educationjob preparation

প্রাইমারি পরীক্ষায় বাংলাতে ভালো করার জাদুকরী টিপস

প্রাইমারি পরীক্ষায় বাংলাতে ভালো করার জাদুকরী টিপস!

দেশের ৪৫০০০ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা গত ২২ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে। পরের ধাপের পরীক্ষা আগামী ২০ মে। যারা বাংলায় প্রস্তুতি নিয়ে চিন্তিত তাদের জন্য আমাদের আজকের আয়োজন।

প্রাইমারি পরীক্ষায় বাংলাতে ভালো করার জাদুকরী টিপস

১. ভাষা, ধ্বনি, বর্ণ, শব্দ  ভালভাবে পড়ুন। বিভিন্ন প্রকারের শব্দ পড়তে টেকনিকের সাহায্য নিতে পারেন। মজার টেকনিক শিখতে ওয়েবসাইট বা ইউটিউবের সাহায্য নিতে পারেন।

২. বাগধারা ও এককথায় প্রকাশ

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় বাগধারা ও এককথায় প্রকাশ থেকে ৪-৫ মার্কসের প্রশ্ন এসে থাকে। বাগধারা শিখতে ভাল লাগে, আরও ভাল লাগবে যদি তা শিখে দৈনন্দিন জীবনে ব্যবহার করেন। এককথায় প্রকাশ শিখতে কৌশল প্রয়োগ করুন। প্রতিদিন ২০ টা করে শিখুন। প্রতিদিন এগুলো রিভিশন দিন। এভাবে আগের পড়াগুলো মনেও থাকবে, শিখতেও বিরক্ত হবেন না।

৩. সমার্থক শব্দ ও বিপরীত শব্দ

সমার্থক শব্দ শিখতে অনেকেই সমস্যায় পড়েন। ছন্দ আকারে শিখলে এবং নিজের মত করে বাক্য গঠন করে পড়লে সমার্থক শব্দ শেখা সহজ হবে। বিপরীত শব্দগুলো প্রতিদিন ২০ টা করে শিখুন। প্রতিদিন পূর্বের পড়া রিভিশন দিন।

৪. সমাস

পরীক্ষার্থীদের কাছে রীতিমত কঠিন একটি বিষয় সমাস। অনেক পড়ার পরও সমাস মনে থাকেনা, এ অভিযোগ সবার। এক্ষেত্রে সহজ টেকনিক অনুসরণ করতে পারেন। যেমন এক কথায় প্রকাশ সকল বাক্য উপপদ তৎপুরুষ সমাস। অনুকার শব্দগুলো ব্যতিহার বহুব্রীহি সমাস, যেমন হাতাহাতি, কানাকানি, লাঠালাঠি। অদৃশ্য এবং অবাস্তবের সাথে বাস্তবের তুলবা করা হলে তা উপমান কর্মধারয় সমাস। যেমন বিষাদসিন্ধু, মনমাঝি।

৫. পারিভাষিক শব্দ

নতুন শব্দের বাংলা শেখার আগ্রহ থাকলে পারিভাষিক শব্দ শেখা আরও সহজ হবে। প্রতিদিন ১৫-২০ টি করে পারিভাষিক শব্দ শিখুন। প্রতিদিনের কথাবার্তায় এবং লেখায় সেগুলো ব্যবহার করুন। এভাবে পারিভাষিক শব্দ সহজে শিখতে পারবেন। যেগুলো কঠিন সেগুলো বারবার লিখে অনুশীলন করুন।

সুপ্রিয় পাঠক পোস্টটি পড়ে আপনাদের মতামত জানাতে ভুলবেন না। এরপর কোন বিষয় নিয়ে জানতে চান তা আমাদের কমেন্ট করে জানান। আমরা পরবর্তীতে সে বিষয়ে তথ্য নিয়ে হাজির হব। আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন এবং অন্যদের জানার সুযোগ করে দিন ।

(প্রিয়জানালা) 

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

 

Back to top button