healthtips

হঠাৎ হেঁচকির কারণ কি? হেঁচকি কমানোর ঘরোয়া টোটকা – hiccups

হঠাৎ করে হেঁচকি উঠেছে! নিস্তার করুন এক নিমেষেই ঘরোয়া উপায়ে!

আমাদের অনেক সময় হঠাৎ করেই হেঁচকি উঠে যায় এবং খুবই অস্বস্তি লাগে। হেঁচকির কারণে জনসম্মুখে আমরা খুবই বিড়ম্বনায় পড়ে যাই।

আমাদের কম বেশি সবারই ধারনা, যে হেঁচকি উঠা মাত্র পানি খেলেই হেঁচকি কমে যাবে। কিন্তু অনেক সময় পানি খেলেও হেঁচকি থেকে নিস্কৃতি পাওয়া যায় না। তবে এমন কিছু ঘরোয়া টোটকা আছে যেগুলো করলে এক নিমেষেই হেঁচকি থেকে মুক্তি পাওয়া যাবে।

হঠাৎ হেঁচকির কারণ কি? হেঁচকি কমানোর ঘরোয়া টোটকা - hiccups

 

হঠাৎ হেঁচকির কারণ কি?

হেঁচকি অনেক কারনেই হতে পারে হেঁচকি হয়ে থাকে সাধারণত আমাদের কিছু অসাবধানতার কারণে। আমরা যখন কোনো খাবার তাড়াহুড়া করে খেয়ে  থাকি তখন হেঁচকির সম্ভাবনা থাকে। মশলাদার খাবার কিংবা অনেক গরম গরম খাবার খেলে কিংবা খাবার খাওয়ার সময় অন্যমনস্ক থাকলেও হেঁচকি উঠে।  আবার অনেকক্ষন হাসলে ও কাঁদলে ও হেঁচকি উঠে যায়। দীর্ঘ সময় পর পানি খাওয়া ও দ্রুত পানি পান করা ও হেঁচকির কারণ হতে পারে।

পানি খেলে হেঁচকি কমে যায়?

যখন আমাদের হেঁচকি উঠে তখন আমরা সাথে সাথে পানি খেয়েই হেঁচকি কমানোর চেষ্টা করি। কারন আমাদের ধারনা যে, পানি খেলেই হেঁচকি কমে যাবে। কিন্তু দেখা যায় যে অনেকের ক্ষেত্রে অনেক সময় পানি খেলে হেঁচকি কমে যায়  আবার পানি খেলেও হেঁচকি কমে না। 

 

হঠাৎ হেঁচকির কারণ কি? হেঁচকি কমানোর ঘরোয়া টোটকা - hiccups
hiccups

 

হেঁচকি কমানোর ঘরোয়া টোটকা কি?

যাদের পানি খেলেও  হেঁচকি কমে না তাদের জন্য রয়েছে কিছু ঘরোয়া টোটকা। আসুন জেনে নেই তাহলে কী কী উপায়ে ঘরোয়া টোটকা অ্যাপ্লাই করে নিমেষেই নিস্কৃতি পেতে পারি হেঁচকি থেকে।

১. নাক বন্ধ রেখে শ্বাস বন্ধ রেখে লম্বা শ্বাস নিয়ে অনেকক্ষন পর্যন্ত ধরে রাখলেই কমে যাবে হেঁচকি। তবে এই পদ্ধতিটি কয়েকবার  করে করতে হবে যতক্ষন না পর্যন্ত হেচঁকি কমে।

২. ১ চামচ চিনি কিংবা মাখন খেয়ে নিলে ও হেঁচকি কমাতে সাহায্য করে কারণ চিনির শর্করা ও মাখনের ফ্যাট সাহায্য করে হেঁচকি কমাতে।

৩. হেঁচকি উঠলে শ্বাস বন্ধ রেখে দুই আঙুল দুই কানে ঢুকিয়ে কিছুক্ষণ এভাবে বসলে হেঁচকি কমে যাবে নিমেষেই।

৪. হঠাৎ করে হেঁচকি উঠলে এক টুকরা ররফ মুখে দিন এবং খেয়ে নিন। দেখবেন হেঁচকির সমস্যা চলে যাবে। ( যাদের ঠান্ডাজনিত সমস্যা আছে তাঁদের জন্য এই টোটকা বিপদজনক)

৫. হেঁচকি ওঠলে এক টুকরা লেবু মুখে দিলে ও হেঁচকির সমস্যা চলে যাবে কারন লেবুতে যে টক রয়েছে তা মুখের ডায়াগ্রাম পেশিগুলিকে উত্তেজিত করে।

 প্রিয়জানালা স্বাস্থ্য টিপস 

মেয়েদের ওজন কমানোর উপায় – ওজন কমানোর ডায়েট চার্ট 

Hepatitis B হেপাটাইটিস -বি কী? যেভাবে ছড়ায়? লক্ষনসমুহ ও তাঁর প্রতিকার

বয়ঃসন্ধিকালঃ কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালীন পরিবর্তন ও করনীয়

     প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। 

Back to top button