bangla moviemoviesঅনিরুদ্ধ

বাংলা অসাধারণ সিনেমাঃ হল্ট (Halt) – বাংলা রিভিউ

বাংলা অসাধারণ সিনেমাঃ হল্ট (Halt) – বাংলা  রিভিউ  

Anthology Film Halt by Gaushey Alexander  

 সিনেমাঃ হল্ট (Halt) 

পরিচালক ও প্রযোজক: গওশে আ্লেক্সজেন্ডার

ব্যাপ্তিঃ ১ ঘন্টা ২৪ মিনিট

একটি সিনেমা তিনটি ছোট গল্পকে কেন্দ্র করে। এমন তিনটি গল্প যা একে অন্যের থেকে আলাদা। ছুঁয়ে যাবে আপন হৃদয়, ছুঁয়ে যাবে আপন হৃদয়ের গভীরে থাকা স্বপ্নের মেঠোপথ বেয়ে চলে যাওয়া গ্রামের কিছু কুসংস্কার, ব্যবসা এবং জীবন ধারনের তিন গল্প। সাথে প্রত্যেক ব্যাক্তির হৃদয়ের গভীরে থাকা মেঠোপথের সেই গ্রামের মোহিত সিনেমাটোগ্রাফি।  আঁকাবাঁকা গ্রামের পথ যা চলেছে ফসলের ক্ষেতের মাঝ দিয়ে।

গল্প ১

বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহু দূর। তবে সেই বিশ্বাস যদি হয় কুসংস্কারের, তর্ক যদি হয় এক ভন্ডকে নিয়ে! যে কিনা অসুস্থকে সুস্থ করে ভণ্ডামির মাধ্যমে। তবে,তবে কি?

গল্প ২

কাবলিওয়ালা, ছোট সময় আমরা সবাই এমন ব্যক্তিদের নিয়ে অনেক গল্প শুনেছি। যারা কিনা কোনো কিছুর বদলে টাকা দিয়ে থাকত সাধারণ মানুষকে। তবে এ ঠিক তা নয়! গ্রামের পর গ্রামের মানুষের কাছে ছেঁড়া জুতার বদলে দিয়ে থাকে নতুন জুতা,সাথে রাতারাতি বড়লোক হওয়ার টেকনিক!

গল্প ৩

এবারের গল্পটার সাথে বর্তমান সময়ে আমরা খুব পরিচিত। রহমত, বাড়ি সীমান্তের কাছে। কাজ করে খায়। সেই সূত্রেই তার প্রতিদিন যাতায়াত সীমান্তের পাশে। তবে আর পাঁচটা সাধারণ কৃষকের মতো নয় রহমত। বাড়িতে প্রতিদিন রান্না হয় মাংস ভাত, পোশাক আশাক ও ভালো৷ তাহলে সে কি চোরাচালানির ব্যবসা করে কাজের অজুহাতে!  এমনি ইদুর বিড়াল খেলা সীমান্ত বাহিনীর সাথে রহমতের। রহমতের আসল কাজ কি?

 

এমনি তিনটি ছোট গল্পকে কেন্দ্র করে Gaushey Alexander তৈরি করেছে সিনেমা হল্ট (Halt) । এ যেন সিনেমা নয়,চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া আমাদের গ্রাম্য সমাজ। 

বাংলা অসাধারণ সিনেমাঃ হল্ট (Halt) - বাংলা রিভিউ



তিনটি ছোটগল্পের নাম যথাক্রমে “কলসের ব্যাঙ”, “ছেঁড়া জুতার গল্প” ও “Halt”

সিনেমাটির মূল চরিত্র গল্প হলেও পার্শ্ব চরিত্র হিসাবে আপনার নজর টানতে বাধ্য করবে  সিনেমাটোগ্রাফি। কালার গ্রেডিং, বিজিএম, সবকিছু মিলিয়ে এক কথায় অনবদ্য। ১ ঘন্টা ২৪ মিনিটের সিনেমাটি ইউটিউবে অ্যাভেলেবেল।

লেখা : অনিরুদ্ধ

Gaushey Alexander’s ‘Halt’ is an anthology film combining three significant short stories- ‘The Frog in the Urn’, ‘Tale of Tattered Shoes’ and ‘Halt’.

Manoj Pramanik Halt
মনোজ প্রামাণিক অভিনয় করেছেন হল্ট সিনেমায়

গ্রামীণ জনপদের সরল জীবনধারায়  ঐশ্বরিক আগন্তুকের বহুমাত্রিক অনুপ্রবেশ। ঠিক-বেঠিক আদর্শ-অনাদর্শের দোদুল্যমান মানদণ্ডের পুনঃনিরীক্ষণের এক যাত্রায় গ্রামীণ নাগরিক থমকে দাঁড়ায় অগ্রযাত্রার ভেল্কিতে!

সিনেমাটি দেখুন


নতুন নতুন সিনেমা/নাটক/ওয়েব সিরিজ সংবাদ/ বাংলা রিভিউ/গল্প ব্যাখ্যা/বাংলা সাবটাইটেল পেতে আমাদের ফেইসবুক পেইজের সাথে থাকুন-

প্রিয়জানালা ফেইবুক পেইজ  – ক্লিক করে লাইক দিন!

Back to top button