BEAUTY TIPS

ঠোট কেন কালো হয়? ঠোটের কালদাগ দূর করার ম্যাজিকাল টিপস

ঠোটের কালদাগ দূর করার ম্যাজিকাল টিপস!

ঠোট আমাদের চেহারার  খুবই আকর্ষণীয় একটি অঙ্গ। ঠোট কালো হলে দেখতে খুবই বাজে লাগে। জন্মগতভাবে অনেকের ঠোট কালো হয়, অনেকেরই বিভিন্ন অনিয়মের কারণে ঠোট কালো হয়। যে কারণেই হোক-ঠোটের কালো দাগ দূর করার ম্যাজিকাল টিপস নিয়ে থাকছে আজকের আয়োজন।

4 Ways to Lighten Dark Lips

4 Ways to Lighten Dark Lips

 

ঠোট কেন কালো হয়?

সুন্দর, নরম আর গোলাপি ঠোট পেতে কে না চায়? কিন্তু নানা অসতর্কতা আর কিছু অভ্যাসের জন্য ঠোট কালো হওয়ার সমস্যা দেখা দেয়। নিম্নমানের লিপস্টিক ও লিপবাম ব্যবহার, ঠোটের প্রসাধনী ব্যবহারের পর ঠিকভাবে ঠোট পরিষ্কার না করা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং  জীবন-যাপনের জন্যও ঠোট কালচে হয়ে যায়। মুখের সৌন্দর্যের অনেকটাই নির্ভর করে ঠোটের উপর। তাই ঠোট কালো হওয়ার আগেই যত্ন নেওয়া উচিত।

ঠোটের কালদাগ দূর করার টিপস ১

ঠোটে মৃতকোষ জমে ঠোট ফাটে অনেকেরই। এই মৃতকোষ নিয়মিত পরিষ্কার না করলে ঠোট অমসৃণ দেখায়। লিপষ্টিক বা কোন প্রসাধনী ব্যবহার করেই ভালো ফল পাওয়া যায়না। তাই ঠোটে পুরু করে ভ্যাসলিন বা অলিভ অয়েল লাগিয়ে রাখুন সারারাত। সকালে নরম ব্রাশ দিয়ে ঠোট ঘষে নিন।

ঠোটের কালদাগ দূর করার টিপস ২

যাদের ঠোট অতিরিক্ত শুষ্ক, তারা সবসময় ঠোটে লিপবাম বা নারকেল তেল লাগিয়ে রাখুন। এতে ঠোট নরম থাকবে। ঠোটের কালচে ভাব দূর করতে মাখন এবং মধু মিশিয়ে পেষ্ট করে ঠোটে ২-৩ মিনিট ম্যাসাজ করুন সপ্তাহে তিনদিন। এতে ঠোটের ভাজ কমবে এবং ঠোট নরম থাকবে। যারা রোজ লিপষ্টিক ব্যবহার করেন তারা লিপষ্টিক ব্যবহারের  আগে লিপবাম লাগিয়ে নিন। এতে লিপষ্টিকের ক্ষতিকর প্রভাব কম পড়বে। সস্তা এবং পুরোনো লিপষ্টিক ব্যবহার থেকে বিরত থাকুন। অতিরিক্ত ম্যাট লিপষ্টিক ব্যবহার না করে ক্রিমি লিপষ্টিক ব্যবহার করুন।

ঠোটের কালদাগ দূর করার টিপস ৩

অতিরিক্ত ভাজাপোড়া খাবার, চা-কফি পান, অনিয়ন্ত্রিত জীবন-যাপনেও ঠোট শুষ্ক এবং কালচে হয়ে যায়। তাই নিয়মমাফিক জীবন-যাপন করুন। প্রচুর পানি ও শাকসবজি খান। মৌসুমি ফল খান। অধিক রাত জাগা এবং অতিরিক্ত দুঃশ্চিন্তা পরিহার করুন। এতে করে ঠোটসহ শরীরের সব অংশই সুস্থ এবং সতেজ থাকবে।

ঠোটের কালদাগ দূর করার টিপস ৪

যারা খুবই ব্যস্ত থাকেন এবং নিয়মিত বাইরে যান তাদের জন্য ঠোটের যত্ন নেওয়ার কিছু সহজ উপায় রয়েছে। যারা লিপস্টিক ব্যবহারে অভ্যস্ত তারা বাইরে থেকে ফিরে অলিভ অয়েল দিয়ে লিপস্টিক উঠিয়ে ফেলুন। এরপর মধু দিয়ে রাখুন ২০ মিনিট। সপ্তাহে দুইদিন মধুর সাথে চিনি মিশিয়ে স্ক্রাব করুন। এরপর রাতে ঘুমানোর পূর্বে লিপ মাস্ক লাগিয়ে নিন। সকালে মধু দিয়ে ঘষে লিপ মাস্ক তুলে ভালো কোন লিপ বাম লাগিয়ে বাইরে যান। লিপস্টিক ব্যবহার করতে চাইলে লিপবামের উপর হালকা করে ব্যবহার করতে পারেন। এতে করে ঠোটের কালচে দাগ উঠে যাবে, ঠোটের ভাজ কমে যাবে। আপনি পাবেন স্বাভাবিক গোলাপি ঠোট। তবে যত্ন নিতে হবে নিয়মিত। একদিন যত্ন নিয়ে পরদিন যত্ন না নিলে ঠোট আবারও কালচে হওয়া শুরু হবে।

এরকম সব টিপস পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ সবাইকে।

Back to top button