tour travel

সিলেটের ১০টি দর্শনীয় স্থান

অপরূপ সৌন্দর্যে ঘেরা আমাদের এই বাংলাদেশ । তেমনি বাংলাদেশের এক বিচিত্র সুন্দরতম জায়গা সিলেট অঞ্চল । সিলেটের যেদিকে চোখ যাবে, সেদিকেই দেখা যাবে সবুজে ঘেরা চা-বাগান । ছোটোবড়ো পাহাড়, হাওর, নদী, বনাঞ্চল, ঝর্ণা ইত্যাদি । সব মিলিয়ে এক অপরূপ সমারোহ এই সিলেট অঞ্চল । ভ্রমণের জন্য সিলেটের যেসব জায়গাতে যাওয়া উচিত, তা নিয়েই আজকে আমরা আলোচনা করবো ।

শ্রীমঙ্গল :

পর্যটন শহর হিসেবে শ্রীমঙ্গলের নামটি সবসময় প্রথম সারিতেই থাকে । শ্রীমঙ্গলে চায়ের খ্যাতি সবথেকে বেশি, এখানে আছে ৪০টি চা বাগান । তাছারাও আছে, লাউয়াছড়া জাতীয় উদ্যান, বাইক্কাবিল, মাধবপুর লেক, হাম হাম ঝরনা ইত্যাদি ।

সিলেটের ১০টি দর্শনীয় স্থান
শ্রীমঙ্গল

জাফলং :

সিলেট জেলার দর্শনীয় স্থান গুলোর মধ্যে জাফলং সবার পছন্দ ।  ভারতের মেঘালয় সীমান্ত ঘেঁষে খাসিয়া-জৈন্তা পাহাড়ের পাদদেশে অবস্থিত জাফলং । ওপারে খাসিয়া জৈন্তা পাহাড়, এপারে নদী । পাহাড়ের বুক চিড়ে বয়ে চলছে ঝর্ণা, আর নদীর বুকে স্তরে স্তরে সাজানো নানা রঙের নুড়ি পাথর । প্রকৃতি কন্যা হিসাবে সারাদেশে এক নামে পরিচিত এই জায়গাটি ।

সিলেটের ১০টি দর্শনীয় স্থান
Jaflong Sylhet

রাতারগুল সোয়াম্প ফরেস্ট :

রাতারগুল “সিলেটের সুন্দরবন” নামে খ্যাত । বছরের ৪-৫ মাস ধরে রাতারগুল জলাভূমিগুলি পানির তলদেশে নিমজ্জিত হয় এবং সারা বাংলাদেশ থেকে দর্শনার্থীরা নিমজ্জিত গাছগুলি দেখতে আসেন ।

সিলেটের ১০টি দর্শনীয় স্থান
রাতারগুল

হযরত শাহজালালের দরগাহ :

হযরত শাহজালাল (রঃ) ছিলেন উপমহাদেশের একজন বিখ্যাত দরবেশ ও পীর । সিলেট অঞ্চলে তার মাধ্যমেই ইসলামের প্রসার ঘটে । দরগা শরীফটি সকলের কাছে একটি অত্যন্ত পবিত্র স্থান, যার কারনে দরগার হেফাজতকারিরাই ঠিক করে থাকেন দরগার অভ্যন্তরে কারা প্রবেশ করতে পারবে, শালীন পোশাক পরিধান না করলে দার্শনিকদের ফিরিয়ে দেয়া হয় ।

সিলেটের ১০টি দর্শনীয় স্থান
হযরত শাহজালাল মাজার

মাধবকুন্ড জলপ্রপাত :

মাধবকুন্ড ছিল বাংলাদেশের জলপ্রপাত প্রেমী পর্যটকদের কাছে একমাত্র আকর্ষন । বর্তমানে বাংলাদেশে আরো কিছু ঝর্ণা আবিষ্কৃত হয়েছে । তবু পর্যটকদের কাছে মাধবকুন্ড ঝর্ণার আবেদন সবথেকে বেশি । মাধবকুন্ড জলপ্রপাতের কাছেই আছে মাধবকুন্ড ইকোপার্ক, সেখানে আছে শ্রী শ্রী মাধবেশ্বরের তীর্থস্থান, চা বাগান, খাসিয়া পল্লী, কমলা, লেবু, সুপারী ও পানের বাগান । আবার কোথাও কোথাও জুম চাষেরও দেখা মিলবে ।

সিলেটের ১০টি দর্শনীয় স্থান
মাধবকুন্ড জলপ্রপাত

টাঙ্গুয়ার হাওর :

টাঙ্গুয়ার হাওর বর্ষায় পুরোটাই পানিতে ডুবে থাকলেও শীতে পানি কমতে থাকে । টাঙ্গুয়ার হাওর প্রকৃতির অকৃপণ দানে সমৃদ্ধ । হিজল করচের দৃষ্টি নন্দন সারি এ হাওরকে করেছে মোহনীয় । এছাড়াও নলখাগড়া, দুধিলতা, নীল শাপলা, পানিফল, শোলা, হেলঞ্চা, শতমূলি, শীতলপাটি, স্বর্ণলতা, বনতুলসী ইত্যাদি সহ দু’শ প্রজাতিরও বেশী গাছগাছালী রয়েছে এ প্রতিবেশ অঞ্চলে ।

সিলেটের ১০টি দর্শনীয় স্থান
টাঙ্গুয়ার হাওর

বিছনাকান্দি :

বিছনাকান্দির এখানে-ওখানে ছড়িয়ে রয়েছে পাথর আর পাথর । দৃষ্টির শেষ সীমানা পর্যন্ত শুধু পাথর আর পাহাড় । দূর থেকে দেখলে মনে হয় আকাশ আর মেঘের সাথে পাহাড়ের দলগুলো মিশে আছে । শুকনো মৌসুমে বিছনাকান্দির আসল সৌন্দর্য চোখে পড়ে না । বর্ষাকালে পানির ঢল জায়গাটিকে মায়াময় বানিয়ে তোলে । পাথর, পানি, পাহাড় আর মেঘ নিয়েই যেন বিছনাকান্দি ।

সিলেটের ১০টি দর্শনীয় স্থান
বিছনাকান্দি

হাকালুকি হাওর :

বাংলাদেশের একটি অন্যতম বৃহৎ মিঠা পানির জলাভূমি হলো হাকালুকি হাওর । প্রায় ২৩৮টি বিল এবং ১০টি নদী নিয়ে গঠিত, হাকালুকি হাওর বর্ষাকালে প্রায় ২০ হাজার হেক্টর এলাকায় পরিণত হয় । বর্ষাকালে বিস্তৃত জলরাশি এ হাওরের রূপ ঠিক যেন ভাসমান সাগর । শীত মৌসুমে এশিয়ার উত্তরাংশের সাইবেরিয়া থেকে প্রায় ২৫ প্রজাতির হাঁস এবং জলচর নানা পাখি পরিযায়ী হয়ে আসে ।

সিলেটের ১০টি দর্শনীয় স্থান
হাকালুকি হাওর

পান্তুমাই হাওর :

প্রতিবেশী ভারতের মেঘালয়ের গহীন অরণ্যের কোল ঘেঁষে বাংলাদেশের বুকে নেমে এসেছে অপরূপ সুন্দর এক ঝরনাধারা । সীমান্তের কাছাকাছি না গিয়েও ঝরনাটির সৌন্দর্য উপভোগ করা যায় । স্থানীয়রা ঝর্নাটিকে ফাটাছড়ির ঝর্না বা বড়হিল ঝর্নাও বলেন । ঝর্না ভারতের হলেও পানি এসে পড়ছে আমাদের দেশে, রূপ নিয়েছে নদীর । শীতল আর কাঁচের মত পরিস্কার পানি সৃষ্টি করেছে একখণ্ড স্বর্গ ।

পান্তুমাই
পান্তুমাই

খাদিমনগর ন্যাশনাল পার্ক :

রেইনফরেস্টের সামনে দিয়ে যে রাস্তা চলে গেছে, কোন পর্যটক যদি একদিনের জন্য সিলেট ঘুরতে চান সে ক্ষেত্রে এই পথটি ব্যবহার করে চাবাগান, রেইনফরেস্ট, সোয়ামফরেস্ট দেখে যেতে পারেন । পূর্বে ছড়াগাঙ্গ ও হাবিবনগর, পশ্চিমে বরজান ও কালাগুল, উত্তরে গুলনি, দক্ষিনে খাদিমনগর এই ছয়টি চা বাগানের মাঝখানে ১৬৭৩ একর পাহাড় ও প্রাকৃতিক বনের সমন্বয়ে গড়ে উঠে এটি ।

সিলেটের ১০টি দর্শনীয় স্থান
খাদিমনগর ন্যাশনাল পার্ক

ট্র্যাভেল বিষয়ক প্রতিবেদন পেতে আমাদের ফেইসবুক পেইজের সাথে থাকুন- প্রিয়জানালা

Back to top button