BEAUTY TIPStipsসায়মা আক্তার

ঘরে বসে মেকআপ করার ৭টি অপরিহার্য মেকআপ সরঞ্জাম Essential makeup products

 ঘরে বসে মেকআপ করার ৭ টি সরঞ্জাম ও কিভাবে ঘরে বসে মেকআপ ( Makeup )  করতে হয়

এরকম বোধহয় কাউকেই খুঁজে পাওয়া যাবেনা , যে মেয়ের মেকআপ করতে ভালো লাগেনা । কিন্তু হয়তো আমার অনেকেই জানিনা মেকআপ করা একটা শিল্প । মেকআপ করা একটা বিশাল বিষয় । মেকআপ করার পদ্ধতি , মেকআপ করার সময় ছোট ছোট ব্যাপার মনে রাখা এবং সেগুলোকে সঠিকভাবে কাজে লাগানো ইত্যাদি । অনেকেই আবার মেকআপ করতে ভালোবাসে কিন্তু সঠিক ব্যবহারের  জ্ঞান না থাকায় তারা মেকআপ করতে পারে না । আজকে আমরা আপনাকে মেকআপ সম্বন্ধে কিছু তথ্য দেব । আশা করি , এরপর থেকে আপনাকে আর নিজের মেকআপ করার জন্য অন্য কারো সাহায্যের প্রয়োজন হবে না ।

ঘরে বসে মেকআপ করার ৭টি অপরিহার্য মেকআপ সরঞ্জাম Essential makeup products

 

 মেকআপ এর সরঞ্জাম

মেকআপ করার জন্য সবার আগে যা দরকার সেগুলি হলো মেকআপ করার সরঞ্জাম , যা আপনি খুব সহজেই বাজারে বা অনলাইন সাইটে পেয়ে যাবেন । যখনি কোনো মেকআপের সরঞ্জাম কিনবেন , মাথায় রাখবেন যেন সেটা আপনার গায়ের রঙের সাথে সামঞ্জস্য বজায় রেখে কেনা হয় । টিভিতে বিজ্ঞাপন দেখে কিংবা সেলসম্যানের কথায় ভুল করে আজে-বাজে প্রোডাক্ট একদমই কিনবেন না । আপনি শুধু আপনার স্কিনটোন অনুযায়ী নিজের পছন্দের একটি ব্র্যান্ডের প্রোডাক্টটা নিবেন । ভালো করে মেকআপ করতে গেলে আপনার কাছে কিছু ভালো ব্রান্ডের মেকআপ প্রোডাক্ট থাকাটা অবশ্যই দরকার । একটি পারফেক্ট মেকআপ তৈরি করার জন্য যা যা প্রয়োজন আপনাকে সেই প্রোডাক্টগুলো সম্বন্ধেই এখন জানাবো :-

 

প্রাইমার ( Primer )

সবার আগে একটি ভালো ক্লিনসার দিয়ে মুখ ধুয়ে নিন । এবার প্রাইমার ব্যবহার করার জন্য আপনার ত্বক তৈরি । প্রাইমার ব্যবহার করার আগে ত্বক অবশ্যই ভাল করে ময়শ্চারাইজ করে নিন । কয়েক মিনিট অপেক্ষা করুন এরপর আপনার হাতের তালুতে প্রাইমার নিন অল্প করে । এবার সেখান থেকে আঙ্গুলের ডগায় নিয়ে সারা মুখে বিন্দু বিন্দু করে লাগিয়ে নিন সারা মুখে । তারপর মেখে নিন ভালো করে । একবার মুখে ভালো করে মিশে গেলে দেখবেন আপনার ত্বক সত্যিই অন্য রকম লাগবে । আপনি নিজেই পার্থক্য বুঝতে পারবেন , প্রাইমার ব্যবহার করার পর একটা স্মুথ আবরণ পাবেন আপনার মুখের উপর প্রাইমার । এবার আপনি ফাউন্ডেশন লাগানোর দিকে যেতে পারেন ।

W7 Porefection Pore Minimizer Face Primer - 16ml
Source: Banglashoppers



ফাউন্ডেশন ( Foundation )

মেকআপ করার সময় সবার আগে ফাউন্ডেশন লাগাতে হয় , অর্থাৎ ফাউন্ডেশন হলো যে কোনো মেকআপের  ভিত বা বেস । আর বেস করার পদ্ধতি যদি ভালো না হয় তাহলে পুরো মেকআপ টাই জলে। সাধারণত কারো স্কিনটোন এক হয় না , অয়েলি , ড্রাই , মিক্স , নর্মাল , লাইট আর ডার্ক হয়ে থাকে । ফাউন্ডেশনের টোনও এই সব স্কিনটোনের কথা মাথায় রেখে তৈরী করা হয় । সেইজন্য যখনি ফাউন্ডেশন কিনবেন দেখে নেবেন যে আপনার গায়ের রঙের সাথে ফাউন্ডেশনের কোন রঙটা সবচেয়ে বেশি ব্লেন্ড হচ্ছে । যে শেডটা সবচেয়ে ভালো করে মিশে যাচ্ছে সেটাই কিনুন । হাতের পাতার উল্টোপিঠে ফাউন্ডেশন নিন কয়েক ফোঁটা । ফাউন্ডেশন লাগানোর ব্রাশের গায়ে ওই কয়েক ফোঁটা ফাউন্ডেশন লাগিয়ে নিন ভাল করে । সারা মুখে থুপে থুপে লাগিয়ে নিন ফাউন্ডেশন । মুখের ধার এবং নাকের দুপাশে আলাদা করে নজর দেবেন । চোখের তলার কালো দাগ ঢাকতে ভাল করে ওই ব্রাশ বুলিয়ে নিবেন । মেকআপের সামঞ্জস্য বজায় রাখতে গলায় ওই একই ফাউন্ডেশন লাগাতে ভুলবেন না ।

W7 12 Hour HD Foundation - Honey - New Ultra Smooth Full Coverage Formula
Source: Banglashoppers

 

কনসিলার ( Concealer )

মুখের দাগ-ছোপ , চোখের কালোভাব , লালচে ছোপ ইত্যাদি লুকোনোর জন্য কনসিলার ব্যবহার করা হয় । এমনকি ব্রণও ঢাকা পরে যায় কনসিলার দিয়ে । কনসিলার কেনার সময় অবশ্যই নিজের মুখের রঙের সাথে ভালোভাবে ব্লেন্ড হচ্ছে এমং শেডই কিনবেন । হাতের মধ্যে একটু কনসিলার নিন । ব্রাশের গায়ে কয়েক ফোঁটা কনসিলার নিয়ে যেখানে কালো দাগ বা পিমপেলস আছে এমন জায়গায় মুখে থুপে থুপে লাগিয়ে নিন । এতে আপনার মুখের কালো দাগ লুকিয়ে যাবে ।

Nars Radiant Creamy Concealer - Custard
Source: Banglashoppers

আই শ্যাডো ( Eye Shadow )

চোখের সৌন্দর্য বাড়াতে আই শ্যাডো ব্যবহার করা হয় । আপনার গায়ের রং হিসেবে আই শ্যাডোর শেড বাছাটা জরুরি । এটির ব্যবহার বলে শেষ করা যাবে না । শুধু যেনে রাখেন , আপনার লুক বা ড্রেসের রঙ অনুযায়ী চোখ সাজানো হলে আপনাকে দেখতে আরো সুন্দর লাগবে । তাই নিজের পছন্দ অনুযায়ী রঙ দিয়ে চোখ সাজিয়ে নিন । 

Technic Pressed Pigment Eyeshadow Palette - Ibiza - 42gm
Source: Banglashoppers

আইলাইনার ( Eye Liner )

চোখের মেকআপ করার জন্য আইলাইনার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রোডাক্ট ।  চোখের শেপকে আরো সুন্দর করতে এর তুলনা হয়না । আইলাইনার দিয়ে নানারকমের স্টাইলে চোখ আঁকা যায় , যা প্রতিবার আপনাকে এক একটা নতুন লুক দেয় । আপনি লিকুইড কিংবা পেন্সিল লাইনার ব্যবহার করতে পারেন ।

আইলাইনার ব্যবহারের আগে চোখের তলায় আর চোখের কোণে পাউডার লাগিয়ে নিন । এবার চোখের পাতার উপর সরু করে লাইন টেনে নিন তারপর সেই লাইন ভরাট করুন । এতে আপনার চোখ হয়ে উঠবে আরো সুন্দর ।

Absolute New York Starry Eyed Shimmer Liquid Eyeliner - ASE 07 - Cosmic
Source: Banglashoppers

 

মাস্কারা ( Mascara )

সুন্দর লম্বা ও ঘন চোখের পাতা পাওয়া সব মেয়েদের আকাঙ্খা বেশি । মাস্কারা আপনার সেই ইচ্ছেটাই পূরণ করতে সাহায্য করে । আপনার চোখের পাতা যেনো ঘন দেখায় তার জন্য সঠিকভাবে মাস্কারা লাগাতে হবে । ব্রাশের গায়ে মাস্কারা নিয়ে একটু ঘষে পাতায় লাগান । পলকের গোড়া থেকে শুরু করুন , ছোট ছোট স্ট্রোকে ডগা পর্যন্ত আসুন । ওয়াটারপ্রুফ ফরমুলার মাস্কারা দিলে ঘেঁটে যাওয়ার ভয় থাকে না । তাই আপনি আপনার পছন্দ অনুযায়ী মাস্কারা ব্যবহার করতে পারেন ।

Technic Intoxicate Bolumizing Mascara - Black - 8ml
Source: Banglashoppers

 

 

লিপস্টিক ( Lipstick )

লিপস্টিক এমন একটা প্রোডাক্ট , যেটা সব মেয়েদের মেকআপ বক্সে সবসময় থাকবে । লিপস্টিক একদিকে যেমন আপনার সাজ সম্পূর্ণ করে , আবার অন্যদিকে সুন্দর সাজ নষ্টও করে দেয় । সেইজন্যই লিপস্টিক খুব ভেবেচিন্তে বাছতে হয় । যদি আপনি প্রথমবার নিজের জন্য লিপস্টিক কিনতে যান , তাহলে নানারকম শেড ট্রাই করুন । প্রতিটা শেড নিজের হাতে লাগিয়ে দেখুন । পছন্দ অনুযায়ী রঙ নিয়ে ঠোঁটের কোণে দাগ লাগিয়ে নিন , এতে কালার্র আপনার ঠোঁটের বাহিরে চলে যাবে না । এরপর ঠোঁটের সম্পূর্ণ স্থানে লাগিয়ে নিন 

Absolute New York Supreme Slim Demi Matte Lipstick - Peony - MLSS59 - 1.3gm
Source: Banglashoppers

আজকের আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন এবং অন্যদের জানার সুযোগ করে দিন । এছারাও কমেন্টের মাধ্যমে আপনার সুযোগ্য মতামত জানতে ভুলবেন না ।

লেখিকাঃ – সায়মা আক্তার (প্রিয়জানালা)  

 https://www.facebook.com/priyojanala

 

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

Back to top button