technology
Trending

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট সম্পর্কে জেনে নিন!

প্রফেশনাল ফটোগ্রাফার যারা ফটোগ্রাফিকে ফ্রিল্যান্সিং অথবা প্রফেশন হিসেবে নিতে চান তারা অবশ্যই নিজেদের তোলা ছবি বিক্রয় করতে চাইবেন। এখন প্রশ্ন হচ্ছে ফটোগ্রাফি কোথায় বিক্রয় করবেন? কে কিনবে? চিন্তা নেই, বিশ্বজুড়ে ফটোগ্রাফি বিক্রয়ের জন্য রয়েছে অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট। যারা নিজের তোলা ফটোগ্রাফ বিক্রয় করে আয় করতে চান তাদের জন্য আমাদের আজকের আয়োজন উপকারে আসবে আশা করি। চলুন জেনে নেওয়া যাক সেরা ১০ টি ফটো সেলিং ওয়েবসাইট সম্পর্কে।

১. Adobe Stock

বিশ্বের সেরা এবং প্রথম অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট ও মার্কেটপ্লেস হচ্ছে-Adobe Stock। (পূর্বনাম ফোটোলিয়া)। ফটো সেলিং এই ওয়বেসাইটটি  প্রায় ১০ বছরেরও বেশি সময় ধরে রয়েছে এবং Adobe Stock ওয়েবসাইটের রয়্যালটি শেয়ার, অন্যান্য অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট থেকে বেশি।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট
Adobe Stock

Adobe Stock এ  রয়েছে লক্ষ লক্ষ ব্যবহারকারী এবং সম্ভাব্য ক্রেতা যাদের কাছে আপনার ছবিগুলো  পৌঁছে  যায় এজন্য Adobe Stock এ নিজের তোলা ফটো সেল করে আপনি ভালো পরিমান অর্থ আয় করতে পারবেন। ,আপনি একই সময়ে Adobe Stock এবং অন্যান্য প্ল্যাটফর্মে ফটো বিক্রয়  করতে পারবেন ।

২. Sutterstock

অনলাইনে স্টক ফটো কেনার জন্য ১৫ বছরেরও বেশি সময় ধরে একটি জনপ্রিয় অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট Sutterstock। SutterStock এ রয়েছে লক্ষ লক্ষ ব্যবহারকারী এবং সম্ভাব্য ক্রেতা রয়েছে৷ একজন ফটোগ্রাফার হিসাবে, আপনি দীর্ঘমেয়াদে এই মার্কেটপ্লেস থেকে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট
Sutterstock

তাদের সাইট অনুসারে, শাটারস্টকের বিক্রেতারা বিশ্বব্যাপী $৫০০ মিলিয়নেরও বেশি উপার্জন করেছে!   Sutterstock আপনার লোগো বা ব্র‍্যান্ডসহ ছবি বিক্রয়ের সুবিধা প্রদান করে থাকে।একজন কন্ট্রিবিউটর হিসাবে আপনার বিক্রিত ছবির মূল্যের ২০% থেকে ৩০% পর্যন্ত আয় করতে পারবেন, যা Shutterstock মাসিক ভিত্তিতে আপনাকে প্রদান করবে।

৩. Alamy

স্টক ফটো বিক্রি করার জন্য Alamy আরেকটি দুর্দান্ত ফটো সেলিং ওয়েবসাইট। Alamy এর কোন ধরা -বাঁধা  নিয়ম নেই। আলমি সাইটটিতে শাটারস্টক এবং অ্যাডোব স্টকের মতো অনেক ক্রেতা নেই , তবে এটি এখনও Alamy আয়ের জন্য একটি দুর্দান্ত বিকল্প। ফটোগ্রাফাররা লাইসেন্স বা অন্য কোন কপিরাইট সমস্যা ছাড়াই আলমিতে তাদের ছবি আপলোড করতে পারেন। আজ পর্যন্ত,  Alamy ফটোগ্রাফারদের জন্য $১৮০ মিলিয়ন পেআউট করেছে। যেসব ফটোগ্রাফাররা প্রতি বছর $২৫০০০ এর বেশী আয় করেন অতিক্রম করেন Alamy তাদেরকে প্রতিটি বিক্রয়ের ৫০% প্রদান করে,  যাদের বার্ষিক যায়  $২৫০ এর নিচে হয় তাদেরকে ২০% প্রতিটি ছবির বিক্রয়মূল্যের জন্য প্রদান করা হয়  যা অন্যান্য প্রতিযোগী প্ল্যাটফর্মের তুলনায় বেশি।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট
Alamy

৪. Etsy

Etsy বৈচিত্রময় হস্তনির্মিত পণ্য কেনা-বেচার জন্য একটি মার্কেটপ্লেস হিসাবে বেশি পরিচিত।  Etsy তে রয়েছে ৩০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী যা অন্যান্য ফটো সেলিং সাইটের চেয়ে বেশি।আপনি Etsy-এ ডিজিটাল ফটোর পাশাপাশি প্রিন্টেড ফটোও বিক্রয়  করতে পারেন। সুতরাং, আপনি যদি আপনার ফটোগ্রাফি ব্যবসাকে আরও প্রসারিত করতে চান, Etsy আপনার জন্য একটি দুর্দান্ত ফটো সেলিং ওয়েবসাইট । Etsy আপনাকে নিজের ফটোর মূল্য নির্ধারন এবং ক্লায়েন্ট এর কাছে নিজের ছবি প্রদর্শন করার পূর্ন স্বাধীনতা দেয়।  আপনি যদি আপনার ফটো বিক্রির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান কিন্তু  আপনার নিজস্ব ফটো সেলিং ওয়েবসাইট তৈরি করতে না চান, তাহলে Etsy আপনার জন্য সবচেয়ে  উপযুক্ত ফটো সেলিং ওয়েবসাইট।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট
etsy

৫. Fotomoto

Fotomoto একটি অনলাইন ফটো সেলিং  মার্কেটপ্লেস নয়, বরং একটি উইজেট যা আপনার ওয়েবসাইটের সাথে সংযুক্ত হয়ে অনলাইনে ফটো বিক্রয়  করতে সাহায্য করে। Fotomoto উইজেডটি আপনার ওয়েবসাইটে যোগ করার পরে, Fotomoto আপনার ওয়েবসাইটে ফটো বিক্রির প্রক্রিয়া পরিচালনা করে।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট

Fotomoto র সাহায্যে আপনার সাইট থেকে   ডিজিটাল ফটো,  প্রিন্ট ফটো এবং এমনকি ক্যানভাস বিক্রি করতে পারবেন।  আপনি যদি প্রিন্ট ছবি বা ক্যানভাস বিক্রি করার পরিকল্পনা করেন তবে সেটা ডিজিটাল ফটো বিক্রয়ের চেয়ে কঠিন হবে। Fotomoto উইজেটটি কাস্টমাইজযোগ্য। আপনি আপনার লোগো সহ আপনার নিজস্ব ব্র্যান্ডিং তথ্য প্রদর্শন করতে উইজেটের সেটিংস কাস্টমাইজ করে নিতে পারেন! ফটোমোটোর মাসিক প্ল্যান, ট্রায়াল প্ল্যান এবং অন্যান্য প্ল্যান রয়েছে।

৬. TourPhotos

TourPhotos হল বিশ্বজুড়ে পর্যটক এবং ভ্রমণ ফটোগ্রাফারদের জন্য একটি অতি প্রিয় অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট। প্রকৃতপক্ষে, অনেক ট্রাভেল এজেন্সি এবং ট্যুর কোম্পানি এটি ব্যবহার করে, তাদের কোম্পানির প্রোমোশনের জন্য। Tourphotos এ ভ্রমণকারী ফটোগ্রাফাররা তাদের ট্যুরের ফটোগুলি অনলাইনে ভ্রমনপ্রেমী ভিউয়ারদের কাছে বিক্রি করার জন্য Touphotos এ আপলোড করে থাকেন।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট

৭. PhotoShelter

Photoshelter  আরেকটি জনপ্রিয় ফটো সেলিং ওয়েবসাইট। ক্লায়েন্টদের কাছে প্রিন্ট ফটো বিক্রয় করার জন্য এটি একটি অনলাইন শপ। Photoshelter আপনার ফটোগুলি ক্লায়েন্টদের কাছে প্রদর্শন করার জন্য আপনার টেমপ্লেট সেট আপ করার অনুমতি দেয়৷ ফটো আপলোড করার জন্য আপনাকে তাদের প্ল্যাটফর্মে প্লেস কিনতে হবে। PhotoShelter এ ফটো বিক্র‍য়ের জন্য বিভিন্ন প্যাকেজ প্ল্যান রয়েছে। বিভিন্ন ফিচারসহ বিভিন্ন  মাসিক এবং বার্ষিক সাবসস্ক্রিপশন প্ল্যান রয়েছে, যাতে ফটো সেলাররা সুবিধামত প্যাকেজ কিনতে পারেন।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট
PhotoShelter

৮. Crestock

Crestock একটি জনপ্রিয় অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট। ফটোগ্রাফি করে অর্থ উপার্জনের একটি দারুন ওয়েবসাইট। Crestock এ একটি ফ্রি অ্যাকাউন্ট সেট আপ করুন এবং আপনার তোলা ফটো আপলোড করুন। একবার Crestock টিম আপনার ছবিগুলিকে মূল্যায়ন  করে তারা সেগুলিকে আপনার Crestock পোর্টফোলিওতে যোগ করবে যাতে কাস্টমাররা সেগুলো কিনতে পারেন।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট
Crestock

আপনাকে প্রতিটি ছবির জন্য কীওয়ার্ড এবং শর্ট ডেসক্রিপশন যোগ করতে হবে, যাতে Crestock এর কাস্টমাররা সহজে সার্চ করে ফটোগুলো দেখতে পায়।

 ৯. 500px

500px বিশ্বের সেরা অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম। 500px এ শুরু করা বেশ সহজ। 500px এ ফ্রি  অ্যাকাউন্ট সেট আপ করুন এবং আপনার তোলা ফটোগুলো আপলোড করুন।তারপর, অপেক্ষা করুন, আপনার ফটো কতজন দেখছেন সেটা আপনি জানতে পারবেন। অন্যদের ফটোর চেয়ে আপনার ফটোগুলো বেশী ভিউ পাচ্ছে কিনা সেটাও জানতে পারবেন। 500px এ অনেক সম্ভাব্য ক্রেতা রয়েছে যার ফলে আপনার ফটোগুলো বিক্রয়ের সম্ভাবনা অনেক বেশী।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট
500px

১০. Snapped4u

আপনি যদি ইভেন্টের ছবি বিক্রয় করতে চান তবে  Snapped4u আপনার জন্য সেরা ফটো সেলিং ওয়েবসাইট। আপনি বিবাহ, পার্টি, হ্যাং-আউট বা অন্যান্য ইভেন্টের ফটোশ্যুট করেন, তাহলে Snapped4u আপনার ফটোগুলোর সঠিক মূল্যায়ন ও বিক্রয়ের ব্যবস্থা করবে। Snapped4u-এর মাধ্যমে, আপনি একটি গ্যালারি তৈরি করতে পারেন এবং সেই গ্যালারিতে আপনার ফটোগ্রাফি আপলোড করতে পারেন। তারপরে, আপনি ফটোগুলির মূল্য নির্ধারন করুন।

সেরা ১০ টি অনলাইন ফটো সেলিং ওয়েবসাইট
Snapped4u

সেখান থেকে, Snapped4u আপনার ছবি jpeg ফাইল হিসেবে বিক্রয় করবে এবং অবিলম্বে আপনার ক্রেতাদের কাছে ইমেল করে। তারপর, Snapped4u আপনাকে প্রতি মাসের প্রথম তারিখে PayPal এর মাধ্যমে আপনার উপার্জিত অর্থ পাঠাবে। যেহেতু প্রতিটি Snapped4u বিক্রেতার নিজস্ব গ্যালারি পেজ রয়েছে, তাই কেউ যদি ইভেন্ট ফটোগ্রাফার হিসেবে আপনাকে হায়ার করতে চান তিনি একই পেজে আপনার সব ছবি দেখতে পাবেন।

শেষ কথা

নিজের তোলা ফটো বিক্রয় করে আয় করতে চাইলে অথবা ফটোগ্রাফার হিসেবে নিজের তোলা ফটোর ব্র‍্যান্ড প্রোমোশন করতে চাইলে উপরিউক্ত ১০ টি সেরা ফটো সেলিং ওয়েবসাইটে একাউন্ট খুলতে পারেন। একই সাথে আয় এবং ব্র‍্যান্ড প্রোমোশন উভয় দিকেই লাভবান হবেন এতে করে।

কন্টেন্ট রাইটার – সাবিহা সাইদ খান (প্রিয়জানালা)

Back to top button