Entertainmentmovies

লাল সিং চাড্ডা- ফ্লপ না হিট? Bangla Review of Laal Singh Chaddha

 লাল সিং চাড্ডা- ফ্লপ না হিট?

সদ্য মুক্তি পেয়েছে আমির খান অভিনীত বলিউড মুভি “Laal Singh Chaddha”। মুভিটি ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত আমেরিকান মুভি ” Forest Gump” এর অফিসিয়াল রিমেক। মুভিটির পরিচালক আদভাইত চন্দন। মুভিটির প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন আমির খান, মোনা সিং, কারিনা কাপুর খান এবং নাগা চৈতন্য। ১৮০ কোটি রুপি বাজেটের মুভিটির IMDb রেটিং মাত্র ৩.৪। মুভিটি মুক্তি পেয়েছে ১১ ই আগস্ট, ২০২২। মুক্তির পর থেকেই মুভিটির কাহিনী, অভিনয় এবং ফ্লপ না হিট তা নিয়ে বলিপাড়ায় এবং নেটিজেনদের মধ্যে চলছে তুমুল আলোচনা। মুভি হিট না ফ্লপ তা এখনি না জানানো গেলেও মুভিটি সম্পর্কে এটুকু আলোচনা করা যেতেই পারে। যারা “Forest Gamp” দেখেছেন তাদের কাছে মুভিটি অনেক বেশী ভালো না লাগলেও পাশ মার্ক পাবে সহজেই। যারা “Forest Gamp” দেখেন নি তাদের কাছে মুভিটি অবশ্যই ভালো লাগবে।

লাল সিং চাড্ডা- ফ্লপ না হিট? Bangla Review of Laal Singh Chaddha

বোকাসোকা এক ভদ্রলোক, যার নাম ‘লাল সিং চাড্ডা’! তার জীবন কাহিনী নিয়েই নির্মিত মুভি – ‘Laal Singh Chaddha’। মুভিটি কমেডি ড্রামা জনরার।

মুভির শুরুতে প্লাটফর্মে ছুটে আসা যাত্রীবাহী ট্রেনের  কামরায় যাত্রী হিসেবে আছেন মধ্যবয়সী এক পাঞ্জাবি ভদ্রলোক, নাম ‘লাল সিং চাড্ডা’! খানিক বাদেই ট্রেন ছুটে চলে নির্ধারিত গন্তব্য পানে, সেই সাথে ছুটে চলে লাল সিং চাড্ডার জীবন গল্প! শুধু লাল সিং নয় আরো অনেকগুলো মানুষের গল্প! শৈশবটা আর পাঁচটা সাধারণ বাচ্চার মতো স্বাভাবিক ছিল না লাল সিংয়ের! একে তো হাঁটাচলায় অসুবিধে, তারপর উপস্থিত বুদ্ধি একেবারেই নেই! তাই মায়ের যতো দুশ্চিন্তা লালকে ঘিরে! তবুও মা সবসময় লালকে অনুপ্রেরণা দিয়েছেন, সামনে এগিয়ে যাওয়ার মানসিক শক্তি হিসেবে আমৃত্যু। লালের পাশে ছায়া হিসেবে ছিলেন!

লাল সিং চাড্ডা- ফ্লপ না হিট? Bangla Review of Laal Singh Chaddha

 

তবুও কোথাও গিয়ে লালের জীবনে আমূল পরিবর্তনের পেছনে একজন  মানুষের কৃতিত্ব অপেক্ষাকৃত বেশি হয়ে উঠে, সে মানুষটি রূপা! লালের সহপাঠী, ভালবাসার মানুষ ও বন্ধু!

উচ্চাভিলাষী রুপা, কিন্তু তার আছে নিদারুণ কিছু দুর্বিষহ যন্ত্রণা! অনিশ্চিত জীবনে এতটুকু ভরসা ও আশ্রয় খুঁজে পেতে সে মরিয়া! জীবন নিয়ে দোটানায় ভেসে গেলেও দু’চোখে সিনেমার নায়িকা হওয়ার স্বপ্ন ডানা মেলেছে- কিন্তু তা যেনো অধরাই থেকে যায়! কেননা, নায়িকা হতে গিয়ে সিনেপাড়ার নোংরা পলিটিক্সের আষ্টেপৃষ্টে নিজেকে জড়িয়ে ফেলে! অজান্তেই জীবনকে কালোমেঘে ঢেকে দিয়েছে সে! সেই বিষাক্ত জীবনে লালের ভালবাসা তার কাছে অবহেলিত! তার এই উদাসীন চরিত্রের কারণেই কারিনাকে দর্শকদের ভালো নাও লাগতে পারে। তার চরিত্রটিই নেগেটিভ।

তবুও লাল রূপাকে ভালবেসে, সংগ্রামী জীবন নিয়ে সে ছুটে চলে অবিরাম! সেই জীবন যাত্রায় উঠে আসে সত্তর, আশি ও নব্বই দশকের ভারতীয় রাজনৈতিক প্রেক্ষাপট, গুরুত্বপূর্ণ সব ঘটনা ও তৎকালীন সামাজিক-সাংস্কৃতিক আবহ, যার প্রতিটি ঘটনার সাক্ষী সে!

একদিকে সময়ের সাথে নানা প্রতিকূল পরিবেশে প্রতিনিয়ত নিজেকে টিকিয়ে রাখার দূরদর্শিতা, অন্যদিকে প্রিয় মানুষটিকে জীবনসঙ্গী হিসেবে পাবার অপেক্ষা কি শেষ পর্যন্ত  লালের জীবনকে পূর্ণতা দিতে পারবে? সেই প্রশ্নের উত্তর জানতে হলে দেখতে হবে সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘লাল সিং চাড্ডা!’

কেন মুভিটি দেখবেন- মুভিটির অন্যতম ভালো দিক এর দুর্দান্ত সিনেমাটোগ্রাফি, যথোপযুক্ত গান, ব্যাকগ্রাউন্ড মিউজিক! কিছু সংলাপ বেশ মনে রাখার মতো!

শৈশবের চরিত্রগুলোতে বাচ্চা দুটির অভিনয় এক কথায় অসাধারণ!

তাছাড়া, কারিনা কাপুরকে দেখতে যথেষ্ট  সুন্দর লেগেছে! স্ক্রিনে তার যতটুকু উপস্থিতি ছিল সে তার জায়গায় দুর্দান্ত ছিল! বন্ধু চরিত্রে ‘নাগা চৈতন্য’ বেশ ভাল অভিনয় করেছেন! শাহরুখের ক্যামিও চরিত্রটিও মন্দ না, গল্পের সাথে মানানসই হয়েছে!

Laal Singh Chaddha Official Trailer

 

স্ক্রিপ্ট পছন্দ করায় মিঃ পার্ফেক্টশনিস্ট খ্যাত আমিরের “Forest Gamp” এর রিমেক “Laal Singh Chaddha” মুভিতে

আমির খানের অভিনয় খারাপ লাগবে না দর্শকদের, তবে পিকে, থ্রি ইডিয়ডসের মত অসাধারণও মনে হবেনা। যারা ক্লাসিক মুভি পছন্দ করেন, তাদের কাছে অবশ্যই ভালো লাগবে : ‘Laal Singh Chaddha’। ৫০% দর্শকরাই এখন পর্যন্ত পজিটিভ রিভিউ দিয়েছেন মুভিটির। সময় থাকলে অবশ্যই দেখে নিতে পারেন মুভিটি।

প্রিয়জানালা’র রেটিং- ৩/৫ 

 প্রিয়জানালা সিনেমা

Stree- বলিউডের সর্বকালের অন্যতম সেরা হরর মুভি

জনপ্রিয় ১০ কোরিয়ান মুভি – Top 10 Korean Movies

Ek Villain Returns- দারুণ একটি সাইকোলজিক্যাল থ্রিলার!

চঞ্চল চৌধুরীর নতুন ওয়েবসিরিজ “কারাগার”! 

হাওয়া সিনেমা রিভিউ-  হাওয়া সিনেমার পজিটিভ ও নেগেটিভ দিক 

অপারেশন সুন্দরবন – ট্রেলারেই চমক! Operation Sundarban

     প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। 

Back to top button