Entertainmentmovies

Hawa- হাওয়া হতে যাচ্ছে বাংলা সিনেমার নতুন ইতিহাস

চঞ্চল চৌধুরী অভিনীত হাওয়া (Hawa)- হতে যাচ্ছে বাংলা সিনেমার নতুন ইতিহাস

ট্রেইলারেই বাজিমাত বলে যদি কোন বিষয় থাকে তবে সেটাই ঘটেছে ‘হাওয়া’ সিনেমার ক্ষেত্রে। আমাদের দেশীয় সিনেমার ট্রেলার নিয়ে অনেকেই আক্ষেপ করে থাকেন। তাদের জন্য সুখবর, হলবিমুখ দর্শকদের হলে ফিরিয়ে আনার মত আকর্ষক একটি ট্রেইলার রিলিজ হয়েছে ‘হাওয়া’ সিনেমার। মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ যেন এক রুপকথার জগতের হাতছানি।

হাওয়া সিনেমার পাবলিক রিভিউ  – Hawa Movie Review  

 Hawa- হাওয়া হতে যাচ্ছে বাংলা সিনেমার নতুন ইতিহাস

 বঙ্গোপসাগরের বুকে নির্মিত হওয়া চলচ্চিত্রটির ট্রেলারেই রয়েছে রহস্য উন্মোচনের আহবান। সে আহবানে দর্শক যদি সাড়া দেয় তবে তা মনপুরা বা আয়নাবাজির মত নতুন করে ইতিহাস তৈরি করতে যাচ্ছে। চমৎকার সিনেমাটোগ্রাফি, দৃশ্যায়ন, চরিত্রগুলোর এক্সপ্রেসন, মোহময় উপস্থাপন ট্রেইলারটি বারবার দেখার আগ্রহ জাগিয়ে তোলে। ট্রেলার দেখে বেশীরভাগ নেটাগরিকদের কমেন্ট ছিল- এ হচ্ছে হলে বসে দেখার মত ছবি! অনেকেই বলেছেন বাংলাদেশী চলচ্চিত্রের এমন ট্রেইলার চিন্তাই করা যায়না, ঠিক যেন হলিউডের কোন মুভির ট্রেইলার-যার ট্রেইলার দেখে শুধু আগ্রহই বাড়ে কিন্তু বোঝা যায়না কাহিনী কি হবে!

হাওয়া (Hawa)- Bangla Movie Poster
হাওয়া (Hawa)- Bangla Movie Poster

ট্রেইলারে দেখানো হয়- গভীর সমুদ্রে মাছ ধরা ট্রলারে হুট করে ওঠে পড়ে এক তরুণী। তাকে ঘিরে তৈরি হয়েছে রহস্য। সে দেবী নাকি ভূত! তার আবির্ভাবের পর মাছ কমে গেছে সমুদ্রে, মাঝিদের মাঝে শুরু হয় কোন্দল। 

Chanchal Chowdhury  Hawa Bangla Movie
Chanchal Chowdhury  Hawa Bangla Movie

ট্রলারের উত্তেজনা এক পর্যায়ে সংঘর্ষে রূপ নেয়। যা থেকে ঘটে রক্তারক্তি। টিকে থাকার এ লড়াইয়ে কেউ বাঁচে, কেউ বা মরে। আর এ লড়াই তাদের কাছে নতুন না, পুরানো। তাই তো একজন কণ্ঠে শোনা যায়, ‘এই দুনিয়ায় আমিও দুইবার মইরা গ্যাছিলাম। আমরা লগের গুলা মইরা ভূত হইয়া গ্যাছে। আমি শুধু বাঁইচা গ্যাছি। ট্রেইলারের শেষ দৃশ্যে  “ভয় পাইছিস?” সংলাপ এবং চানমাঝি চরিত্রে চঞ্চল চৌধুরীর এক্সপ্রেশন  ছবির রহস্য আরো বাড়িয়ে দিয়েছে বহুগুনে। সংলাপটি দর্শকরাও খুব পছন্দ করেছেন- প্রমাণ মেলে ইউটিউব এ রিলিজ হওয়া ট্রেইলারের কমেন্ট সেকশনে। ‘হাওয়া’ ছবির ‘সাদা-সাদা কালা-কালা‘ গানটিও ইতোমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে। 

 হাওয়া (Hawa)- সিনেমার ট্রেইলার দেখুন- 

 হাওয়া (Hawa)- ট্রেইলার টাইটেল- Hawa-হাওয়া Bangla Movie | Official Trailer | Chanchal Chowdhury, Nazifa Tushi| Mejbaur Rahman Sumon

সবচেয়ে বেশী প্রশংসিত হয়েছেন চঞ্চল চৌধুরী, ইউটিউব কমেন্ট সেকশনে জয়জয়কার চলছে তার। একজন মন্তব্য করেছেন-চঞ্চল চৌধুরী সঠিক ছবি বাছাই করতে জানেন এবং তার ছবি দেখে কেউ কোনদিন নিরাশ হবেন না। এ ছবিতে উত্তাল সমুদ্র, মাছের ভাগ, জেলেদের কোন্দল এবং রহস্যময় হিংস্র এক নারী চরিত্র! সব মিলিয়ে রহস্যের খাসমহল!

সাদা-সাদা কালা-কালা‘ গানটি দেখুন- 

গানের টাইটেল – Shada Shada Kala Kala || HAWA || Chanchal Chowdhury | Nazifa Tushi  

“সাদা সাদা কালা কালা গান সম্পর্কে হাওয়া সিনেমার পরিচালক মেজবাহ উদ্দিন সুমন বলেন –

Hawa – হাওয়ার প্রথম গান “সাদা সাদা কালা কালা। এই গানটির গীতিকার ও সুরকার হাশিম মাহমুদ । আমি যখন চারুকলায় পড়তাম তখন অনেক অদ্ভুত অদ্ভুত ঘটনা আর মানুষের সাথে  আমার পরিচয় হয়েছিল এবং তারা  বেশিরভাগই গানের মানুষ ছিল । তখন আমরা কাঁধে গীটার নিয়ে সারাদিন ঘুরে বেড়াতাম, গান করতাম। চারপাশে অনেকেই   তখন গান করত । সেই সমইয়ের অনেকের গানই এখন খুব জনপ্রিয় । কিন্তু  আমার কাছে হাশিম ভাই এর গান  ছিল ভিন্ন কিছু । কত বিকেল পার করেছি হাসিম ভাইয়ের গানে !!  অনেক বছর আগে আমি আর শোয়েব, হাশিম ভাই   কিছু গান রেকর্ডও করেছিলাম, কিন্তু পরে সেই রেকর্ডিংগুলি  আমরা হারিয়ে ফেলি। আমি যখন হাওয়ার কাজ শুরু করবো , তখনই ঠিক করেছিলাম “সাদা সাদা কালা কালা” গানটা সিনেমাতে রাখতে চাই । কিন্তু  হাশিম ভাইকে আমার দীর্ঘদিন ধরে খুঁজে পাচ্ছিলাম না। সে তখন আর চারুকলায় আসেনা ।  পরে জানতে পারি তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পরেছেন। অনেক খোজ  খবর  করার পর আমরা হাশিম ভাই কে খুঁজে পাই। হাশিম ভাইকে দিয়েই গানটি গাওয়াতে পারলে সবথেকে ভালো হতো । কিন্তু সেটা সম্ভভ হয়নি তার অসুস্থতার কারণে । এই গানটি Arfan Mredha শিবলু  গেয়েছে । শিবলু বহু বছর ধরে হাশিম ভাই সাথে এই গান গুলো গেয়ে আসছে । তাই ওই গাইল । এই গান টি ছাড়া হাশিম ভাইয়ের আরো অনেক  সুন্দর সুন্দর গান আছে কিন্তু সবগুলোই কোন সাধারণ ক্যামেরা অথবা মোবাইলে রেকর্ড করা । বছর দুই আগে ” তোমায় আমি পাইতে পারি বাজি ” মোবাইলে রেকর্ড করা গানটি  ফেসবুক-এ বিভিন্নজনের ওয়াল ওয়ালে ঘুরতে দেখেছি । হাশিম ভাইয়ের কিছু গান অনেকের কাছেই হয়তো পরিচিত । কিন্তু   হাশিম ভাইয়ের নামটা  হয়ত অনেকেই জানেনা। আর  “সাদা সাদা কালা কালাহাশিম ভাই এবং আমাদের সেই সুসময়ের গান আর আমার প্রথম সিনেমার “হাওয়া’র ” প্রথম গান 

আরেকটু কথা, এই গান টি খমক ছাড়া কোন বাদ্য যন্ত্র ইউজ করা হয় নাই । নৌকার সব কাঠ বাস হাড়ি পাতিল দিয়ে দীর্ঘ দিন ধরে গানটি কম্পোজ করেছে Emon Chowdhury , আর এই সব অ-যন্ত্র গুলো বাজিয়েছে  Mithun Chakra।

   Shada Shada Kala Kala Lyrics

তুমি বন্ধু কালা পাখি আমি যেন কি ?  

বসন্তকালে তোমায় বলতে পারি নি ।  

সাদা সাদা কালা কালা,  

রঙ জমেছে সাদা কালা,  হইছি আমি মন পাগেলা বসন্ত কালে ।

 তুমি বন্ধু কালা পাখি আমি যেন কি ? 

 বসন্তকালে তোমায় বলতে পারি নি ।

পিরিত ভালা গলার মালা,পরলে কি আর হয় ?  

যারে ভালো লাগে আমার,  দেখলে তারে চোখে নেশা হয়।  

সাদা সাদা কালা কালা, রঙ জমেছে সাদা কালা।

হইছি আমি মন পাগেলা বসন্ত কালে ।  

তুমি বন্ধু কালা পাখি আমি যেন কি ?

 বসন্তকালে তোমায় বলতে পারি নি ।

সব শ্রেণির দর্শকরাই ‘হাওয়া’ সিনেমার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। এরকম।ছবি আসতে থাকলে দেশের হলগুলো আর দর্শকশুন্য থাকবে না। দর্শকরা হলিউড, বলিউড বাদ দিয়ে দেশীয় চলচ্চিত্রে মজে থাকবেন। যেমন কলকাতা বা হিন্দি সিরিয়ালের চেয়ে বাংলাদেশী নাটকই দর্শকদের বেশী পছন্দের তেমনি দেশীয় চলচ্চিত্রের সুদিন ফেরাতে ‘হাওয়া’ ছবির মত ছবি নির্মাণ প্রয়োজন। 

Nazifa Tushi - Hawa Bangla Movie
Nazifa Tushi – Hawa Bangla Movie

ছবির দৃশ্যায়ন, চরিত্রগুলোর সংলাপ, উত্তাল সমুদ্র, ভয়ের আবহ সবমিলিয়ে থ্রিলার চলচ্চিত্রের আমেজ। শীঘ্রই ছবিটি হলে মুক্তি পাবে। বাংলাদেশী চলচ্চিত্রের নতুন একটি ইতিহাস রচনা হতে যাচ্ছে এই ছবির মাধ্যমে-এ মন্তব্য সকলের মুখে মুখে। এ ধরনের ছবিই কান  চলচ্চিত্র উৎসবে দেখানো উচিত বলে মন্তব্য করছেন সবাই। একমাস আগে রিলিজ হওয়া ট্রেইলারে এ পর্যন্ত ভিউ হয়েছে প্রায় তিনলক্ষবার। ট্রেইলারটি বেশী বেশী শেয়ার করে বাংলা ছবির প্রচারণা আরো বাড়ানো উচিত বলে মন্তব্য করছেন নেটাগরিকদের একাংশ।

 হাওয়া সিনেমার দুই গানে বাজিমাৎ – সাদা সাদা কালা কালা ও এ হাওয়া  

Sariful Raaz - Hawa Bangla Movie
Sariful Raaz – Hawa Bangla Movie

হাওয়া সিনেমার দুই গানে বাজিমাৎ! 

বাংলার পিংক ফ্লয়েড তথা মেঘদল ব্যান্ডের সহ প্রতিষ্ঠাতা মেজবাউর রহমান সুমনের প্রথম সিনেমা হাওয়া প্রেক্ষাগৃহে  আসছে ২৯ জুলাই। কিছুদিন আগে হাওয়া এর প্রথম গান সাদা সাদা কালা কালা প্রকাশিত হয়েছিলো।  গানে জ্বর এখনো কাটিয়ে ওঠা সম্ভব হয়নি গান এবং সিনে প্রেমীদের মন থেকে। বলা যেতে পারে সাদা সাদা কালা কালা গানের নেশাতে পুরো একটি জেনারেশন। কয়েক বছরের মধ্যে বাংলাদেশি সিনেমার কোনো গানের জন্যে এতটা পাগল এই জেনারেশন হয়েছে কি-না আমার সত্যিই জানা নেই। জেনারেশনের দোহায় দিচ্ছি কারণ বর্তমান সময়ে চলে সব কিছু ভিউজ তথা ভাইরাল এর উপর, এছাড়া নেগেটিভলি আলোচনাতে থাকার ফলে দেখা যায় একটি কাজ/ কন্টেন্ট হিট হচ্ছে বা সে-ই কন্টেন্ট এর সম্পর্কে মাস অডিয়েন্স জানতে পারছে। বিশেষ করে এই সময়ে আমার অর্থাৎ অডিয়েন্স ভীষণ ভাবে নিম্ন মানের বিনোদনের যুগে প্রবেশ করে ফেলেছি। আমাদের স্বাদ এখন নিম্নগামী। এই নিম্নগামী স্বাদের সময়ে হাওয়া কে কিছুটা স্বৈরাচারীর বিরুদ্ধে দারুণ বিক্ষোভ বলে অভিহিত করা যেতেই পারে।

এ হাওয়া‘ গানটি দেখুন-


 
গানের টাইটেল – E Hawa | Meghdol X Hawa Film | Aluminium Er Dana

E Hawa Lyrics (Aluminium Er Dana)

 রাত্রীর ট্রেন করুণ শঙ্খের মতো মায়ের মুখে প্রথম শোনা গান। 

জন্মাবধি একটা অন্ধনদী ডুকরে কাঁদা মুক্তি দিল গান। 

এ হাওয়া আমায় নেবে কতো দূরে এ হাওয়া আমি এখানে। 

 কোথায় ছিলাম কোন শব্দের ভেতর অক্ষরগুলো চূর্ণ আলো। 

কোন আবেগে কোন নৈশ:ব্দে ধরব তারে আমার প্রথম গান। 

 এ হাওয়া আমায় নেবে কতো দূরে এ হাওয়া আমি এখানে। 

 কোথায় থাকে হারানো সুর রহস্যনীল মিথের বাগান ফিরতি পথে, 

মস্ত আকাশ অস্ফুট স্বর, ধুলোর গান এ হাওয়া আমায় নেবে কতো দূরে এ হাওয়া আমি এখানেই।

একনজরে হাওয়া সিনেমা – 

সিনেমার নাম – হাওয়া (Hawa) 

হাওয়া সিনেমা রিলিজের তারিখ- ২৯ জুলাই ২০২২ 

হাওয়া সিনেমার পরিচালক-  মেজবাউর রহমান সুমন 

হাওয়া সিনেমায় অভিনয় করেছেন- চঞ্চল চৌধুরী, নাজিফা আনজুম তুষি, শরিফুল ইসলাম রাজ, নাসির উদ্দিন খান, সুমন আনোয়ার, সোহেল মন্ডল, রিজভি ঋজু, বাবলু বোস, মাহমুদ আলম

হাওয়া সিনেমার গল্পকার – মেজবাউর রহমান সুমন

হাওয়া সিনেমার চিত্রনাট্য  – মেজবাউর রহমান সুমন,  শাহেদ ধীমান ও ফারুক আমিন

হাওয়া সিনেমার প্রযোজক-  অঞ্জন চৌধুরী পিন্টু ( মাছরাঙ্গা টিভি)

হাওয়া সিনেমার সঙ্গীত পরিচালক- ইমন চৌধুরী

হাওয়া সিনেমার আবহ সঙ্গীত পরিচালক- রাশেদ শরিফ সোহেব

হাওয়া সিনেমায় গান গেয়েছেন- আরফান মৃধা শিবলু ( সাদা সাদা কালা কালা)

হাওয়া সিনেমার জন্য প্রমোশনাল গান গেয়েছেন- শিবু কুমার শীল ও মেজবাউর রহমান সুমন ( এ হাওয়া )

হাওয়া সিনেমার গান লিখেছেন ও সুর করেছেন- হাশিম মাহমুদ (সাদা সাদা কালা কালা)

হাওয়া সিনেমার ইডিটর- সজল অলক 

হাওয়া সিনেমার চিত্রগ্রাহক- কামরুল হাসান খসরু 

সব শ্রেণির দর্শকরাই ‘হাওয়া’ ছবির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। এরকম।ছবি আসতে থাকলে দেশের হলগুলো আর দর্শকশুন্য থাকবে না। দর্শকরা হলিউড, বলিউড বাদ দিয়ে দেশীয় চলচ্চিত্রে মজে থাকবেন। যেমন কলকাতা বা হিন্দি সিরিয়ালের চেয়ে বাংলাদেশী নাটকই দর্শকদের বেশী পছন্দের তেমনি দেশীয় চলচ্চিত্রের সুদিন ফেরাতে ‘হাওয়া’ ছবির মত ছবি নির্মাণ প্রয়োজন। এ ছবিতে বঙ্গোপসাগরের উপরে জেলেদের ট্রলার সাথে সমুদ্রের নিচের দৃশ্যও নিখুঁতভাবে দেখানো হয়েছে। সব মিলিয়ে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে ছবিটি।

 

Hawa- হাওয়া হতে যাচ্ছে বাংলা সিনেমার নতুন ইতিহাস


বাংলা সিনেমা নিয়ে আমাদের আর্টিকেলগুলো পড়ূন-  

হাওয়া সিনেমার পাবলিক রিভিউ  – Hawa Movie Review  

Hawa -হাওয়া সিনেমার ৩ দিনের টিকিট ও হাওয়া!!  দেশজুড়ে উন্মাদনা!

 হাওয়া সিনেমার দুই গানে বাজিমাৎ – সাদা সাদা কালা কালা ও এ হাওয়া 

ঈদ-উল আজহার তিনটি সিনেমা – দিন দ্যা ডে – পরাণ – সাইকো – কে এগিয়ে?

গত দশকের বাংলাদেশের সেরা ১০ সিনেমার রিভিউ – বাংলা সিনেমা রিভিউ

সালমান শাহ – ২৫ বছর পরেও বাংলাদেশের জনপ্রিয় নায়ক

সুস্থ থাকুন, ভালো থাকুন।   আপনার মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ, তাই কমেন্ট এর মাধ্যমে আপনার মতামত জানান। ধন্যবাদ।

     প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। 

Back to top button