moviessouthindianmovie

Charlie (চার্লি) – মালায়লাম সিনেমা রিভিউ -পর্বঃ ০১

মুভির নামঃ Charlie (চার্লি)
Charlie


মুভি রিভিউঃ
একটি জীবন কতই না মায়ার খেলা সাথে আবেগের রাজ্যে হারিয়ে যাওয়া! জীবন মানে জন্মালাম, খেলাম, পড়ালেখা করলাম, টাকা উপার্জন করলাম- বিয়ে সংসার বাচ্চা-গাচ্চা সময় মত হারিয়ে  যাওয়া ব্লা ব্লা???

জীবন মানে অনেক কিছু অনেক রঙ যে রঙ্গে মিশে থাকে আলো আধারের খেলা।আপনি কি ইচ্ছে করলেই পারবেন আপনার ভিতরের রঙ দিয়ে আপনার চারপাশ সাজাতে? জানি পারবেন না কারন আপনার চিন্তা আপনার ভাবনা যখন সমাজের অন্য পাঁচ জনের সাথে মিলবে না তখন হয়ে যাবেন নিছক পাগল! ভাবুন তো আপনি ইচ্ছে করলেই ছুটে যেতে পারবেন যেদিক দুচোখ যায়? মনে করেন খুব ভোরে উঠে খালি পায়ে চা বাগানের মধ্যে দিয়ে হাটছেন, বড্ড ঠান্ডা!
কিছু দূর পরে কোন এক ছোট্ট দোকান থেকে এক কাপ চা কিনে সে চায়ে চুমুক দিয়ে পাহাড়ের দিকে তাকিয়ে বিশাল আকাশের দিকে তাকিয়ে অট্টহাসি দিতে পারবেন?  

আপনি কি পারবেন আপনার ঘড়ে আসা চোরের হাত ধরে একটি রাত ঘুড়ে বেরাতে?
পারবেন তার মত করে তার জীবন কে উপভোগ করতে? আপনি কি পারবেন কোন আত্মহত্যা চেষ্টাকৃত মেয়েকে সুন্দর জীবনের স্বপ্ন দেখাতে?
কোন এক বৃদ্ধ যে কিনা কৈশরের প্রেম ভুলতে না পেরে এখনো চিরকুমার তাকে কি পারবেন নতুন করে স্বপ্ন দেখাতে?
আপনি কি পারবেন মৃত পথ যাত্রীর স্বপ্ন পূরণ করতে গভির রাতে সমুদ্র পাড়ি দিয়ে সমুদ্রে বসে তারা গোনাতে?

আমরা নিছক মানুষ শুধুই সারাদিন নিজেকে নিয়েই ব্যস্ত থাকি আমরা কজন পারি রাস্তার যেকোন মানুষের সুখ দেখে হাসতে যে হাসা শুধু দাঁতখিল দিয়ে হাসা না সে হাঁসা মনের গভীর থেকে আসা।  আমরা পারি না নিজেদের আপনজনদের সুখগুলো সহ্য করতে, তাদের সুখে সুখ পেতে রাজি নই আমরা।

আমরা আমাদের নিয়ে থাকতে ভালবাসি আমরা ইগো , হিংসা, অহংকারকে পুঁজি করে দিনের পর দিন বেঁচে থাকি যা দিন শেষে শূন্য!!
আমরা ভাবি পৃথিবীতে এলাম কি পেলাম!! ভাবি না কখনো আসলে পৃথিবীকে কি দিলাম??
দিলাম মানেই টাকা নয় আপনার হাঁসি আপনার একটু ভালবাসায় বদলে যেতে পারে অনেক কিছু। হিমু চরিত্র বইয়ের পাতায় বাস্তবে হিমু হওয়ার দরকার নেই অন্তঃত হিমুর মত কিছুটা মানসিকতাই জীবন বদলে দিবে…

যাই হোক আসলে এত প্যাচাল একটি সিনেমা নিয়ে যার নাম চার্লি(ভারতের মালায়লাম ভাষায় নির্মিত) যে সিনেমা প্রতিবার দেখাতেও মিলে তৃপ্ততা, যেমন মিউজিক তেমন অভিনয় তেমন সুন্দরভাবে জীবনকে উপস্থাপন করা এক কথায় অতুলনীয় সিনেমা।
মুভির নায়িকা চরিত্রে থাকা টেসা (পার্বতী) একজন গ্রাফিক আর্টিস্ট। টেসা ভ্রমণ খুব পছন্দ করে ও নিজের মত করে জীবন সাজাতে চায় যার কারনে পরিবার থেকে বিয়ে দিতে চাইলে সে বাড়ি থেকে পালিয়ে কেরালায় একটা বাসা ভাড়া নিয়ে লুকিয়ে থাকে। 

বাসাটা ভূতরে, অগোছালো, অপরিষ্কার আর অদ্ভুত ও রহস্যময় সব জিনিসে ভরা।
প্রথম প্রথম বাসাটা তার ভাল না লাগলেও পরবর্তীতে বাসার চারপাশের পরিবেশ ও বাসার বিভিন্ন আসবাব পত্রের প্রতি তার ভাললাগা সৃষ্টি হয়। সে জানতে পারে বাসাটায় চার্লি (দুলকার সালমান) নামের অদ্ভুত স্বভাবের রহস্যময় ভবঘুরে এক মানুষ থাকতো।

একদিন ঘর গোছানোর সময় সে একটা অসম্পূর্ণ স্কেচবুক খুজে পায় যেখানে চার্লি ও এক চোরের মধ্যকার নিউ ইয়ারের রাতের একটা অসম্পূর্ন ইন্টারেস্টিং কাহিনী ছিল। চার্লি ও চোরের মধ্যকার সেই কাহিনীটা এতই ইন্টারেস্টিং ছিল যে, টেসা বাকি অসম্পূর্ণ কাহিনী জানার জন্য উদগ্রীব হয়ে পড়ে ও  চার্লিকে খুঁজতে থাকে। সে খুজে পায় চার্লির পরিচিত অনেক মানুষকে আর জানতে পারে চার্লি সম্পর্কে আরো ইন্টারেস্টিং কাহিনী । চার্লির নির্দিষ্ট কোন ঠিকানা নেই কিন্তু সে সবার উপকার করার চেষ্টা করে অন্যকে সুখী দেখতে চায়।

টেসা চার্লিকে না দেখেই তার প্রতি ভাল লাগা জন্মায়। চার্লিকে খুঁজতে আরো মরিয়া হয়ে উঠে সে। শেষ পর্যন্ত কি সে চার্লির দেখা পাবে? টেসা ও চার্লির লুকোচুরি খেলার সাথে অসাধারণ ব্যাকগ্রাউন্ড মিউজিক আপনাকে মুভির দিকে তাকিয়ে থাকতে বাধ্য রাখবে মুভি শেষে ঠোটের কোণে মুভি দেখার সার্থকাতা ফুটে উঠবে – যদি আপনি ড্রামা সিনেমা পছন্দ করে থাকেন। 

সিনেমাটির কোন হিন্দি ডাব নেই এবং ইউটিউবে নেই।

পরিচালকঃ মার্টিন প্রাক্কাত

গল্পের লেখকঃ মার্টিন প্রাক্কাত ও উন্নি আর

মুভির ধরণঃ ড্রামা, রোমান্স
দেশঃ ভারত

ভাষাঃ মালায়লাম

বিশেষ কিছুঃ মুভির নায়ক দুলকার সালমান নিজেও এই সিনেমায় একটি গান গেয়েছেন। গানের নাম  “Chundari Penne”

পুরস্কারঃ Asianet Film Awards , IIFA Utsavam 

মুক্তির তারিখঃ ২৪ ডিসেম্বর ২০১৫

আইএমডিবি রেটিংঃ ৭.৯/১০

রান টাইমঃ ১ ঘন্টা ৩০ মিনিট

বাংলা সাবটাইটেল লিংকঃ Charlie Bangla Subtitle ডাউনলোড 

ডাউনলোড লিংকঃ ক্রেজি এইচডি, সাউথ ফ্রিক সহ লোকাল সব সাইটে রয়েছে।  

ট্রেইলারঃ 

Back to top button