bangla techtechnology

Teamviewer in Bangla – কিভাবে Teamviewer ব্যবহার করবেন?

 Teamviewer (টিমভিউয়ার) ফাইল শেয়ারিং সফটওয়্যার সম্পর্কে জেনে নিন!

Teamviewer (টিমভিউয়ার) একটি দুর্দান্ত এবং সহজেই ব্যবহারযোগ্য ডেস্কটপ শেয়ারিং সফটওয়্যার। এটি রিমোটলি ডেস্কটপ শেয়ারিং এবং ফাইল ট্রান্সফারের সুবিধা দেয়। টিমভিউয়ারফায়ারওয়াল এবং এনএটি প্রক্সির সাহায্যে কাজ করে এবং এজন্য আপনার প্রতিটি কম্পিউটারে টিমভিউয়ার ইন্সটল করার প্রয়োজন হবেনা। ইন্সটল ছাড়াই দুই বা ততোধিক পিসিতে টিমভিউয়ারেরসাহায্যে যেকোন ধরনের ফাইল শেয়ার করতে পারবেন। এখন পিসিতে বা যেকোন ডিভাইসে দ্রুত কাজ করতে চাইলে এবং সব ধরনের ফাইল শেয়ার করতে চাইলে নিশ্চিন্তে টিমভিউয়ার ব্যবহার করতে পারেন। সুপ্রিয় পাঠক আমাদের আজকের আয়োজনে আমরা জনপ্রিয় ডেস্কটপ ফাইল শেয়ারিং অ্যাপ টিমভিউয়ার সম্পর্কে জানব। চলুন দেরী না করে জেনে নেওয়া যাক টিমভিউয়ার সম্পর্কে বিস্তারিত তথ্য!

Teamviewer in Bangla - কিভাবে Teamviewer ব্যবহার করবেন?

Teamviewer (টিমভিউয়ার) কি?

টিমভিউয়ার হল এমন একটি দুর্দান্ত  সফটওয়্যার যা আপনাকে একাধিক ওয়ার্কস্টেশন এর সাথে দূরবর্তীভাবে সংযোগ স্থাপন করতে সাহায্য করে যা একই স্থানে অবস্থিত নয়, এটি অনলাইন মিটিং এবং কম্পিউটারের মাধ্যমে ফাইল ট্রান্সফারের জন্য কম্পিউটার সফটওয়্যার প্যাকেজ। আপনাকে টিমভিউয়ারের মাধ্যমে এ আপনি যার সাথে ফাইল শেয়ার করতে চাইছেন তার আইডি এবং পাসওয়ার্ড লিখতে হবে এবং তারপর দুইটি ডিভাইসের মধ্যে সংযোগ স্থাপন হবে।

Teamviewer Download 

Teamviewer (টিমভিউয়ার) এর কাজ

টিমভিউয়ার খুবই চমৎকার একটি সফটওয়্যার যা অত্যন্ত শক্তিশালী এবং সহজেই অ্যাক্সেসযোগ্য। এটা এমনভাবেই ডিজাইন করা হয়েছে যাতে অ্যাপ ইন্সটল ছাড়াও সহজে অ্যাপটি ব্যবহার করা যায়। টিমভিউয়ারের সাহায্যে আপনি যেমন জটিল কাজও করতে পারবেন তেমনি আইটি বিভাগ পরিচালনা করতে সাহায্য করার জন্যও অ্যাপটির কার্যকর ব্যবহার করা যেতে পারে, যা কিনা আইটি সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধান করতে আপনাকে সাহায্য করবে। আবার দুইজন বন্ধু কম্পিউটারে আড্ডা দেওয়ার মতো সহজ কাজের জন্যও টিমভিউয়ার  ব্যবহার করা যেতে পারে। টিম ভিউয়ার এর বহুমুখী ব্যবহারের জন্য বর্তমানে এটা খুবই  জনপ্রিয় এবং এর জনপ্রিয়তা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে।

Teamviewer (টিমভিউয়ার) এর সুবিধা

টিমভিউয়ার একাধিক কম্পিউটারের মধ্যে ফাইল-ট্রান্সফারের সুবিধা দেয়, এটি  ভিডিও-চ্যাট এবং ভয়েস ট্রান্সমিশনের ফিচার সুবিধা দেয় যার সাহায্যে ব্যবহারকারীরা নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারে। এটি উইন্ডোজ ১০, ৮,৭, ভিস্তা, এক্সপি এর জন্য ব্যবহার উপযোগী।  এটি ম্যাক, আইপ্যাড, লিনাক্স অপারেটিং সিস্টেম, অ্যান্ড্রয়েড, ব্ল্যাকবেরি, উইন্ডোজ ফোন, আইওএস মোবাইল ডিভাইসে ব্যবহার করা যাবে।

অ-বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা হলে টিমভিউয়ার সম্পূর্ন বিনামূল্যে ব্যবহার করা যাবে। এটি খুবই সুরক্ষিত একটি অ্যাপ, এর নিরাপত্তা ব্যবস্থা নির্ভরযোগ্য। এটি যখন সিস্টেমে অ্যাক্সেস করা হয় এবং কাজ করার প্রয়োজন হয় তখন ঝামেলা ছাড়াই চ্যাটিংয়ের মাধ্যমে সহজে কাজগুলো করতে পারবেন। বন্ধুদেরকে যদি দূরবর্তী স্থান থেকে কোনকিছু ইন্সটল দিতে বা শেয়ারিং করতে সাহায্য করতে চান তাহলেও টিমভিউয়ার আপনাকে সাহায্য করবে। অডিও বা ভিডিও চ্যাটিংয়ে ২৫ জন পর্যন্ত কানেক্টেড থাকতে পারবেন।  অফিস বা ব্যক্তিগত কাজে যেকোন ফাইল দ্রুত শেয়ার করার জন্য টিমভিউয়ারের জুড়ি মেলা ভার।

টিমভিউয়ার অন্যান্য ব্যবহারকারীদের সাথে ফাইলগুলি শেয়ার করতে পারে, এটি অন্য সদস্যকে মিটিং পরিচালনা করার অনুমোদন দেয়। যাতে করে পরিবার এবং বন্ধু, অফিস সবখানেই আইটি সাপোর্ট দেওয়া সহজ হয়।  যেহেতু ইন্সটল ছাড়াই এক্সেস করা যায়, মিটিং এবং চ্যাটিংয়ের অপশন আছে তাই এটা সহজেই সবার পক্ষে ব্যবহার করা সম্ভব।

Teamviewer (টিমভিউয়ার) এর অন্যান্য ফিচারসমূহ

টিমভিউয়াররে মাধ্যমে অডিও এবং ভিডিও চ্যাট অথবা মিটিং করতে পারবেন এবং আপনি চাইলে ২৫ জন পর্যন্তসদস্য যোগ করতে পারবেন। আপনি অনলাইন প্রশিক্ষণ, চ্যাটিং বা মিটিং পরিচালনা করতে সক্ষম হবেন টিম ভিউয়ারের মাধ্যমে। টিমভিউয়ারের সঠিক ব্যবহার আপনার প্রতিষ্ঠানের বিক্রয় সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে, আপনি এর সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা থেকে সার্বিকভাবে উপকৃত হতে পারেন। টিমভিউয়ার সেটআপ করার জন্য কোন রাউটার কনফিগারেশনের প্রয়োজন নেই, রিমোট ইনস্টলেশনের মাধ্যমে টিম ভিউয়ার সহজেই আপডেট করা যায়।

Teamviewer (টিমভিউয়ার)এর নিরাপত্তা ব্যবস্থা

আপনি রিমোটলি আপনার কম্পিউটার এবং সার্ভারগুলি সব সময় অ্যাক্সেস করতে পারেন, আপনি আপনার ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি যে কোনও সময় এবং যে কোনও জায়গায় অ্যাক্সেস করতে পারবেন। আপনি আপনার অফিসের কম্পিউটারটি বাসা থেকে অ্যাক্সেস করতে পারেন, এটি আপনার তথ্যের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে এবং এর মাধ্যমে গ্রাহকদের সর্বোচ্চ সেবা প্রদান করে থাকে। টিমভিউয়ারের মাধ্যমে আপনি চ্যাটিং করতে পারবেন। এটা Wake on LANE সমর্থন করে ফলে পোর্ট ফরওয়ার্ডিং কনফিগারেশন প্রয়োজন হয়না। টিম ভিউয়ার একাধিক মনিটরের সাথে কাজ করে থাকে। টিমভিউয়ারকে দ্রুত অ্যাক্সেসের জন্য পোর্টেবল প্রোগ্রাম হিসাবে ব্যবহার করা যেতে পারে অথবা রিমোট এক্সেস গ্রহণ করার জন্য ইনস্টল করতে পারবেন।

Teamviewer (টিমভিউয়ার) এর অসুবিধা

টিম  ভিউয়ার তার প্রোগ্রামের মধ্যে ইনস্টল করা কিছু ধরণের সফ্টওয়্যার মনিটাইজিং করতে পারে, এটা যদি বানিজ্যিকভাবে ব্যবহার করা হয় সেক্ষেত্রে বাণিজ্যিক ব্যবহারের জন্য লাইসেন্স কেনার প্রয়োজন হয়। টিম ভিউয়ারের সাহায্যে আপনি বিশাল আকৃতির ফাইলগুলি শেয়ার করতে পারবেন না, এটা করতে গেলে আপনার পিসি স্লো কাজ করবে এবং ফাইলও শেয়ার হবেনা। টিম ভিউয়ার প্রক্সি সার্ভারের মাধ্যমে কাজ করে না

তাই সংস্করণটি ব্যয়বহুল, ব্যবসায়িক উদ্দেশ্য তৈরি প্রিমিয়াম প্যাকেজগুলি কেনা বেশ ব্যয়বহুল। টিম ভিউয়ারের মাধ্যমে কাজ করতে খুব দ্রুত নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগের প্রয়োজন, অন্যথায় এটি ব্যবহার করা কষ্টকর এবং বিরক্তিকর মনে হবে।

টিম ভিউয়ার ব্যবহার করার জন্য কমপক্ষে দুটি সিস্টেম ডিভাইসে ইন্সটলড রাখার প্রয়োজন হবে। এই সিস্টেমগুলো এক্সেস করা না থাকলে টিম ভিউয়ার কাজ করবে না। শুধু ইন্সটলড অবস্থায় থাকলেই হবেনা, এগুলো এক্টিভ অবস্থায় থাকতে হবে। যদি সিস্টেমগুলো স্লিপ মোডে থাকে তাহলে রিমোটলি টিম ভিউয়ার দূরবর্তী স্থান থেকে এক্সেস করা সম্ভব হবেনা। টিম ভিউয়ার বাণিজ্যিক সেটিংসে বিনামূল্যে ব্যবহার করা যায় না, বানিজ্যিক কাজে ব্যবহার করতে চাইলে প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে হবে। এই অ্যাপের মাধ্যমে দ্রুত ফাইল স্থানান্তর সম্ভব হয় না, এটি সময়সাপেক্ষ বিষয়। টিমভিউয়ারের সাহায্যে ইন্টারনেটে বড় ফাইল আপলোড/ডাউনলোড করা যায়না। তাই ছোট ফাইল শেয়ার করতে হয়। এটি উচ্চ-রেজোলিউশনের ফাইল ফুল স্ক্রিনে প্রদর্শন করে না।

কিভাবে Teamviewer (টিমভিউয়ার) ডাউনলোড ও ইন্সটল করবেন নিচে ভিডিও এর মাধ্যমে দেখানো হয়েছে

  How To Download and Install TeamViewer

কিভাবে Teamviewer (টিমভিউয়ার) ডাউনলোড ও ইন্সটল করবেন নিচে ভিডিও এর মাধ্যমে দেখানো হয়েছে

  How To Download and Install TeamViewer


কিভাবে Teamviewer (টিমভিউয়ার) ব্যবহার করে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটার পাসওয়ার্ডের মাধ্যমে অটোকানেক্ট করবেন তা নিচে ভিডিও এর মাধ্যমে দেখানো হয়েছে

TeamViewer Auto Connect :: How To Setup Unattended Access Password in TeamViewer


কিভাবে Teamviewer (টিমভিউয়ার) এর মাধ্যমে ফাইল ট্রান্সফার করে নিচে ভিডিও এর মাধ্যমে দেখানো হয়েছে

TeamViewer File Transfer and File Sharing *2 Easy Methods

কিভাবে Teamviewer (টিমভিউয়ার)ব্যবহার করতে হয় নিচে ভিডিও এর মাধ্যমে দেখানো হয়েছে

How To Use TeamViewer


Teamviewer Download  

শেষ কথা

ডেস্কটপে অফিসের অথবা ব্যক্তিগত আউটসোর্সিং বা ফাইল শেয়ারিং এর কাজে টিম ভিউয়ার একটি চমৎকার অ্যাপ। এখন সবসময় অ্যাপ ইন্সটল করে যেকোন ফিচার ব্যবহার করার আর প্রয়োজন হয়না। টিম ভিউয়ার অবাণিজ্যকভাবে বিনামূল্যে ব্যবহার করা যায়। বাণিজ্যিক কাজে ব্যবহার করতে চাইলে লাইসেন্স প্রয়োজন হয়। দ্রুতগতির ইন্টারনেট এবং প্রয়োজনীয় সিস্টেম ডিভাইসে ইন্সটলড থাকলে টিম ভিউয়ার খুব দ্রুতগতির এবং নিরাপদ একটি অ্যাপ। কিছু অসুবিধা থাকলেও সুবিধার আধিক্য এবং নিরাপত্তা ব্যবস্থা ভাল হওয়ায় টিম ভিউয়ার অ্যাপের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সুপ্রিয় পাঠক আশা করি টিম ভিউয়ার অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানানোর ক্ষুদ্র প্রচেষ্টা সফল হয়েছে। ভবিষ্যতে এরকম কোন বিষয়ে জানতে চাইলে আমাদেরকে কমেন্ট করে জানান, এবং লেখা সম্পর্কে আপনাদের মূল্যবান মতামত শেয়ার করুন। আবারও কথা হবে নতুন কোন বিষয় নিয়ে। আজকের মত এখানেই শেষ করছি।

ধন্যবাদ সবাইকে।

সুপ্রিয় পাঠক পোস্টটি পড়ে আপনাদের মতামত জানাতে ভুলবেন না। এরপর কোন বিষয় নিয়ে জানতে চান তা আমাদের কমেন্ট করে জানান। আমরা পরবর্তীতে সে বিষয়ে তথ্য নিয়ে হাজির হব। আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন এবং অন্যদের জানার সুযোগ করে দিন ।

(প্রিয়জানালা) 

 https://www.facebook.com/priyojanala

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

 

Back to top button