footballsports

আক্ষেপ ঘুচালো মেসির এই জয়ে ২৮ বছর পর কোনো শিরোপা জিতলো আর্জেন্টিনার

কোপা আমেরিকার শিরোপা আর্জেন্টিনার

ডি মারিয়ার গোলে হারিয়েছে ব্রাজিলকে
২৮ বছর পর কোন ট্রফি জিতল আর্জেন্টিনা
দেশের হয়ে লিওনেল মেসির প্রথম শিরোপা
কোপা আমারিকা ২০২১ এর সেরা খেলোয়ার ও সর্বোচ্চ গোলের ট্রফি পেয়েছে মেসি
ফাইনালের ম্যাচ সেরা ডি মারিয়া 

আক্ষেপ ঘুচালো মেসির এই জয়ে ২৮ বছর পর কোনো শিরোপা জিতলো আর্জেন্টিনার

রোববার (১১ জুলাই) ভোর ৬টায় রিও ডি জেনেরিওর মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকা ২০২০ ফাইনালে মুখোমুখি হয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের ও আর্জেন্টিনা।

কোপা আমেরিকার স্বপ্নের ফাইনালে মুখোমুখি বিশ্বের সেরা দুটি ফুটবল শক্তি ব্রাজিল এবং আর্জেন্টিনা। খেলার শুরু থেকেই জমে যায় কোপা আমেরিকার ফাইনাল। কোপা আমেরিকার স্বপ্নের ফাইনালে প্রথমার্ধ এগিয়ে ছিল আর্জেন্টিনা। ম্যাচের ২২ মিনিটের মাথায় ডি মারিয়ার অসাধারণ গোলে লিড নেয় আর্জেন্টিনা। এই গোলে ফাইনালের প্রথম একাদশে ডি মারিয়াকে ফিরিয়ে তার ওপর যে আস্থা দেখিয়েছেন স্কালোনি সেতার যথাযথ মর্যাদা রেখছেন।

শুরুর দিকে বলের নিয়ন্ত্রণ থাকে আর্জেন্টিনার কাছে এতে বল দখল করতে বেশ কয়েকটি ফাউলও দেখা যায় প্রথম দশ মিনিটেই ফলে ম্যাচের তিন মিনিটের মাথায় হলুদ কার্ড দেখেন ব্রাজিলের ফ্রেড। বলের নিয়ন্ত্রণ আর্জেন্টিনার কাছে থাকলেও মাঝ মাঠেই বল নিয়ে ঘুরতে থাকে আর্জেন্টিনার। ব্রাজিলের ডি-বক্সে ঢোকার সুযোগ পাচ্ছিলো না। অন্যদিকে, সুযোগ পেয়েই পাল্টা আক্রমণ করতে থাকে ব্রাজিল। 

বিরতি থেকে ফিরে এসে সমতায় ফিরার চেষ্টা করে ব্রাজিল খেলার। ৫২ মিনিটে রিচার্লিসন বল জড়িয়েছিলেন আর্জেন্টিনার জালে কিন্তু গোল বাতিল হয়ে যায় আফসাইডের কারণে ৩ মিনিট পর আবারও সুযোগ পায় ব্রাজিল কিন্তু আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজ এর সেভে রক্ষা পায় আর্জেন্টিনা।

ম্যাচজুড়ে বল দখল ও আক্রমণের দিক থেকে এগিয়ে ছিল ব্রাজিলই। খেলার ৫৯ ভাগ বল ছিল ব্রাজিলের কাছে যেখানে ব্রাজিলের অনটার্গেটে ২টি শটের বিপরীতে আর্জেন্টিনার শট ছিল মাত্র ১টি। অন্যদিকে, ক্রমশ উত্তপ্ত হয়ে উঠা ম্যাচে মোট হলুদ কার্ড দেখানো হয় ৯টি যার ৫টি আর্জেন্টিনা ও ৪ টি ব্রাজিল! 

আক্ষেপ ঘুচালো মেসির এই জয়ে ২৮ বছর পর কোনো শিরোপা জিতলো আর্জেন্টিনার

খেলা শেষে বন্ধু মেসি কে জড়িয়ে ধরে অভিনন্দন জানায় নেইমার। 

জাতীয় দলের হয়ে শিরোপা না জেতার আক্ষেপ ঘুচালো মেসির এই জয়ে ২৮ বছর পর কোনো শিরোপা জিতলো আর্জেন্টিনার।

এবারের কোপা আমেরিকা কাপ সহ মোট ১৫ বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরোপা জিতেছে কোপা আমেরিকা জিতেছে আর্জেন্টিনা। আর ব্রাজিল চ্যাম্পিয়ন ৯ বার। আর্জেন্টিনা শেষবার কোপা আমেরিকা জেতে ১৯৯৩ সালে। অন্যদিকে, ব্রাজিল গতবারের চ্যাম্পিয়ন।

Back to top button