bangla blogtop 10

মানসিক শান্তি পাবার ১০ উপায়

 How to Find Peace of Mind in 10 Steps

১ সহজ ভাবে কাজ করুন

কাজ করুন সহজ উপায়ে । অনেক সময় আমরা কাজ কঠিনভাবে করি যা আমরা সহজভাবেও করতে পারি । সহজ উপায়ে কাজ করার অভ্যাস আমাদের মানসিক জটিলতা থেকেও মুক্ত রাখে ।

মানসিক শান্তি পাবার ১০ উপায়

আন্তরিক থাকার চেষ্টা করুন

আন্তরিকভাবে কাজ করার চেষ্টা করুন । শুধুমাত্র দায়িত্ব পালনের কথা না ভেবে , পারষ্পারিক দ্বন্দ্ব মিটিয়ে কাজ সম্পন্ন করার চেষ্টা করুন । আন্তরিক সম্ভাষণ আপনার সমস্যাকে মিটিয়ে দেবে এবং দুইপক্ষই ভালো অনুভব করবেন । সম্মানের ভয় , খ্যাতির বিরম্বনা , লাভের তীব্রতা এবং রাগ ও হতাশার ক্ষেত্র , এই অনুভূতিগুলো ক্ষতিকর । এগুলো নিয়ে অযথা দুশ্চিন্তা করবেন না ।

৩ নিজের সাধ্যমত মধ্যে কাজ করুন

 যতটুকু পারেন ততটুকু করার চেষ্টা করুন । যখন আপনি আপনার সাধ্যমতো চেষ্টা করবেন তখন আপনার সম্পূর্ণ মনোযোগ থাকবে কাজের প্রতি । আসলে আমরা প্রতি মুহূর্তে নিজের সাধ্যকে অতিক্রম করার চেষ্টা করি । তাই চেষ্টা করুন নিজের সাধ্যমতো কাজ করতে । সব সময় মনে রাখবেন আপনি আপনার চারপাশের অবস্থাকে কখনই অতিক্রম করতে পারবেন না ।

নিজের প্রতি খেয়াল রাখুন

নিজের প্রতি সচেতন থাকুন কিন্তু সতর্ক নয় । নিজেকে নিয়ন্ত্রণ করার একটি উপায় হলো নিজের প্রতি খেয়াল রাখা । সিদ্ধান্ত নিতে এবং নিজের অনুভূতিকে উপলব্ধি করার জন্য সহায়ক। আবার যারা মাত্রাতিরিক্ত আত্মসচেতন তারা সিদ্ধান্ত নিতে এবং কাজে পদক্ষেপ নিতে দুশ্চিন্তায় ভোগে । সেক্ষেত্রে আত্মসতর্কতা কাজ করার ক্ষেত্রে দুশ্চিন্তাহীন মানসিকতার পরিচয় দেয় ।

নিজেকে প্রশ্ন করুন ? দেখুন আপনার মনোবল এবং শক্তি আপনাকে কী উত্তর দিচ্ছে এবং সেটি সঠিক কিনা ?

৫ দুশ্চিন্তা পরিহার করুন

 দুশ্চিন্তা পরিহার করুন । আমরা দুশ্চিন্তা করে অনেক সময় নষ্ট করি যা আমাদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে। আপনি যদি আপনার দুশ্চিন্তার বিষয়কে কাজে পরিণত করতে পারেন তাহলে আপনি ভালো থাকবেন । তাই আপনার দুশ্চিন্তাকে কর্মক্ষমতায় রূপান্তরিত করুন ।

৬ নিজেকে সময় দিন

নিজেকে সময় দিন । উদ্দেশ্যহীনভাবে কাজ এবং চিন্তা করবেন না । অগোছালোভাবে জীবনযাপন না করে নিজেকে গুছিয়ে চলার চেষ্টা করুন । এটি অত্যন্ত জরুরি যে আমাদের লক্ষ্য স্থির রাখতে হবে এবং সময়ের সদ্ব্যবহার করতে হবে , কর্মশক্তিকে যোগ্য কাজে লাগাতে হবে । একটু বেশি সময় নিন এবং ধীরে ধীরে বুঝে নিন আপনার দক্ষতা বৃদ্ধি পাচ্ছে কি না ।

৭ লজ্জা ও অপরাধবোধ নিয়ন্ত্রন করুন

 ভুল হলে সাময়িক মন খারাপ করুন কিন্তু অপরাধবোধ ও লজ্জাবোধে ভুগবেন না । যখন আপনি মন খারাপ বোধ করবেন তখন ভুল শুদ্ধির চেষ্টা করুন । এটা নিজেকে নিয়ন্ত্রণের একটা ভালো পদ্ধতি । লজ্জা ও সামগ্রিক অপরাধবোধ আপনার আত্মোপলব্ধিকে নষ্ট করবে ।

৮ সমস্যাকে সহজভাবে মেনে নিয়ে সমাধান চেষ্টা করুন

 মানসিক যন্ত্রণাকে কাজে পরিণত করার চেষ্টা করুন। এটি একটি গুরুত্বপূর্ণ অভ্যাস । সমস্যাকে জীবন পরিবর্তনের চাবিকাঠি হিসেবে নিন । কষ্টের মুখোমুখি হোন । যদি তাতে আপনার জীবনে উন্নতি না হয় তবে ব্যবহার অথবা পরিস্থিতির পরিবর্তন করুন ।

৯ শখ ও পছন্দের প্রতি গুরুত্ব দিন

 ভালো লাগার বিষয় গুলোর কথা ভাবুন । এটি আপনাকে মানসিক দুশ্চিন্তা থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে । আমাদের প্রত্যেকের শখের বিষয় রয়েছে । আমাদের সাথে যা ঘটে তার ওপর বেশিরভাগ সময় আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই । শখ এবং অনুভবের মধ্যে একটা গভীর সম্পর্ক রয়েছে । আমাদের নিজেদের প্রতি নিয়ন্ত্রণের একটা নির্দিষ্ট ও আশানুরূপ মাত্রা রয়েছে । তাই শখের প্রতি বা পছন্দের কাজের প্রতি গুরুত্ব দিন ।

১০ আত্নসম্মানবোধ নিয়ন্ত্রন করুন

 অন্যের চিন্তা ভাবনা , মন মানসিকতার কথা চিন্তা করুন । আত্মসতর্কতা , আত্মসম্মানবোধ , আত্মদায়িত্ববোধ এবং আত্মজ্ঞান অন্যকে ভালোবাসার মতো । যখন আপনি নিজের জন্য কাজ করবেন তখন আপনি অন্যের জন্য , পৃথিবীর জন্য ও অবদান রাখতে পারেন । আপনার যদি কিছু না থাকে আপনি অন্যকে কিছুই দিতে পারবেন না । ভুল স্বীকার করার মতো সাহসী হোন ।

আরো আর্টিকেল পড়ুন- 

হতাশা কমানোর অব্যর্থ ও জাদুকরী টিপস! 

স্বার্থপর হও, স্বার্থান্বেষী নয় – বাংলা ব্লগ 

একাকীত্বে সুখের শান্তি খুঁজে পাওয়ার উপায়  

সুস্থ থাকুন, ভালো থাকুন। আপনার মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ, তাই কমেন্ট এর মাধ্যমে আপনার মতামত জানান। ধন্যবাদ।

     প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।  

Back to top button