healthtipsamazing factstips

আদার ১০ টি উপকারিতা

আদার ১০ টি  উপকারিতা সম্পর্কে জেনে নিন।

আদা আমাদের রান্নাঘরের অতি পরিচিত একটি মশলা, সেই সাথে ঔষধি উপাদান হিসেবে ও রয়েছে আদার ব্যবহার। আদা বাটা ছাড়া বাঙালি রান্না যেন ভাবাই যায় না। আদা মশলা উপাদান হিসেবে বেশি পরিচিত হলেও আদার রয়েছে বহুমুখী ব্যবহার। যা আমরা অনেকেই জানি। কিন্তু জানার বাইরেও আদার রয়েছে আরো অনেক উপকারিতা। তেমন ১০ টি উপকারিতা নিয়ে আমাদের আজকের আয়োজন।

আদার ১০ টি উপকারিতা
আদার উপকারিতা

১. আদা কে শুধু মুখের স্বাদ বদলায় না, আদা খেলে গলার ব্যাথা, খুশখুশে কাশি এবং কফের সমস্যা ভালো হয়।

২. যাদের অরুচি এবং গ্যাস্ট্রিকের সমস্যা আছে তাদের জন্য আদা একটি জাদুকরী উপাদান। আদা কেটে কুচিকুচি করে রোদে শুকিয়ে তাতে হালকা লবন মিশিয়ে রোজ খেলে গ্যাস্ট্রিক এবং  অরুচি দূর হয়।

৩. আদায় রয়েছে প্রাকৃতিক পেইন কিলিং উপাদান। প্রচন্ড গায়ে ব্যথা হলে আদা চা অথবা  আদা কুচি করে ব্লেন্ড করে রসটুকু খেলে গায়ের ব্যথায় আরাম পাবেন।

৪. আমাশয়, জন্ডিস এবং পেট ফাঁপার মত সমস্যা দূর করতে নিয়মিত আদা খেতে পারেন।

৫. যাদের জ্বর আসে এবং পুরোনো হাঁপানির সমস্যা আছে তারা নিয়মিত আদার রস খেতে পারেন।

৬. আদা শরীর শীতল করতে সাহায্য করে। গরমের সময় শরীর ঠান্ডা রাখতে আদার রস অথবা আদা কুচি খেতে পারেন। আদায় রয়েছে অ্যান্টি-এজিং উপাদান, নিয়মিত আদা খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না।

৭. মহিলাদের মেরুদণ্ডে ব্যথা এবং জরায়ু ক্যান্সারের ঝুঁকি কমায় আদা। এছাড়া আদায় থাকা ম্যাগনেশিয়াম ও জিংক রক্তপ্রবাহ ঠিক রাখে।

৮.আদাতে রয়েছে অ্যান্টি-সেপটিক এবং অ্যান্টি- ব্যাকটেরিয়াল উপাদান। নিয়মিত আদা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, কাটাছেড়া দ্রুত ভালো হয়।

৯. যারা ওজন কমাতে চাইছেন তারা নিয়মিত আদা খেতে পারেন কারন আদা দ্রুত ক্যালরি বার্ন করে থাকে।

১০. নিয়মিত আদা খেলে হার্ট সুস্থ থাকে। গর্ভবতী মহিলারা নিয়মিত আদা খেলে বমি-বমিভাব দূর হয় এবং স্ট্রেস কমে।

আমাদের নানান জটিল শারীরিক সমস্যা দূর করতে পারে আমাদের হাতের কাছে থাকা কিছু উপাদান। আদা যার মধ্যে অন্যতম। নিয়মিত আদা খেলে সামান্য অসুখে ঔষধ বা ডাক্তারের কাছে সহজে ধর্ণা দিতে হবেনা। আদা আপনাকে সুস্থ এবং কর্মঠ রাখবে। তাই নিয়মিত আদা খান, সুস্থ থাকুন।

Back to top button