তাই কমেন্ট এর মাধ্যমে আপনার মতামত জানান। ধন্যবাদ।

     প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। 

Back to top button