BEAUTY TIPStipsসায়মা আক্তার

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

ছেলেদের ত্বকের যত্ন

 

ছেলেদের কাঁধে অনেক রকম দায়িত্ব থাকে । সংসার আর অফিস এই দুইটি সামলাতে গিয়ে মাঝে মাঝে হিম-সিম খেয়ে যেতে হয় । তবে এতকিছুর মাঝখানে খেয়াল রাখছেন তো আপনার ত্বকের ? আপনার ত্বকই আপনার আত্মবিশ্বাস আর অ্যাটিটিউড ধরে রাখে । পাশাপাশি আপনার কনফিডেন্ট লুক আপনার বাড়ির লোকদেরও ভরসা জোগায় । ছেলেদের স্কিন কেয়ার বলতে গেলে সাবান এর মধ্যেই সীমাবদ্ধ । ময়েশ্চারাইজারের ব্যবহার অথবা সপ্তাহে একদিন স্ক্রাব ব্যবহার করতে হবে বা করা উচিৎ , এটা অনেকেরই মাথায় থাকে না । এমনকি বাহির থেকে আসার পর ফেইস ওয়াশ দিয়ে মুখটা ক্লিনও করা হয় না । হয়তো আমারা জানি না যে সাবানে অতিরিক্ত ক্ষারে ত্বক আরও রুক্ষ হয়ে যায় । সেভ করার ফলে ত্বক ড্রাই ও খসখসে হয়ে যাচ্ছে । এই সমস্যাগুলো আমরা ছেলেরা রেগুলার লাইফে কমবেশি ফেইস করি । আজকে আমি ছেলেদের কিভাবে উজ্জ্বল ফেইস পাবে এই নিয়ে কথা বলবো , আশা করি এতে আপনি বুঝতে পারবেন কোন জিনিসটা আপনার স্কিনের জন্য রাইট চয়েজ হবে ।

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

ক্লিনজার ( Cleanser )

ছেলেদের মুখের ত্বক মেয়েদের ত্বকের তুলনায় শক্ত আর রাফ হয় । তাই যেই সেই ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করা উচিত নয় । বরং ব্যবহার করতে হবে এমন ক্লিনজার যা আপনার ত্বকের গভীরে গিয়ে মৃত কোশগুলোকে বের করে ‌দেবে । একইসঙ্গে ত্বকের উপর লেগে থাকা ধুলো-ময়লা ও জীবাণুও পরিস্কার করবে । তাই এমন ক্লিনজার কখনই নয় যা আপনার ত্বককে শুষ্ক করে দেয় । অফিসে বা বাইরে থেকে ফিরে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করুন । দিনের শেষেই আমাদের ত্বক সবচেয়ে ক্লান্ত থাকে । তাছাড়া বাড়ি ফিরে আপনি যখন বিশ্রাম নেন , তখন আপনার ত্বকও কিন্তু বিশ্রাম নেয় । তাই দিনের শেষে বিশ্রামের আগে ক্লিনজার ব্যবহার করুন ।

 

ফেইস ওয়াশ ( Face Wash )

 

প্রথমেই আমি একনে রিলেটেড ফেইস ওয়াশ নিয়ে কথা বলবো । ম্যাক্সিমাম ছেলেরাই ব্রণ , র‍্যাশ এই ধরনের স্কিন প্রবলেমে ভুগে থাকে । তাই নিয়মিত 3/4 বার মুখ ফেইস ওয়াশ দিয়ে ধুয়ে নিতে হবে । এমন একটি ফেইস ওয়াশ ব্যবহার করুন যেটা আপনার পোরস থেকে ময়লা ক্লিন করে একনে , র‍্যাশ বা ব্রেকআউট কমাতে হেল্প করবে । এছাড়া ডেড সেলও ক্লিন করতে সক্ষম হবে । একনে হওয়ার আরেকটি কারণ কিন্তু এক্সসেস অয়েল । স্যালিসাইলিক অ্যাসিড ত্বকের অতিরিক্ত অয়েল কন্ট্রোল করে । স্কিনকে ভেতর থেকে ক্লিন করে আর স্কিন ফ্রেশ দেখায় নিমিষেই ।

 

শেভ ( Shave )

 

দাড়ি কিন্তু ছেলেদের এক্স ফ্যাক্টর । তাই দাড়ির যত্ন না নিলে আপনার লুক মোটেই ইমপ্রুভ করবে না । হাজারও কাজের মাঝে দাড়ি শেভ করতে ভুলে যাওয়া মোটেই কাজের কথা নয় । এবার থেকে নিয়মিত দাড়ি শেভ করা শুরু করুন । দাড়ির গোড়া যথেষ্ট শক্ত হয় । তাই যখন তখন দাড়ি শেভ করলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে । চেষ্টা করুন স্নানের পরে বা স্নানের সময়েই যাতে দাড়ি শেভ করা যায় । কারণ এই সময় দাড়ির গোড়া যথেষ্ট নরম থাকে। স্নানের সময় সম্ভব না হলে দাড়ি শেভ করার সময় অবশ্যই ব্যবহার করুন শেভিং ক্রিম । রেজার ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক হওয়া জরুরি । যেই সেই রেজার আপনার ত্বকের গঠনের সঙ্গে ফিট নাও কতে পারে । ফলে প্রতিবার দাড়ি শেভ করার পর গাল জ্বালা সমেত ব্যথা হবে । এমন রেজর বাছাই করুন যেটা গালের জন্য ভালো আর সেটাই সবসময় ব্যবহার করুন ।

 

ছেলেদের ত্বকের যত্নের জন্য কী কী করবেন

 

ছেলেদের ত্বকের যত্নে স্ক্রাব 

বাইরে বের হওয়ার সময় রোদের তাপ থেকে ত্বককে দূরে রাখতে হবে । বেশিক্ষণ অতিরিক্ত ধুলাবালি ও কড়া রোদে কাজ করা যাবে না । সারাদিনে ৩ থেকে ৪ বার মুখে ঠাণ্ডা পানির ঝাপ্টা দিতে হবে । সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন মুখে স্ক্রাব করতে হবে । এখন বাজারে অনেক ধরনের স্ক্রাব পাওয়া যায় । বিশেষ করে সাইট্রিক এসিড , গ্লিসারিন অয়েল , ফ্রুট যুক্ত স্ক্রাবগুলো ছেলেদের স্কিন এর জন্য অনেক ভালো হয় । কারণ স্ক্রাব ত্বক থেকে ধুলা ও অতিরিক্ত তেল দূর করে স্কিনকে পরিষ্কার করে তোলে ।

ছেলেদের ত্বকের যত্নে স্ক্রাব 

রাতে ঘুমানোর আগে একটা আইস কিউব নিয়ে সম্পুর্ণ মুখে ভালোভাবে ঘষে নিন । এতে করে ত্বকে রক্ত চলাচল সচল থাকে । আর ত্বকের রক্ত সঞ্চালন প্রবাহ ভালো থাকলে ত্বক দ্রুত উজ্জ্বল হয় । এরপর যেকোনো একটা মশ্চারাইজার ক্রিম লাগিয়ে আঙুল দিয়ে ঘষে ম্যাসাজ করে নিন ।

 

ছেলেদের ত্বকের যত্নে লেবু  

 

একটা লেবু কেটে খোসাসহ মুখে ভালভাবে ঘষে নিন । লেবুর সাইট্রিক এসিড আপনার ত্বকের অতিরিক্ত তেল , পিগমেন্টেশন , রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে । এর ভিটামিন সি মুখের কালো দাগ দূর করে ত্বককে আরো ফর্সা করতে সাহায্য করে ।

ছেলেদের ত্বকের যত্নে শশা 

 

প্রাকিতিকভাবে ত্বককে উজ্জ্বল করতে শশা খুব উপকারী উপাদান হিসেবে কাজ করে । প্রতিদিন বাসায় ফিরে মুখ ধোয়ার আগে শশার টুকরো দিয়ে ১৫ থেকে ২০ মিনিট মুখ ঘষে ঘষে পরিষ্কার করে নিন । প্রতিদিন ব্যবহারে ত্বক অনেক পরিষ্কার হয় । এছাড়া শশার রস ত্বকে প্রাকিতিক মশ্চারাইজার হিসেবেও কাজ করে ।

ছেলেদের ত্বকের যত্নে হলুদ ও দুধ 

 

এক চামুচ কাচা হলুদের সাথে কাচা দুধ মিশিয়ে পেষ্ট তৈরি করে সম্পুর্ণ মুখে ভালোভাবে লাগিয়ে নিন । কাচা হলুদ ত্বকের কোমলতা ধরে রাখে এবং কাচা দুধ স্কিনের কমপ্লেকশনকে আরো ফর্সা করতে সাহায্য করে ।

ছেলেদের ত্বকের যত্নে অ্যালোভেরা  

 

অ্যালোভেরা জেলে প্রচুর পরিমানে আন্টিঅক্সিডেন্ট থাকে যা ফাটা ত্বক সারিয়ে তুলতে অনেক উপকারী । সপ্তাহে ১ থেকে ২ দিন এলোভেরা জেল মুখে মেখে কিছুক্ষণ অপেক্ষা করে মুখ ধুয়ে নিন । এটি ত্বকের মৃত কোষগুলো তুলে ত্বককে আরো উজ্জ্বল করে তোলবে ।

 

ছেলেদের ত্বকের যত্নে মধু 

 

শুষ্ক ত্বকের জন্য মধু অনেক উপকারী। আধা চামুচ মধুর সাথে এক টুকরো লেবুর রস মিশিয়ে মুখে ভালোভাবে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন । এটি আপনার ব্রন দূর করবে ।

 

শেষ কথা

 

আশা করি এগুলো আপনার ত্বকের সৌন্দর্য রক্ষায় সাহায্য করবে । টিপস গুলো একটু ভালো করে মেনে চলবেন । ভালো থাকবেন সুস্থ থাকবেন , ধন্যবাদ ।

লেখিকাঃ – সায়মা আক্তার (প্রিয়জানালা)  

 https://www.facebook.com/priyojanala

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

Back to top button