bangla newsবাংলা সংবাদ
Trending

কিছুক্ষণের মধ্যেই উপকূলে আঘাত হানতে পারে ঘুর্ণিঝড় ‘মোখা’

কিছুক্ষণের মধ্যেই উপকূলে আঘাত হানতে পারে ঘুর্ণিঝড় ‘মোখা’

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ঘুর্ণিঝড় মোখার দাপট। অতিপ্রবল এ-ই ঘুর্ণিঝড় ঘন্টায় প্রায় ২০ কিলোমিটার বেগে এগোচ্ছে। আজ মধ্যরাতেই অগ্রভাগের প্রভাব শুরু হতে পারে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলীয় এলাকায়। গতকাল রাত ৯টায় আবহাওয়া অধিদফতরের ১৬তম বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় থাকা অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা উত্তর ও উত্তর–পূর্ব দিকে অগ্রসর ও আরও ঘনীভূত হচ্ছে। এটি গতকাল শনিবার সন্ধ্যা ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ–পশ্চিমে; কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমে; মোংলা সমুদ্রবন্দর থেকে ৬২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টি আরও উত্তর ও উত্তর–পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে কাল রোববার সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টার মধ্যে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে।

কিছুক্ষণের মধ্যেই উপকূলে আঘাত হানতে পারে ঘুর্ণিঝড় 'মোখা'
ঘূর্ণিঝড় মোখা

আবহাওয়ার অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮০ কিলোমিটার। এটি দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ২০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতিপ্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

লাইভ আপডেট দেখুন

চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আর মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা কক্সবাজার এবং তাদের কাছাকাছি দ্বীপ ও চর ১০ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং তাদের কাছের দ্বীপ ও চরগুলো ৮ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

অতিপ্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগে ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটার) বৃষ্টি হতে পারে। অতি ভারী বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস হতে পারে।

লেখকঃ হুসাইন মুহাম্মাদ, ঢাকা (প্রিয়জানালা কনটেন্ট রাইটার )

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় –

[email protected]

প্রিয়জানালা মুক্তকথা বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব,প্রিয়জানালা সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল।

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা
Back to top button