healthtips

কত ধরনের ভিটামিন প্রকৃতিতে পাওয়া যায়? বয়সভেদে ভিটামিন এর প্রভাব

ভিটামিন- এক অতিব জরুরি উপাদান। মানব দেহকে সচল রাখতে হলে পুষ্টিকর খাদ্য পরিমাণমত খেতে হবে। খাদ্যের পরিমাণ খুব কম বা বেশি হলে আমাদের শরীরে দেখা যায় নানা ধরনের রোগ। এই পুষ্টিকর খাবারকে একত্রে বলা হয় সুষম খাদ্য, যেখানে খাদ্যের ৬টি উপাদান বিদ্যমান। আজ আমি এই ছয়টি উপাদানের মধ্যে একটি নিয়ে কথা বলবো, সেটি হচ্ছে ভিটামিন। আমরা সবাই কমবেশি ভিটামিন সম্পর্কে জানি। এর অভাবে কি কি হতে পারে তাও জানি। তবে বিস্তারিতভাবে তেমনটা জানিনা। তাই আমরা খাবার নির্বাচনে প্রায় সময়ই ভুল করি। যা আমাদের নানা রোগের দিকে ঠেলে নিয়ে যায়। তাহলে চলুন আজ জেনে নেয়া যাক ভিটামিনের সঠিক এবং কার্যকরি ব্যবহার। যা আমাদের দৈনন্দিন জীবনের জন্য অত্যন্ত জরুরী।

 

কত ধরনের ভিটামিন প্রকৃতিতে পাওয়া যায়? বয়সভেদে ভিটামিন এর প্রভাব

আর্টিকেলে আপনাদের জন্য যা যা থাকছে

1.       ভিটামিন (vitamin) কি?

2.      কত ধরনের ভিটামিন প্রকৃতিতে পাওয়া যায়?

3.      বয়সভেদে ভিটামিন এর প্রভাব

4.      ভিটামিন কেপসুল

5.      উপসংহার

ভিটামিন (vitamin) কি?

ভিটামিন হলো ঐ সকল জৈব অণু, যা কোনো খাবারের মধ্যে খুবই কম পরিমাণে থাকে। এই অণুগুলো আমাদের শরীরে প্রবেশ করে তাৎক্ষনিকভাবে কাজ শুরু করে অথবা শরীরে জমে থাকে। একটি ভিটামিন অনেক ধরনের কাজ সম্পন্ন করে থাকে। এদের এক একটিকে আলাদা করে ভিটামার বলা হয়। এই ভিটামিনগুলোকে ২টি অংশে ভাগ করা যায়। একটি পানির সাথে দ্রবীভূত হতে পারে এবং অপরটি চর্বির সাথে। আমরা সব ধরনের খাবারের সাথেই ভিটামিন পেয়ে থাকি। তাই আমাদের খাবারের সময় সবসময় পরিমিত খাবার খেতে হবে।

কত ধরনের ভিটামিন প্রকৃতিতে পাওয়া যায়?

১৯১৩-১৯৪৮ সাল অর্থাৎ মাত্র ৩৫ বছরের মধ্যেই সব ভিটামিন আবিষ্কার হয়ে গিয়েছিলো। যা এখন পর্যন্ত অক্ষুন্ন রয়ে গেছে। এখন পর্যন্ত পাওয়া ভিটামিনের সংখ্যা হলো ১৩টি। সংখ্যার পরিবর্তন না হলেও এর নামের পরিবর্তন ঠিকই হয়েছে। একসময় ইংরেজিতেও ভাইটামিনকে (Vitamin) ভিটামিন (Vitamine) উচ্চারণ করা হতো। তবে তখনও প্রথম ভিটামিনটি আবিষ্কৃত হয়নি, অর্থাৎ তখন সময়টা ছিলো ১৯১২। নিচে ১৩টি ভিটামিন সম্পর্কে কিছু ধারণা দেয়া হলোঃ

ভিটামিন (Vitamine)
13 Vitamin

বয়সভেদে ভিটামিন এর প্রভাব

শিশুঃ শিশুদের দৈহিক গঠন, হাড় মজবুদ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি সকল কিছুর জন্যই এর প্রভাব খুবই গুরত্বপূর্ণ রাখে ভিটামিন। বিজ্ঞানের ভাষায় বলতে গেলে একটি শিশু জন্ম হয় তার মা-বাবার জ্বিন নিয়ে। এই জ্বীনকে পরিপূর্ণতা দেয় এই ভিটামিন।

প্রাপ্ত বয়স্কঃ প্রাপ্ত বয়স্ক ব্যক্তিদের কাজ করার ক্ষমতা, কোষ উৎপাদন, হাড়ের দৃঢ়তা বজায় রাখতে ভিটামিনের অবদান চোখে পড়ার মতই।

ভিটামিন ক্যাপসুল

ভিটামিন এ এবং ভিটামিন ই-এর ক্যাপ্সুল প্রায় সময়ই ডাক্তার ক্যান্সার ও হার্টের রোগীদের দিয়ে থাকে। এটি খুবই কার্যকরী। এগুলো শুধু রোগ নিরাময়েই নয় বরং সুস্বাস্থ্য গঠনে সাহায্য করে।

শেষ কথা

আমাদের খাদ্য তালিকা নির্ধারণ করে দেয় আমাদের শরীর ও স্বাস্থ্য কেমন হবে। তার মানে হচ্ছে আমরা যদি শুধুমাত্র মাছ, মাংসই খেয়ে যাই, কোনো শাকসবজি না খাই তাহলে এই শাকসবজির মধ্যে থাকা ভিটামিনে অভাব আমাদের শরীরে পড়বে। অন্যদিকে অতিরিক্ত আমিষ খাওয়ার ফলে আমাদের শরীরে এর বিপরীত প্রতিক্রিয়া দেখা দিবে। তাই আমাদের উচিৎ আমাদের খাদ্য তালিকা তৈরি করা যাতে সুষম খাদ্য থাকে। অর্থাৎ খাদ্যের ৬টি উপাদান বিদ্যমান থাকে।

এর জন্য অবশ্যই ডাক্তার বা বিশেষজ্ঞের কাছে পরামর্শ নিতে হবে। নিজ থেকে কখনওই কোনো কিছু করা উচিৎ না যা সম্পর্কে আমাদের ধারণা কম। আপনাদের সবার সুস্বাস্থ্যের কামনা করে আজ আমি এখানেই বিদায় নিলাম।

 প্রিয়জানালা স্বাস্থ্য টিপস 

Hepatitis B হেপাটাইটিস -বি কী? যেভাবে ছড়ায়? লক্ষনসমুহ ও তাঁর প্রতিকার

বয়ঃসন্ধিকালঃ কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালীন পরিবর্তন ও করনীয়

 পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে ১৫টি খাবার – বীর্য ঘন করার ঘরোয়া উপায়

সুস্থ থাকুন, ভালো থাকুন।   আপনার মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ, তাই কমেন্ট এর মাধ্যমে আপনার মতামত জানান। ধন্যবাদ।

     প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। 

Back to top button