bangla blog

হতাশা কমানোর অব্যর্থ ও জাদুকরী টিপস!

যুগের সাথে তাল মিলিয়ে চলার ব্যস্ততায় হ্রাস পাচ্ছে আমাদের জীবনীশক্তি। শত আধুনিক উপকরণেও যেন শান্তি পাচ্ছি না কেউই। অল্পেই ভেঙে পড়া, হতাশায় ডুবে যান অনেকেই। হতাশা চরম আকার ধারণ করলে সকল কাজেই পিছিয়ে পড়তে হয়, অনেকেই সুইসাইডের মত সিদ্ধান্ত নিয়ে ফেলেন। কিন্তু জীবন থেকে পালাতে চাইলেই শেষ রক্ষা হয়না। যতটা সাহস নিয়ে আত্নহত্যা করতে চায় মানুষ তার চাইতে অনেক কম সাহস নিয়ে যদি পুনরায় কোন কাজ শুরু করে তাহলে সফলতা আসবেই। 

 হতাশা দূর করার উপায়? হতাশা থেকে বাচার উপায়? কিভাবে হতাশা দুর করবেন?

হতাশা কমানোর অব্যর্থ ও জাদুকরী টিপস!

আমরা জীবনের সফলতাকে কিছু মাপকাঠি দিয়ে বিচার করি। ভাল স্কুল, কলেজে চান্স পাওয়া, ভাল চাকরি, পছন্দমত বিয়ে, সামাজিক মর্যাদা, সবসময় আলোচনায় থাকা এ ধরনের হাজারো আকাঙ্ক্ষার ভীড়ে নিজেদের ভাল থাকা, খুশি থাকাকে হারিয়ে ফেলি আমরা। দিনশেষে সবাই এগিয়ে থাকতে চায়, কিন্তু কেউ না কেউ অবশ্যই পিছিয়ে পড়বে এটাই স্বাভাবিক। ক্লাসে সবার রোল এক হয়না।

হতাশার শুরু হয় মানুষের বিদ্রুপ, কটাক্ষ এবং নিজের প্রতি সম্মান কমে যাওয়া থেকে। তাই প্রথমেই নিজেকে সম্মান করুন। আপনার চেষ্টায় ঘাটতি আছে এটা মেনে নিয়ে নতুন করে শুরু করুন। এক্ষেত্রে সফল ব্যক্তিদের রুটিন অনুসরণ করতে পারেন অথবা নিজের মত রুটিন তৈরি করতে পারেন।

হতাশা কাটানোর সবচেয়ে ভাল উপায় হচ্ছে সময়টাকে কাজে লাগানো। আপনাকে চরম ব্যর্থতা মেনে নিতে হবে, কিন্তু তবুও প্রতি মুহুর্তে নতুন কিছু শিখতে হবে। যোগ্যতা কখনো কাউকে ঠকায় না। আপনার শিক্ষা কোথায় কাজে লাগবে আপনি সেটা জানেন না।

আমরা নিজেদের নির্দিষ্ট ক্ষেত্র, পরিস্থিতি, বয়স দিয়ে বিচার করে থাকি৷ এজন্য আর সময় নেই ভেবে হাল ছেড়ে দেই। কিন্তু এটা না ভেবে সবসময় চেষ্টা জারি রাখা উচিত। 

বেশিরভাগ মানুষ অন্যের কথায় প্রভাবিত হয়ে হাল ছেড়ে দেয়। এক্ষেত্রে নেগেটিভ মানুষদের থেকে নিজেকে দূরে সরিয়ে নিন। সফল হলে আপনার পাশে মানুষের অভাব হবেনা। অন্যদের অভিজ্ঞতা, উপদেশ থেকে উপকারী অংশটুকু গ্রহন করুন। যেটুকু আপনাকে কষ্ট দেয় তা মনের মধ্যে নিয়ে কষ্ট পাবেন না৷ 

ভবিষ্যত আমরা কেউই জানিনা। অনিশ্চিতের পথেই আমাদের যাত্রা। কিন্তু আমাদের হাতে যা আছে তা হচ্ছে বর্তমানকে কাজে লাগিয়ে চেষ্টা করা। চেষ্টার সাথে প্রতিমুহূর্তে সৃষ্টিকর্তাকে স্মরণ করুন, তার সাহায্য চান। নিশ্চয়ই চেষ্টার ফল মিষ্টি হবে। হতাশ হয়ে হাল ছেড়ে দিলে সুদিন দেখা থেকে আপনি বঞ্চিত হবেন।

    প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।  

Back to top button