Biography

সালমান আমিন খান ও খান একাডেমি – বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন শিক্ষক

সালমান আমিন খান

সালমান আমিন খানের জন্ম ১১ই অক্টোবর ১৯৭৬ খ্রিষ্টাব্দ । তিনি একজন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন শিক্ষক , গবেষক , উদ্যোক্তা এবং ” খান একাডেমি ” এর প্রতিষ্ঠাতা । খান একাডেমি একটি উন্মুক্ত অনলাইনভিত্তিক ও অলাভজনক প্রতিষ্ঠান । এই শিক্ষাবিদ নিজ বাসার ছোট অফিস থেকে যাত্রা শুরু করে , বিস্তৃত ধরনের প্রাতিষ্ঠানিক বিষয়সমূহ , বিশেষত গণিত ও বিজ্ঞানের উপর ৬,৫০০ এর অধিক ভিডিও তৈরি করেছেন । ২০১৬ সালের ২৭ জানুয়ারি পর্যন্ত , ইউটিউব এ খান একাডেমীর চ্যানেলটি ৭৫ লাখের এর অধিক গ্রাহককে আকৃষ্ট করেছে এবং ভিডিও গুলো ৬৯৬ মিলিয়নের অধিক বার দেখা হয় । ২০১২ সালে মার্কিন পত্রিকা টাইম এর জরিপে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির বার্ষিক তালিকার একটি উল্লেখযোগ্য নাম খান একাডেমির প্রতিষ্ঠাতা সালমান আমিন খান । চলুন জেনে নেওয়া যাক কিভাবে শুরু হয় এই সফল পথযাত্রা ।
সালমান আমিন খান ও খান একাডেমি - বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন শিক্ষক
সালমান খানের দাদাবাড়ি বাংলাদেশের বরিশালে । তার বাবা ডা. ফখরুল আমিন খান চিকিৎসক ছিলেন । তার দাদা আব্দুল ওয়াহাব খান ছিলেন মুসলিম লীগের নেতা এবং পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকার । সালমানের বাবা অভিবাসী হয়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে । সেখানেই লুইজিয়ানার নিউ অরলিন্স শহরে সালমানের জন্ম এবং বেড়ে ওঠা । ১৯৯১ সালে মাত্র ১৪ বছর বয়সেই বাবাকে হারান তিনি । সালমান লুইজিয়ানার মেটাইরি শহরে গ্রেস কিং হাই স্কুল নামের সরকারি বিদ্যালয়ে অধ্যয়ন করেন । ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে গণিত এবং তড়িৎ প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞান এই দুই বিষয়ের ওপর স্নাতক করেন । অতঃপর এমবিএ করেন হার্ভার্ড বিজনেস স্কুল থেকে । সালমান তার স্নাতকের শেষ বছরে ক্লাস প্রেসিডেন্ট ছিলেন । ২০০২ সালের গ্রীষ্মকালে পার্ক নামের প্রতিষ্ঠানে নবীশ হিসেবে কাজ করেন সালমান । এরপর ২০০৩ হতে ২০০৯ সাল পর্যন্ত হেজ ফান্ড নামের প্রতিষ্ঠানে পুঁজি ব্যবস্থাপনা বিষয়ে গবেষণার কাজ করেন । সলমান খান উমাইমা মার্ভিকে বিয়ে করেন যিনি নিজে একজন পদার্থবিজ্ঞানী । এ দম্পতি তাদের সন্তানদের নিয়ে বর্তমানে মাউন্টেন ভিউ , ক্যালিফোর্নিয়ায় বসবাস করছেন ।

সালমান আমিন খান ও খান একাডেমি - বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন শিক্ষক
salman amin khan biograph


খান একাডেমী একটি মার্কিন অলাভজনক শিক্ষাপ্রতিষ্ঠান । ২০০৬ সালে সালমান খান এটি প্রতিষ্ঠা করেন । একাডেমির নিজের ওয়েবসাইট ও ইউটিউবের মাধ্যমে ৩১০০ বেশি অনলাইন বিভিন্ন বিষয়ের উপর ভিডিও টিউটোরিয়াল নির্মাণ করে খান একাডেমি । ইউটিউবে সালমান খান একাউন্ট তৈরি করেন ২০০৬ সালে । খান একাডেমি বিভিন্ন বিষয়ের উপর তিন হাজারের বেশি ভিডিও লেকচার , টিউটোরিয়াল তৈরি করেছে । বিষয়গুলোর মধ্যে আছে বীজগণিত , পাটিগণিত , ইতিহাস , ব্যাংকিং , পদার্থবিজ্ঞানসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা , ভেনচার ক্যাপিটাল , ক্রেডিট ক্রাইসিসের উপর নানা বিষয়ে অসংখ্য ভিডিও । যেকেউ খুব সহজেই যেকোনো সময়ে বিনা পয়সায় তাদের প্রয়োজনীয় বিষয়টি জেনে নিতে পারবেন । প্রথম দিকে সালমান তার অবসর সময়গুলোতে এই ভিডিওগুলো তৈরি করতেন । ২০১০ সালের মে মাস থেকে কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান তার এই প্রজেক্টে এগিয়ে আসে । এদের মধ্যে গেটস ফাউন্ডেশন এবং গুগল অন্যতম । কিছু মানুষ ১০০০০ ডলার অনুদান দেয় , ওয়েব সাইটের বিজ্ঞাপন থেকে আসত মাসে ২০০০ ডলার । তারপরে ২০১০ সালের সেপ্টেম্বর মাসে গুগল তাদের প্রজেক্ট টেন টু দ্য হান্ড্রেড এ খান একাডেমিকে ৫ টি প্রজেক্টের একটি হিসেবে বিজয়ী ঘোষণা করে ও ২ মিলিয়ন ডলার দেয় যাতে খান একাডেমি আরো বেশি কোর্স তৈরি করে ও সারাবিশ্বে জনপ্রিয় ভাষায় সবগুলি লেসন/টিউটোরিয়ালকে অনুবাদ করে । গুগল যখন খান একাডেমিকে ২ মিলিয়ন ডলার পুরস্কার প্রদান করে তখন তাদের ভিডিওর সংখ্যা ছিল ১৬০০ । অসাধারণ সব পরিকল্পনা জনসমক্ষে আনার জন্য গুগল ঘোষণা করে ” প্রজেক্ট টেন টু দ্য হানড্রেড ” নামে ১০ মিলিয়ন ডলারের পুরস্কার । প্রতিষ্ঠানটির দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২০০৮ সালে এ ঘোষণা দেয়া হয় । এতে বিশ্বের ১৭০টির বেশি দেশ থেকে জমা পড়ে এক লাখ চুয়ান্ন হাজার আবেদন । দুই বছরের যাচাই-বাছাই শেষে প্রথমে ১৬টি পরিকল্পনা নির্বাচন ও তার তালিকা তৈরি করে গুগল । পরে চূড়ান্তভাবে বেছে নেওয়া হয় পাঁচটিকে । শিক্ষা বিভাগে নির্বাচিত হয়েছে সালমানের ” খান একাডেমি ” এর বিনামূল্যে শিক্ষামূলক অনলাইন ভিডিও টিউটরিয়াল । একাডেমিটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ২০ লাখ ডলার পুরস্কার দিয়েছে গুগল । ৩৫ বছর বয়সী সালমান খানই এমআইটির ইতিহাসে কনিষ্ঠতম সমাবর্তন বক্তা । ২০১০ সালে সালমান মাইক্রোসফট টেক অ্যাওয়ার্ড লাভ করেন ।

ভিডিও তে খান একাডেমি- Khan Academy 

 

 


বিশ্বজুড়ে এক বিলিয়ন পাঠেরও বেশি খান একাডেমী বিতরণ করেছে এই প্ল্যাটফর্মটি ৪০ মিলিয়ন ছাত্র এবং ২ লাখ শিক্ষক প্রতি মাসে ব্যবহার করা হয় । খান একাডেমী এর শিক্ষাগত সামগ্রী ৩৬ স্বেচ্ছাসেবক এবং আন্তর্জাতিকীকরণ অংশীদারদের দ্বারা অনুবাদ করা হচ্ছে । খান একাডেমী একটি বিকাশ মতাদর্শের মাধ্যমে ভাল শিক্ষার্থীদের শেখা এবং ভাল হওয়ার ক্ষমতা গ্রহণের জন্য সর্বশ্রেষ্ঠ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্লোগান সমর্থন করে ।

প্রিয়জানালা জীবনী  

বই বিক্রেতা থেকে বিশ্বের সেরা ধনী – Jeff Bezos

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক সম্পর্কে অজানা তথ্য

সালমান শাহ  – ২৫ বছর পরেও বাংলাদেশের জনপ্রিয় নায়ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনী – বঙ্গবন্ধু সম্পর্কে জানা অজানা তথ্য

এ পি জে আব্দুল কালাম –  সিনেমার মত যার জীবনী

 কাজী নজরুল ইসলাম এর জীবনের কিছু অজানা কাহিনী 

সুস্থ থাকুন, ভালো থাকুন।   আপনার মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ, তাই কমেন্ট এর মাধ্যমে আপনার মতামত জানান। ধন্যবাদ।

     প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। 

Back to top button