bangladesh cricketcricket

Sri Lanka vs Bangladesh, 1st Test – Live Cricket Score

Sri Lanka vs Bangladesh, 1st Test – Live Cricket Score, Commentary- Bangla 

মমিনুল হকে নেতৃত্বে টসে জিতে প্রথমে ব্যাটিং এর সিদ্ধান্ত নেন টিম বাংলাদেশ। অধিনায়কের ব্যাটিং সিদ্ধান্ত যে ভুল নয় তা প্রমাণ মিলেছে দলের ব্যাটিং পারফর্মেন্সে।  ব্যাটিং শুরুতে সাইফের ৬ বলে ০ রানে ফিরে যাওয়া দলের রান সংগ্রহে প্রভাব ফেলতে পারেনি তামিম ইকবাল ও নাজমুল ইসলাম শান্তের চমৎকার ব্যাটিং এর জন্য। তামিম ইকবাল শুরুতেই ওয়ানডে স্টাইলে ব্যাটিং চালিয়ে যেতে থাকেন মাত্র ৫৩ বলে ফিফটি পার করে ৯০ রানে আউট হয়ে যান। মমিনুল হককে সাথে নিয়ে নাজমুল ইসলাম শান্ত দিনের বাকি সময়টুকু ক্রিজে টিকে থাকেন। প্রথম দিনে ৯০ ওভারে ৩০২/২ বড় রান সংগ্রহের আভাস দেন।

1st Test Bangladesh tour of Sri Lanka
1st Test, Kandy, Apr 21 – 25 2021, Bangladesh tour of Sri Lanka

২ উইকেটে ৩০২ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে বাংলাদেশ  দ্বিতীয় দিন অবশ্য বৃষ্টি ও অন্ধকারচ্ছন্ন আবহাওয়ার কারণে খেলা হয়েছে মাত্র ৬৫ ওভার। নাজমুল ইসলাম শান্ত ক্যারিয়ারের প্রথম শতক হাঁকিয়ে সাজঘরে ফেরার আগে করেছেন ১৬৩ রান, ৩৭৮ বলের মোকাবেলায়। হাঁকিয়েছেন ১৭টি চার ও ১টি ছক্কা। এছাড়া শতকের দেখা পেয়েছেন অধিনায়ক মুমিনুল হকও। সাবধানী ইনিংস থামবার আগে ৩০৪ বলের মোকাবেলায় ১২৭ রান করেন ১১টি চারের সাহায্যে। শান্তর সাথে তার পার্টনারশিপ গড়েছে কিছু রেকর্ডও।  দ্বিতীয় সেশনে তাদের দুইজনকেই সাজঘরে ফেরাতে সমর্থ হয় স্বাগতিক দল। ৪২৪ রানে মুমিনুলের বিদায়ের পর বৈরি আবহাওয়ায় খেলা বন্ধের আগে ৫০ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়েছিলেন মুশফিকুর রহিম ও লিটন দাস।

৩য় দিনের শুরুতে ফিফটি করেন মুশফিকুর রহিম ও লিটন দাস। লিটন দাস ৫০ রানে আউট হয়ে গেলেও শেষ পর্যন্ত মুশফিকুর রহিম ৬৮ রানে অপরাজিত থেকে ১ম ইনিংস ঘোষণা করেন।

৩ দিনে ১ম ইনিংসে ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা। অধিনায়ক করুনারত্নে ও থিরিমানে শুরুতে ধীরে গতির ব্যাটিং শুরু করে।  দলীয় ১১৪ রানে শ্রীলঙ্কার প্রথম উইকেট পতন ঘটে মেহেদী হাসানের বলে। ২ উইকেটে ওসাদা ফার্নেন্দো বেশীক্ষন টিকে থাকতে পারে নি মাত্র ২০ রানে তাসকিনের বলে সাজঘরে ফিরে যায়। শ্রীলংকা দলের বর্তমানের সবচেয়ে অভিজ্ঞ ও সিনিয়র ব্যাটসম্যান এঞ্জেলো মেথুজ ক্রিজে এসে তাইজুলের বলে বোল্ড হয়ে মাত্র ২৫ রানে আউট হয়ে যান। এর পরে ধনাঞ্জয়া ডি সিলভা কে নিয়ে অধিনায়ক করুনারত্নে বাংলাদেশের পাহাড়সম রানের পিছনে তাড়া করতে থাকেন দিনের শেষ বল পর্যন্ত। 

৪র্থ দিনে ব্যাটি করছে শ্রীলঙ্কা … শ্রীলঙ্কার পক্ষে দুর্দান্ত একটি সকাল উইকেট না হারিয়ে সেশনে ১০২ রান যোগ করেছিলেন। এমনকি নতুন বলটিও বাংলাদেশ নিয়েছিল, তবে অধিনায়ক দিমুথ করুণারত্নে এবং ধনঞ্জায়া ডি সিলভাও তার বিরুদ্ধে নমনীয় ছিলেন। বাংলাদেশি ব্যাটসম্যানদের মতো শ্রীলঙ্কার ব্যাটসম্যানরাও এই ভালো ব্যাটিং কন্ডিশনে সর্বাধিক জায়গা করে নিয়েছে। উভয় দলের বোলাররা অসহায়! এবং মনে হচ্ছে  টেস্টের শেষ দিন পর্যন্ত এই ধারা অব্যাহত থাকবে।

৪র্থ দিনে উইকেট শূন্য ব্যাটিং পার করে শ্রীলংকা। ৪র্থ দিনে ৩ উইকেটে ৫১২ রান করে দিন পার করেন করুনারত্নে ও ধনাঞ্জয়ে। 

৫ম দিনে সকালে প্রথম সেশন ব্যাট করতে নেমে গুরুত্বপূর্ন উইকেট দুইটি তুলে নেন তাসকিন আহমেদ। এর পরে এবাদদ হোসেন তুলে নেন আরেকটি উইকেট। বৃষ্টির কারণে খেলা পরিত্যাক্র , ম্যাচের ফলাফল ড্র!! ম্যান অফ দ্যা ম্যাচ করুনারত্নে 

সংক্ষিপ্ত স্কোর 

টস : বাংলাদেশ

বাংলাদেশ ১ম ইনিংস 

বাংলাদেশ ১ম ইনিংস : ৫৪১/৭ (ডি)  (১৭৩ ওভার)

শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, তামিম ৯০, মুশফিক ৬৮*, লিটন ৫০  

বিশ্ব ৯৬/৪,  কুমারা ৮৮/১

শ্রীলঙ্কা ১ম ইনিংস  

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৬৪৮/৮ (ডি)   (১৭৮ ওভার)

করুনারত্নে ২৪৪,  থিরিমানে ৫৮, ফার্নেন্দো ২০, মেথেউজ ২৫, ধনাঞ্জয়ে ১৬৬ 

তাসকিন ১১২/৩, মেহেদী হাসান ১৬১/১, তাইজুল ১৬৫/১ 

শ্রীলঙ্কা লিড বাই- ১০৭ রান 

বাংলাদেশ ২য় ইনিংস 

বাংলাদেশ ২য় ইনিংস : ১০০/২  (৩৩ওভার)

শান্ত ০, মুমিনুল ২৩*, তামিম৭৪*

লাকমল ২১/২ 

বৃষ্টির কারণে খেলা পরিত্যাক্র 

ম্যাচের ফলাফল ড্র!! 

ম্যান অফ দ্যা ম্যাচ করুনারত্নে 

Back to top button