BEAUTY TIPS

শীতে ফাটা ঠোঁট ও কালো ঠোঁট গোলাপি করার ১০ টিপস

সুন্দর ঠোঁট চেহারার সৌন্দর্য বাড়িয়ে দেয় অনেকটাই। কিন্তু শীত আসলেই ঠোঁটের লাবণ্য হারিয়ে যায়।  ঠোঁট ফাটা এবং ঠোঁট কালো হয়ে যাওয়া শীতের একটি সাধারন সমস্যা। কিন্তু এই সমস্যার কারনে ঠোঁটে কোন লিপস্টিক বা লিপবাম ব্যবহার করেও শান্তি থাকে না।

১. ঠোঁটের ফাটা চামড়া উঠাতে প্রতিদিন মোটা করে ভ্যাসলিন লাগিয়ে রাখুন। ২-৩ ঘন্টা ভ্যাসলিন লাগিয়ে রাখলে ঠোঁটের ফাটা চামড়া নরম হয়ে যাবে।  এরপর পাতলা কাপড় দিয়ে ঠোট মুছে নিলেই নরম ঠোঁট পাবেন।

২. ঠোঁটে বাজারের যেকোন সস্তা লিপিবাম ব্যবহার করবে না। এতে ঠিক আরো কালো হয়ে যায় এবং চামড়া  ফাটার সমস্যা দেখা দেয়। ভালোমানের লিকুইড লিপস্টিক এবং লিপবাম ব্যবহার করুন।

৩. ঠোঁটের কালোভাব কমাতে মধুর কোন তুলনা নেই।  প্রতিদিন রাতে ৩০ মিনিট ঠোঁটে মধু লাগিয়ে রাখুন। এতে ঠোঁটের কালোভাব কমে গোলাপিভাবে ফিরে আসবে।

৪. ঠোঁটের মরা চামড়া উঠাতে মাখন ব্যবহার করতে পারেন। শুকনো ঠোঁটে  মাখন লাগিয়ে ৩০ মিনিট রাখতে পারেন। এরপর নরম ভেজা কাপড় দিয়ে ঠোঁট মুছে নিন।

৫. ঠোঁটের যত্নে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। ঠোঁটে লিপবামের বদলে অলিভ অয়েল লাগাতে পারেন। এতে ঠোঁট নরম ও সুন্দর থাকবে।

৬. ঠোঁটে বাদামের তেল লাগাতে পারেন।  এতে ঠোঁট নরম ও বাউন্সি দেখাবে।

৭. ঠোঁটের মরা চামড়া দূর করতে নিয়মিত স্ক্র্যাবিং করুন। লেবুর রস এবং চিনি অথবা দুধের সরের সাথে চিনি মিশিয়ে ঠোঁটে ২-৩ মিনিট রাব করুন।

৮. মসৃন ঠোঁট পেতে রাতের বেলা ঠোঁটের বিশেষ যত্ন প্রয়োজন। রাতে ঘুমানোর আগে ঠোঁটে লিপ মাস্ক ব্যবহার করুন। সকালে টিসু দিয়ে ঠোঁট মুছে ভালো কোন লিপবাম ব্যবহার করুন।

৯. শীতকালে ম্যাট লিপস্টিক বা লিপ লাইনার ব্যবহার করবেন না,এতে ঠোঁট শুষ্ক এবং কালো হয়ে যায়। ভালো মানের লিপ গ্লস বা ক্রিমি লিপস্টিক ব্যবহার করুন। লিপস্টিক লাগিয়ে কখনো রাতে ঘুমাবেন না।  ঘুমানোর আগেই ঠোঁটে  ভ্যাসলিন লাগিয়ে লিপস্টিক তুলে ফেলুন।

১০. জিহবা দিয়ে ঠোঁট ভিজাবেন না,এতে ঠোঁট ফাটে এবং ঠোঁট কালো হয়ে যায়।

ঠোটের যেকোন সমস্যা ঘরে বসেই সমাধান করা যায়। এরজন্য দরকার নিয়মিত যত্ন ও পরিচর্যার। ঘরোয়া উপাদান দিয়েই পেতে পারেন কাঙ্ক্ষিত গোলাপি নরম ঠোট!

Back to top button