moviesbangla moviesEntertainment
Trending

একই দিনে মুক্তি পেতে যাচ্ছে শনিবার বিকেল ও ফারাজ?

মুক্তি পেতে যাচ্ছে বহুল আলোচিত এবং সমালোচিত দুইটি মুভি “শনিবার বিকেল”

এবং “ফারাজ”। “শনিবার বিকেল” পরিচালনা করেছে গুনী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ২০১৬ সালের জুলাই মাসে ঢাকার গুলশানের হলি আর্টিজান হামলা থেকে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। “শনিবার বিকেল” বাংলাদেশ, ভারত ও জার্মানির যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে। মুভিটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়াল এবং ভারতের শ্যাম সুন্দর দে। মুভিটিতে শ্রেষ্ঠাংশে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, পরমব্রত চট্টোপাধ্যায় ও ইয়াদ হুরানি। ২০১৯ সালে ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে “শনিবার বিকেল” এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। দীর্ঘ ৪ বছর সেন্সর বোর্ডে আটকে থাকার পর ২০২৩ সালের ২১ জানুয়ারি চলচ্চিত্রটিকে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের আপিল কমিটি অবশেষে মুক্তির ছাড়পত্র দেয়। বলিউড মুভি “ফারাজ” মুক্তির ঘোষণার পর নির্মাতা তার ভেরিফায়েড ফেসবুক পেজে “শনিবার বিকেল” সেন্সরে আটকে থাকার বিষয়টি নিয়ে হতাশা প্রকাশ করে একটি স্ট্যাটাস দেন। এর আগেও মুভির নির্মাতা, অভিনেতা-অভিনেত্রীরা মুভিটির আটকে থাকা নিয়ে নিজেদের আক্ষেপ প্রকাশ করেছিলেন। সবকিছু বিবেচনায় নিয়ে  “শনিবার বিকেল” মুক্তি পেতে যাচ্ছে ৩ রা ফেব্রুয়ারী।
একই দিনে মুক্তি পেতে যাচ্ছে বহুল আলোচিত এবং সমালোচিত মুভি “ফারাজ”।  “ফারাজ” একটি বলিউড অ্যাকশন থ্রিলার ফিল্ম এবং এই মুভিটিও ২০১৬ সালের জুলাইয়ে ঘটে যাওয়া জঙ্গি হামলার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে। ২০১৬ সালের ১ লা জুলাই বাংলাদেশ কেপে উঠেছিল একটি ভয়াবহ জঙ্গী হামলায়। ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে ঘটে সেই জঙ্গী হামলা। “ফারাজ” পরিচালনা করেছেন হান্সল মেহতা এবং মুভিটি প্রযোজনা করছেন টি-সিরিজ এবং বেনারস মিডিয়া। মুভিটিতে অভিনয় করেছেন জুহি বাব্বর, আমির আলি, পল্লক লালওয়ানি, আদিত্য রাওয়াল এবং জাহান কাপুরসহ ছয়জন নবাগত অভিনেতা। ফারাজ মুভিটি নির্মিত হয়েছে বাস্তব ঘটনার উপর ভিত্তি করে। ২০১৬ সালের ১লা জুলাইতে  বাংলাদেশের ঢাকায়  হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হন ১৭ জন বিদেশী নাগরিকসহ মোট ২৮ জন। এটা ছিল বাংলাদেশের সবচেয়ে বড় জঙ্গি হামলা যা পুরো বিশ্বে আলোচিত হয়েছিল। ফারাজ মুভির প্রিমিয়ার অনুষ্ঠিত হয় ২০২২ সালের ১৫ ই অক্টোবর -এ BFI লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে। “ফারাজ” মুভি ২০২৩ সালের ৩ ফেব্রুয়ারি-এ ভারতে থিয়েটারে রিলিজ হবে। ফারাজ মুভি নির্মিত হয়েছে ‘হলি আর্টিজান – একটি জার্নালিস্টিক অনুসন্ধান’ বইটিকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করে। তবে মুভিটির শ্যুটিং হয়েছে ভারতে। হলি আর্টিজান – একটি জার্নালিস্টিক অনুসন্ধান, বইটি লিখেছেন দৈনিক বাংলার বিশেষ প্রতিনিধি নুরুজ্জামান লাবু।
মুভিটিতে ফারাজের চরিত্র নিয়ে চলছে তুমুল আলোচনা ও সমালোচনা। মুভির প্রেক্ষাপট ও ঘটনাস্থল যেহেতু ঢাকা সেহেতু মুভিতে ফারাজের চরিত্রের কোন দিক ফুটিয়ে তোলা হয়েছে তা নিয়ে বিতর্ক চলছে। কেউ বলছেন ফারাজ নিজেই ছিল জঙ্গি, কেউ বলছেন ফারাজ জঙ্গিদেএ হাতে দুই বান্ধবীসহ নিহত হয়েছিলেন! আসল সত্য আড়ালেই থেকে গিয়েছে!
এদিকে ‘ফারাজ’-এর মুক্তি দেওয়া নিয়ে আপত্তি জানিয়েছেন ওই ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। “ফারাজ” মুভির প্রথম পোস্টার ২০২১ সালের ৫ আগস্ট রিলিজ হওয়ার পর তিনি “ফারাজ” মুভি বন্ধের জন্য নির্মাতাদের কাছে উকিল নোটিশ পর্যন্ত পাঠিয়েছিলেন। দীর্ঘদিন মুক্তি আটকে থাকার পর অবশেষে মুক্তি পেতে যাচ্ছে বহুল আলোচিত বলিউড মুভি “ফারাজ” ও বাংলাদেশী মুভি “শনিবার বিকেল”।
মুভি রিলিজ হওয়ার পর বাংলাদেশ ও ভারতের দর্শকদের প্রতিক্রিয়া কেমন হবে তার উপর নির্ভর করছে মুভির সফলতা ও ব্যর্থতা!
Back to top button