Entertainmentweb series

দেশে জনপ্রিয় হচ্ছে ওটিটি- বাংলাদেশে ওটিটির ভবিষ্যৎ কি?

বাংলাদেশে OTT Platform এর ভবিষ্যৎ

বাংলা ও বাঙালী, একই সূত্রে গাঁথা নাম। গান,  সাহিত্য, নাচ, সিনেমা যেন বাংলা ও বাঙালীর সমার্থক। বহু যুগ, শতাব্দী ধরে বয়ে চলেছে আমাদের এই সিনেমা-সাহিত্যের ধারা, চলবে হাজার বছর ধরে। শতাব্দী পুরোনো ধারা প্রতি যুগে যুগে পাল্টেছে। যুগ পরিবর্তনের এই ধারাতে বিশ্ব  সিনেমাতে নতুন সংযোজন হয়েছে ওয়েব প্লাটফর্ম বা ওটিটির। পিছিয়ে নেই আমাদের দেশও। নতুন এই সংযোজন এর সাথে তাল মিলিয়ে চলার জন্য আছে বেশ কিছু দেশীয়  ওটিটি প্লাটফর্ম, যদিও বাংলাদেশে সাধারণ সিনে প্রেমীদের কাছে পৌঁছাতে একটু দেরি হলেও পৌঁছানোর চেষ্টাতে সকল প্লাটফর্ম।  দেশীয় কন্টেন্ট তৈরির মাধ্যমে প্রতি সিনে প্রেমীর মন জয় করার চেষ্টায়  টক্করে প্রতিটি প্লাটফর্ম, তবে দেশীয় প্লাটফর্ম গুলোর পাশাপাশি এদেশের সিনে প্রেমীদের মন জয় করার দৌড়ে পিছিয়ে নেই ভারতীয় মাধ্যম গুলোও।

Future of Bangladeshi OTT Platform
Future of Bangladeshi OTT Platform

 গৌরচন্দ্রিকা বাদ দিয়ে আসা যাক মূল বিষয়ে, ” বাংলাদেশে ওটিটির ভবিষ্যৎ। ”

মার্কেটিং পলিসিঃ সর্বপ্রথম যে বিষয়ে আলাপ করছি তা হলো আমাদের দেশীয় প্লাটফর্ম গুলোর মার্কেটিং পলিসি। বরাবরই মার্কেটিং স্টাইল নিয়ে আমাদের দেশীয় প্লাটফর্ম গুলো অনেক পিছিয়ে আছে বাইরের দেশ গুলোর তুলনায়।  ফলে অনেক প্লাটফর্ম সর্ম্পকে সাধারণ সিনে প্রেমীরা অবগত থাকেন না, যে দিক থেকে বাইরের প্লাটফর্ম গুলো নিজেদেরকে অনন্য উচ্চতাতে নিয়ে গিয়েছে। দেখা যেতে পারে কিছু পূর্ব বছর গুলোতেও নেটফ্লিক্স বা অ্যামাজন প্রাইম  ভারত এবং বাংলাদেশেরে সাধারণ সিনে প্রেমীদের কাছে খুব বেশি পরিচিত ছিলো না তবে বর্তমান সময়ে এমন কোনো সিনে প্রেমী খুজে পাওয়া যাবে না যে এই প্লাটফর্ম গুলোর নাম জানে না। এই সফলতা যে শুধু কনটেন্ট এর কেরামতি তা নয় এর পেছনে রয়েছে মার্কেটিং পলিসির সফল প্রয়োগ। 

 

Hoichoi Bangladesh Webseries
Hoichoi Bangladesh Webseries

কনটেন্টঃ একটা প্লাটফর্মকে সঠিকভাবে দাঁড় করানোর জন্য কন্টেন্ট  হচ্ছে তার মূল বিষয়।  ওয়েব দুনিয়াতে একটা সিনেমা বা সিরিজের সফলতা নির্ভর করে তার কনটেন্ট এর উপর। কনটেন্ট নির্ভর করে  তার দর্শক চাহিদার উপর, সেই কনটেন্ট  দর্শক চাহিদার উপর নির্ভর করে তৈরি হতে হবে।  এক্ষেত্রে করতে হবে দর্শকদের চাহিদার বিশ্লেষণ এবং দিতে হবে  কন্টেন্ট তৈরির স্বাধীনতা। 

 

সাবস্ক্রিপশন ফিস্ঃ যদি আমাদেরকে এই ওটিটি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা করতে হয় তবে অবশ্যই আমাদেরকে সাবস্ক্রিপশন বিষয়টি মাথায় রাখতে হবে। সাধারণ সিনে প্রেমীদের কাছে কনটেন্ট পৌঁছানোর জন্য সাবস্ক্রিপশন ফিস যতসম্ভব সাধারণ মানুষের আয়ত্তের মধ্যে রাখতে হবে। অন্যথায়  সাধারণের নিকট পৌঁছানো সম্ভব না এবং এতে করে পাইরেসি কপি জিনিসগুলো পৌছবে তাদের নিকট। ফলে লাভ তো নয় বরং লোকসানের মুখ দেখাবে  ও টি টি প্ল্যাটফর্ম গুলো। 

 

Bangladeshi OTT Platform Chorki
Bangladeshi OTT Platform Chorki

স্বাধীন নির্মাণঃ একটি দেশের  সিনেমা শিল্প নির্ভর করে সেদেশের নির্মাতাগণ নির্মাণের ক্ষেত্রে কতটা স্বাধীন।  যুক্তিযুক্ত এবং মানযুক্ত  কনটেন্টকে স্বাধীন নির্মাণের মাধ্যমে ও টি টি প্লাটফর্মে সাহায্যে সাধারণ মানুষের নিকট পৌঁছানো যেতে পারে, যা দর্শক চাহিদার শীর্ষে থাকবে।  উদাহরণস্বরূপ বলা যেতে পারে ভারতীয় ‘মির্জাপুর, সেক্রেট গেমস, কিংবা এমএক্স প্লেয়ারের আশ্রম যা ছিল দর্শক চাহিদার শীর্ষে এবং বলা যেতে পারে ইন্ডিয়ান ওয়েব প্ল্যাটফর্ম গুলোর জন্য মাইলস্টোন ছিল।  যেখানে রাজনৈতিক এবং সাম্প্রদায়িকতার সাথে লড়াই করে স্বাধীন ভাবে তৈরি করা হয়েছে উক্ত কন্টেন্ট গুলো।  ফলপ্রসূতে চাহিদা বেড়েছে ইন্ডিয়ান কনটেন্ট এবং প্লাটফর্ম গুলোর। যা হতে পারে আমাদের দেশীয় প্ল্যাটফর্ম গুলোর জন্য একটি শিক্ষনীয় বিষয়। 

Binge OTT Platform in Bangladesh
Binge OTT Platform in Bangladesh

বাংলাদেশের সেরা ১০টি ওটিটি প্লাটফর্ম লিস্ট ( list of OTT platform in Bangladesh)

১- চরকি Chorki  Chorki Link

২- বঙ্গ Bongo- Bongo Link

৩- বা্যোস্কোপ Bioscope- Bioscope Link 

৪- হইচই Hoichoi (India)- Hoichoi Link 

৫- বাংলাফ্লিক্স Banglaflix- Banglaflix Link

৬-বিঞ্জ Binge- Binge Link

৭- রেবিটহোলবিডি Rabbitholebd – Rabbitholebd Link  

৮- জি৫ ZEE5 (India)- ZEE5 Link

৯- টেলিফ্লিক্স TeleFlix- Teleflix Link

১০- টফি Toffee- Toffee Link 

পরিশেষে উপরোক্ত পর্যায় মার্কেটিং পলিসি, কন্টেন্ট, সাবস্ক্রিপশন ফিস্, স্বাধীন নির্মাণ উক্ত সকল বিষয়ে যদি ওয়েব প্লাটফর্ম গুলো তাদের দক্ষকর্মসূচি দেখাতে পারে তবে অতিদূর ভবিষ্যতে বাংলাদেশে ওটিটির ভবিষ্যৎ উজ্জল। অন্যথায় বর্তমান সিনেমা হল পরিস্থিতির মত করে বাংলাদেশের ও টি টি প্ল্যাটফর্ম ইতিহাসের পাতায় নাম লেখাবে। 

বাংলা সিনেমা ও ওয়েবসিরিজ নিয়ে আমাদের আর্টিকেলগুলো পড়ূন- 

কাইজার ওয়েব সিরিজ – আফরান নিশোর গোয়েন্দাগিরি কেমন ছিল?

হাওয়া সিনেমার দুই গানে বাজিমাৎ – সাদা সাদা কালা কালা ও এ হাওয়া  

চঞ্চল চৌধুরী অভিনীত হাওয়া (Hawa)- হতে যাচ্ছে বাংলা সিনেমার নতুন ইতিহাস 

গত দশকের বাংলাদেশের সেরা ১০ সিনেমার রিভিউ – বাংলা সিনেমা রিভিউ

সুস্থ থাকুন, ভালো থাকুন। আপনার মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ, তাই কমেন্ট এর মাধ্যমে আপনার মতামত জানান। ধন্যবাদ।

     প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। 

Back to top button