scienceলামিয়া সুলতানা তাযকিয়া

Déjà Vu আসলে কী? এটি আমাদের মস্তিষ্কের স্মৃতি নিয়ে কীভাবে খেলা করে!

 “Déjà vu” ফ্রান্স শব্দটির অর্থ “Already seen” যার বাংলা অর্থ হয় “ইতোমধ্যে দেখা হয়ে গিয়েছে”।

অনেক সময়ই নির্দিষ্ট কোনো ঘটনা,শব্দ,পরিবেশ,স্থান,চিন্তা -ভাবনা,অনুভূতি ইত্যাদি প্রথমবার শোনার,দেখার বা অনুভব করার পরও মনে হয় এটা আগেই দেখেছি,শুনেছি বা অনুভব করেছি যদিও এটাই প্রথমবার তা নিয়ে কোনো সন্দেহ নেই।তারপরও আগে থেকেই ওই ঘটনাগুলোকে পরিচিত মনে হওয়ার বিষয়টাকেই বলা হয় déjà vuযাকে এককথায় বোঝানো যায় প্রথমবার দেখেই কোনোকিছুকে পূর্ব পরিচিত মনে হওয়া।

Déjà vuএক প্রকার অনুভূতি।এই অনুভূতি আমাদের নির্দিষ্ট অংশের সব কিছু আগেই ঘটে গিয়েছে অনুভব করায় যেন সবকিছুর পুনঃপ্রচার।সবকিছু যেন পুনরায় ঘটছে।

Déjà Vu আসলে কী? এটি আমাদের মস্তিষ্কের স্মৃতি নিয়ে কীভাবে খেলা করে!
déjà vu explained in bangla

প্রায় ৭০-৮০%মানুষই জীবনে একবার হলেও এ ধরণের পরিস্থিতিতে পড়েন।

প্রাচীন কালে মানুষেরা একাধিক জন্মে বিশ্বাসী হওয়ায় তাদের অনেকে এই ধরণের অভিজ্ঞতাকে আগের জন্মের দেখা ঘটনা বলে বিশ্বাস করতেন।একদল আবার একে এলিয়েনের কারসাজি হিসেবেও উপস্থাপন করতে পছন্দ করতেন।তারা মনে করতেন কোনো এক্সপেরিমেন্টের কাজে বুদ্ধিমান এলিয়েন তাদের তুলে নিয়ে  ভবিষ্যতে প্রেরণ করছিল এবং কাজ শেষ হওয়ার পর তাদের স্মৃতি থেকে ওই ঘটনাগুলোকে মুছে দেওয়ার সফল প্রচেষ্টা চালিয়েছে।ওই স্মৃতির খুবই অল্প পরিমাণ  মুছতে ব্যর্থ হওয়ার ফল স্বরূপ তাদের এধরণের অভিজ্ঞতার সম্মুখীন হতে হতো।

অনেকে আবার এই অভিজ্ঞতার জন্য নিজেকে ঈশ্বর প্রদত্ত উচ্চ মর্যাদা সম্পন্ন দৈব্য কেউ ভাবতেও ছাড়েননি।

এসকল ধারণা গুলোর কতটুকু সত্য বা মিথ্যা তা যাচাইয়ের উদ্দেশ্যেই  déjà vu  নিয়ে বিভিন্ন গবেষণা শুরু হয় এবং জানা যায় এটি আমাদের মস্তিষ্ক দ্বারা সৃষ্ট অতি সাধারণ একটি ব্যাপার।এর মূল কারণ এখনো জানা না গেলেও বিজ্ঞানমহলের ভিন্ন ভিন্ন দল এটি হওয়ার পেছনে ভিন্ন ভিন্ন কারণ উপস্থাপন করেছেন।তাদের মধ্যে দুটি কারণ আমি উল্লেখ করছি।

আমাদের মস্তিষ্কের স্মৃতি ধারণ প্রক্রিয়া মূল দুই ধরণের।

শর্ট টার্ম মেমোরি এবং লং -টার্ম মেমোরি।

শর্ট টার্ম মেমোরির ক্ষেত্রে মস্তিষ্ক ঘটনাটিকে অতিগুরুত্ব দেয় না যার দরুণ এই স্মৃতিগুলো বেশিদিন ধরে না রেখে মুছে দেওয়া হয় অর্থাৎ আমরা এই ঘটনাগুলো খুব সহজেই ভুলে যাই।

অপরদিকে লং-টার্ম মেমোরির ক্ষেত্রে পুরোই উলটো।এধরণের স্মৃতিগুলো মস্তিষ্ক খুব সহজেই মুছে না অর্থাৎ  আমরা ভুলে যাই না।উদাহরণ স্বরূপ,মস্তিষ্কে আঘাত লেগে সকল স্মৃতি বিলুপ্ত হলেও মাতৃভাষা কিন্তু আমরা কখনই ভুলি না।

এবার  যদি কোনো কারণে  লং-টার্ম মেমোরিতে থাকা  কোনো তথ্য কোনোভাবে মুছেই যায় তখন অপরিচিত কোনো কিছু  দেখলেই মস্তিষ্ক ওই আগের স্মৃতির সাথে খুবই অল্প কিছুটা মিল খু্ঁজে পেতে সফল হলেও এই অনুভূতি সৃষ্টি হয়।মস্তিষ্ক আগেও এই ঘটনা দেখেছে এই নিয়ে সন্দেহে পড়ে যায়।

এবার আরেকটি কারণ জেনে নেওয়া যাক…

আমরা সবাই জানি আমাদের চোখ যা দেখে সাথে সাথে  তথ্যটি মস্তিষ্কে প্রেরণ করে।এবার দুটি চোখ একই তথ্য প্রেরণের ক্ষেত্রে মাঝেমধ্যে অল্প সময়ের ব্যবধান অর্থাৎ  আগে-পিছে হয়ে যায়।একই তথ্য একটি চোখ মস্তিষ্কে প্রেরণ করার পর  দ্বিতীয় চোখের প্রেরণকৃত তথ্যটি খুবই অল্প কিছু সময় পরে যখন মস্তিষ্ক দ্বিতীয়বারের মতো পায় তখনও এই অনুভূতির সৃষ্টি হয় অর্থাৎ মস্তিষ্ক মনে করে এটা আগেও দেখা হয়েছে।

কিছু উদাহরণ দেওয়া যাক।

মনে করুন,আপনি এমন কারো সাথে ডেটে যাচ্ছেন যিনি আপনার দেশে কখনই আসেননি আবার আপনিও কখনো উনার দেশে যাননি।অর্থাৎ জীবনে এই প্রথমবার আপনারা সাক্ষাৎ করতে যাচ্ছেন তাতে কোনো সন্দেহ নেই।এবার আপনি তাকে দেখার পরই মনে হতে লাগলো তাকে তো আমি আগেও দেখেছি।খুব জোরালো ভাবে মনে হচ্ছে আপনি তাকে আগেও দেখেছেন তবে কোথায় আর কীভাবে দেখেছেন তা কিছুতেই মনে করতে পারছেন না তবে এইটুকু নিশ্চিত আপনি তাকে আগেও দেখেছেন।এরকম বিষয়গুলোকেই বলা হয় déjà vu.

Déjà Vu আসলে কী? এটি আমাদের মস্তিষ্কের স্মৃতি নিয়ে কীভাবে খেলা করে!

আবার আপনি একদম নতুন কোনো গান শুনছেন যেটা সম্প্রতি মুক্তি পেয়েছে।গানটি শোনার পর মনে হতে লাগলো এটা আমি আগেও শুনেছি বা এরকম পরিস্থিতিতে আমি আগেও পড়েছি।এমনি এটাও মনে হতে পারে এই ভাবনাটিও আমি আগে ভেবেছিলাম।আবার,কোনো এক নতুন জায়গায় জীবনের প্রথম পা দেওয়ার সাথেই মনে হতে লাগলো ঠিক এই দৃশ্যটি আমি আগেই দেখেছি।

এসবই ওই déjà vu এর উদাহরণ। অদ্ভুত,তাইনা?

 déjà Vu সম্পর্কে বলতে গেলে যে বিষয় সম্পর্কে না বললেই নয় তার একটি  হলো Jamais vu.

Jamais Vu

যার ইংরেজি Never Seen আর বাংলায় “কখনই দেখা হয়নি”

এটি déjàvu  এর বিপরীত অনুভূতি।Jamais vu এর ক্ষেত্রে খুব পরিচিত শব্দ,ঘটনা,ব্যক্তি,সংখ্যা,স্থান,অনুভূতি ইত্যাদি একদমই অপরিচিত মনে হয়।যেন এগুলো সম্পর্কে আপনি কিছুই চিনতে পারছেন না বা আপনি কখনই শোনেননি।সবসময় ব্যবহৃত নির্দিষ্ট শব্দও একদম অচেনা মনে হতে পারে।এমনকি অতিপরিচিত আপনজনকেও মুখ দেখেও মনে হতে পারে আপনি এই মুখ জীবনে কখনই দেখেননি।

Déjà Vu আসলে কী? এটি আমাদের মস্তিষ্কের স্মৃতি নিয়ে কীভাবে খেলা করে!



এবার চলুন Déjà vu  এর কয়েকটি ধরণ  সম্পর্কে জানা যাক…

Veja du

এর ক্ষেত্রে কোনো সমস্যা কিংবা বিষয়কে খুবই পরিচিত মনে হয় এবং এই সমস্যাটি ব্যক্তিকে  আগেও পোহাতে হয়েছে এরকম সন্দেহ হয়।সমাধান করার পর মনে হয় আগের থেকেও সহজে এবং সুকৌশলে এইবার সফলতা পাওয়া গিয়েছে যদিও বাস্তবে এই প্রথমবার ব্যক্তি এইরকম পরিস্থিতির স্বীকার হয়েছে।

Presque vu

 যার ইংরেজি “almost seen”

এই ক্ষেত্রে আপনার নির্দিষ্ট কথা মনে হয়েও হচ্ছে না এরকম অনুভূতি হয়।যেন কথাটা পেটে আসছে কিন্তু মুখে আসছে না।অনেক চেষ্টার পরেও হতাশ হওয়া ছাড়া খুব কম ক্ষেত্রেই সেই কথাটি একদম পুরোপুরি মনে হতে দেখা যায়।

Déjà rêvé

যার ইংরেজি “Already Dreamed” আর বাংলা “ইতোমধ্যে স্বপ্নে দেখা হয়েছে”।

এক্ষেত্রে স্বপ্নে দেখা কিছু দৃশ্য, ঘটনা,শব্দ বা অনুভূতি পরবর্তীতে বাস্তবে আপনার সাথে ঘটার পরই মনে হয় এটা আমি স্বপ্নেও দেখেছিলাম।

Déjà entendu যার ইংরেজি   “Already heard” বাংলা “ইতোমধ্যে শোনা হয়েছে”।

এক্ষেত্রে কোনো শব্দ এর আগেও  শোনা হয়েছে বলে জোর  দাবী করা হয় কিন্তু প্রমাণ দিতে ব্যর্থ হয়।কারণ শব্দটি ব্যক্তি  বাস্তবে প্রথমবার শুনেছেন।তবুও মস্তিষ্ক তা মানতে নারাজ থাকায় ব্যক্তি  সবাইকে খুব করে বিশ্বাস করাতে চান যে তিনি শব্দটা আগেও শুনেছেন।

déjà éprouvé যার ইংরেজি  “already tried or du” বাংলা “ইতোমধ্যে চেষ্টা/পদক্ষেপ করা/নেওয়া হয়ে গিয়েছে”

এর আগেও একই কাজ করার চেষ্টা করা হয়েছে বলে মনে হওয়া কিন্তু বাস্তবে আগে কখনই চেষ্টা করা হয়নি।

déjà fait যার ইংরেজি  “Already done or accomplished”

কোনো কাজ করার সময় কাজটি আগেও শেষ করেছি এমন মনে হওয়া।

 déjà pensé যার ইংরেজি “already thought or pondered”.

কোনো বিষয়ে ভাবতে গিয়ে  আগেও এ বিষয়ে ভাবা হয়েছে এমন মনে হওয়া।

déjà raconté যার ইংরেজি “already recounted or told”

কাওকে কোনো কথা বলার সময় এই কথা আগেও তাকে বলা হয়েছে এমন হওয়া।

déjà senti যার অর্থ already felt.

কোনো বিশেষ পরিবেশ,বিশেষ মুহূর্ত, অনুভূতি,ঘ্রাণ পূর্ব অভিজ্ঞতা না থাকার পরেও  মনে হয় আগেও  অনুভূত হয়েছে।

 déjà su যার ইংরেজি  already known.

নতুন কিছু জানার বা সোনার পর তা আধ্যাত্মিকভাবে আগে থেকেই জানা মনে হওয়া।

Déjàtrouvé যার ইংরেজি 

already met বাংলা “ইতোমধ্যে সাক্ষাৎ হয়েু গিয়েছে”

নতুন কাউকে প্রথম বার দেখায় মনে হওয়া এর আগেও অনেকবার দেখা হয়েছে।

Déjà vuসম্পর্কে মোটামুটি একটা ধারণা আশা করি হয়ে গিয়েছে।

হেই!এখন আবার এমন হচ্ছে না তো যে এই মুহূর্তটি আমি আগেও অনুভব করেছি!?

লেখিকাঃ লামিয়া সুলতানা তাযকিয়া

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

 আরো পড়ুনঃ  মেধাবিদের প্রতি আকর্ষিত হচ্ছেন? আপনি স্যাপিওস্যাক্সুয়াল নন তো? 
Back to top button