anydeskbangla techtechnology

এনি ডেস্ক কি? কিভাবে কাজ করে জেনে নিন! AnyDesk Bangla

 এনি ডেস্ক কি? কিভাবে কাজ করে জেনে নিন!

এনি ডেস্ক একটি দূরবর্তী অর্থ্যাৎ রিমোট ডেস্কটপ সফ্টওয়্যার যা আমাদেরকে দূরবর্তীভাবে একটি কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করার সুবিধা প্রদান করে। এটি একটি ক্রস-প্ল্যাটফর্ম সফ্টওয়্যার যা বিভিন্ন ডিভাইস যেমন পিসি এবং অন্যান্য হোস্ট ডিভাইসগুলিতে  দূরবর্তী স্থান থেকে অ্যাক্সেস প্রদান করে। এটি দূরবর্তী অ্যাক্সেসের মাধ্যমে ফাইল স্থানান্তর, VPN এর মত সুবিধা প্রদান করে। এটি আইটি প্রফেশনালদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তারা অন্য পিসি বা ডিভাইসগুলোতে এনি ডেস্কের মাধ্যমে এক্সেস নিয়ে সেই ডিভাইসের যেকোন টেকনিক্যাল সমস্যার নিরাপদ সমাধান করতে পারেন। এর উপকারিতা সম্পর্কে আজকের আয়োজনে থাকছে বিস্তারিত। সুপ্রিয় পাঠক চলুন দেরী না করে জেনে নেওয়া যাক বিস্তারিত।

এনি ডেস্ক কি? কিভাবে কাজ করে জেনে নিন! AnyDesk Bangla

এনি ডেস্ক এর উদ্দেশ্য কি

প্রযুক্তির কল্যাণে এখন যেকোন কাজের গতিশীলতা বৃদ্ধি পেয়েছে। সশরীরে উপস্থিত না থেকেও ভার্চুয়ালি অফিসিয়াল কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে। আপনি হয়ত নিজের অফিসিয়াল পিসি বা নিজের ব্যবহৃত স্মার্টফোনটির অপারেটিং বা অন্য কোন বিষয়ে সমস্যায় পড়েছেন। অফিসের কারো বা আপনার বন্ধুর সাহায্য প্রয়োজন। কিন্তু সেই মূহুর্তে কেউই পাশে নেই। তখন কি করবেন? এই প্রশ্নের সহজ সমাধান দিতে পারে এনি ডেস্ক সফটওয়্যার। 

AnyDesk কেন ব্যবহার করবেন ভিডিওতে দেখুন 

আপনার পিসিতে সফটওয়্যারটি ইন্সটলড অবস্থায় থাকলে আপনি নিজের আইডি নাম্বার অন্য কাউকে শেয়ার করলে সেই ব্যক্তি আইডি নাম্বার জেনে আপনাকে ইনভাইট পাঠাতে পারবেন। আপনি ইনভাইট এক্সেপ্ট করে নিলেই আপনার পিসির সকল কাজ করতে পারবেন অপর ব্যক্তি। এটা মোবাইলেও করা সম্ভব। তবে ইনভাইট এক্সেপ্ট না করা পর্যন্ত এনি ডেস্কের মাধ্যমে অন্য কেউ আপনার পিসির দখল নিতে পারবে না। সুপ্রিয় পাঠক এনি ডেস্ক হল একটি রিমোট ডেস্কটপ সফ্টওয়্যার যা দূরবর্তী স্থান থেকে পিসি এবং মোবাইলের বিভিন্ন সমস্যা সমাধানে ব্যবহার করা হয়

AnyDesk Bangla Explain


এনি ডেস্ক এর ব্যবহারকারীদেরকে বিশ্বের যেকোনো স্থান থেকে ফাইল বা নথি শেয়ার করার জন্য দূরবর্তীভাবে অথবা রিমোটলি ডেস্কটপ অ্যাক্সেস করার সুবিধা দেয়। এনি ডেস্ক-এর একটি ইন্টারনাল এড্রেস বুক ফাংশন রয়েছে, যা কন্ট্যাক্টগুলো ট্র্যাক করে এবং ব্যবহারকারীকে সেই কানেক্টেড পিসির  অনলাইন স্ট্যাটাস বা বিস্তারিত কর্মকান্ড প্রদর্শন করে৷ যে সমস্ত জায়গায় ইন্টারনেটের ব্যান্ডউইথ কম এবং দুর্বল ইন্টারনেট সংযোগ রয়েছে সেখানেও এনি ডেক্স অ্যাক্সেসযোগ্য।

এই সফ্টওয়্যারটি ছোট এবং মাঝারি আকারের কোম্পানি বা আইটি ফার্মগুলোর জন্য ডিজাইন করা হয়েছে। AnyDesk প্রায় সমস্ত অপারেটিং সিস্টেম যেমন Windows, macOS, Android, iOS, Linux, FreeBSD, Raspberry Pi, এবং Chrome OS-এ অ্যাক্সেসযোগ্য।

আজকের আলোচনায় আমরা জানব কিভাবে লিনাক্স, উইন্ডোজ, ম্যাকওএস এর মতো বিভিন্ন অপারেটিং সিস্টেমে AnyDesk সফ্টওয়্যার ইনস্টল এবং ব্যবহার করতে হয়।

এনি ডেস্ক এর বৈশিষ্ট্য

এনি ডেস্ক হল একটি রিমোট ডেস্কটপ সফ্টওয়্যার যা দূরবর্তী স্থান থেকে পিসি এবং মোবাইলের বিভিন্ন সমস্যা সমাধানে ব্যবহার করা হয়। এর উপকারিতা সম্পর্কে জানতে নিচের তথ্যগুলি গুরুত্বপূর্ণ। রিমোট অ্যাক্সেস – এনি ডেস্ক এর একটি অ্যাডমিন টুল রয়েছে যা ব্যবহারকারীকে রিমোট রিবুট, সেশন রিপোর্টিং, রিপোর্ট বিশ্লেষণ ইত্যাদির মতো বিভিন্ন কাজ সম্পাদন করতে দেয়। অ্যাডমিন টুলগুলি ব্যবহারকারীকে রিমোট ডেস্কটপে যেকোনো সমস্যা সমাধান ও সমাধান করতে সহায়তা করে। 

এনি ডেস্ক কি? কিভাবে কাজ করে জেনে নিন! AnyDesk Bangla

এনি ডেস্ক ডাউনলোডের পর ইউজার আইডি শেয়ার না করা পর্যন্ত অন্য পিসি বা ডিভাইসের এক্সেস পাওয়া যায়না। এনি ডেস্ক ব্যবহার করতে সফটওয়্যারটি সম্পর্কে এক্সপার্ট হওয়ার প্রয়োজন নেই। এটা যেকোন নতুন ব্যবহারকারীও সহজে ব্যবহার করতে পারবেন। এর সহজ ইন্টারফেস এবং স্ক্রিন রেকর্ডার, মিটিং অপশন অন্যদের সাথে আলোচনা সাপেক্ষে কাজ করতে ব্যবহারকারীকে সুবিধা প্রদান করে থাকে।

এনি ডেস্ক এর উপকারিতা

ফাইল শেয়ারিং বিভিন্ন সফটওয়্যার রয়েছে। কিন্তু তার ভিতর এনি ডেস্কই কেন ব্যবহার করবেন? এ বিষয়টি সম্পর্কে জানতে এই সফটওয়্যারের উপকারিতা সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। ডেটা ট্রান্সফারের ক্ষেত্রে নিরাপত্তা, যেকোন স্থান থেকে এক্সেস করার সুবিধা থাকা একান্ত জরুরি। কিছু উপকারিতার উপর নির্ভর করে কোন সফটওয়্যারের ব্যবহার আপনাকে সর্বোচ্চ কার্যসন্তুষ্টি প্রদান করবে।

এনি ডেস্ক লোকাল নেটওয়ার্ক ইনভাইরনমেন্ট নিশ্চিত করে। এটি আপনার সমস্যার অন-প্রিমিসেস সমাধানে সম্পূর্ন সহায়তা করে। আপনি আমাদের সার্ভার থেকে সম্পূর্ণ স্বাধীনভাবে আপনার নিজস্ব AnyDesk নেটওয়ার্ক চালাতে পারেন। আপনার ডেটা কখনই আপনার ডিভাইস থেকে ডিলিট বা এক্সেস ছাড়া ট্রান্সফার হয়ে যাবে না। শুধুমাত্র যে ডিভাইসগুলি আপনার নেটওয়ার্কের অংশ সেগুলিই ডেটা ব্যবহারের এক্সেস পাবে৷ সমস্ত তথ্য আপনার নেটওয়ার্কে সংরক্ষিত থাকবে এবং ডেটার আরও বেশি নিরাপত্তার জন্য সকলের থেকে বিচ্ছিন্ন থাকে। অন-প্রিমিসেস বিশেষভাবে সেইসব কোম্পানির জন্য উপযুক্ত যারা সংবেদনশীল এবং গোপনীয় ডেটা নিয়ে কাজ করে এবং নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করে থাকে যেমন চিকিৎসা খাতে, গবেষণা প্রতিষ্ঠান বা বিমানবন্দর। আপনার ডেটার নিরাপত্তা নিশ্চিত করা এনি ডেস্ক সবচেয়ে  গুরুত্বপূর্ণ মনে করে। তাই তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে নিশ্চিন্তে এনি ডেস্ক সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

এনি ডেস্ক যেকোন স্থান থেকে  ফাইল স্থানান্তর আরও সহজ করে তুলেছে। এনি ডেস্কে রয়েছে ড্র্যাগ-এন্ড-ড্রপ ফাংশন  যা ব্যবহারকারীকে হোস্ট সিস্টেম থেকে ক্লায়েন্ট সিস্টেমে ফাইল এবং নথিগুলিকে টেনে আনতে এবং ড্রপ করতে সক্ষম করে

 রিমোট হার্ডওয়্যার অ্যাক্সেস এর ক্ষেত্রেও এনি ডেস্ক অনন্য। ব্যবহারকারীরা সহজেই দূরবর্তী সিস্টেমের হার্ডওয়্যার এলিমেন্ট যেমন কার্সার, সিডি/ডিভিডি রিডার বা পাওয়ার বোতাম অ্যাক্সেস করতে পারে।

অনলাইন সহযোগিতা প্রদানে এনি ডেস্কের জুড়ি মেলা ভার। এটি সহজে সহযোগিতা দানে সক্ষম এবং দ্রুত যোগাযোগ স্থাপনে সহায়তা করে। এটি অনলাইন মিটিং, উপস্থাপনা, বা অন্য অবস্থান থেকে একই প্রকল্পে কাজ করার জন্য দরকারী। এনি ডেস্কের মাধ্যমে সহজেই একটি পিসি থেকে অন্য পিসিতে ফাইল স্থানান্তর করা যায়। আমরা বিভিন্ন পিসিতে ফাইল কপি এবং পেস্ট করতে পারি।

এনি ডেস্ক একটি লাইটওয়েট টুল। এটি ব্যবহার করার জন্য কোন বাড়তি অ্যাক্সেস বা ইনস্টলেশনের প্রয়োজন নেই। আমরা সহজভাবে এক্সিকিউটেবল ফাইল (৩ এমবি) ডাউনলোড করে সফটওয়্যারটি ব্যবহার করতে পারি।

এনি ডেস্কের উপকারিতার মধ্যে অন্যতম হচ্ছে এনি ডেস্ক অতি সহজেই  কাস্টমাইজযোগ্য। আমরা পিসি বা ডিভাইসের সমস্যা সমাধান, ফাইল ট্রান্সফার বা অন্য প্রয়োজনে  দূরবর্তী ডেস্কটপে সহযোগিতা প্রদানের জন্য ব্যবহারকারীর ইন্টারফেস কাস্টমাইজ করতে পারবেন। কাস্টমাইজ করার সুবিধা কাজের গতি বৃদ্ধি করে এবং কাজ আরও সুবিধাজনক করে তোলে।

এনি ডেস্কের সাহায্যে স্ক্রিনের রেকর্ডিং করা যায় যা অনেক সমস্যার দ্রুত সমাধান দেয়। এর মাধ্যমে ট্রেনিং বা অফিস মিটিং ও করা যায় সহজেই। ক্লায়েন্ট এবং পরিষেবা প্রদানকারী উভয়ই সেশন রেকর্ড করতে পারে। এটি এডভান্স স্তরের নিরাপত্তা প্রদান করে। ব্যক্তিগত ব্যবহার ছাড়াও মধ্যম আকারের কোম্পানি বা অনলাইন ট্রেনিং সেন্টারের জন্যও এটি একটি আদর্শ ফাইল শেয়ারিং সফটওয়্যার।

TeamViewer & AnyDesk Tutorials Link :

——————————————————————————————————-

⭐ AnyDesk File Transfer and File Sharing *2 Methods https://youtu.be/rCE77LdZ9PQ

⭐ How To Setup Unattended Access Password in AnyDesk : https://youtu.be/6itPosJfT-k

⭐ How To Make AnyDesk Multiple Computer Connections: https://youtu.be/_ChbkS30WiU

⭐ How to connect mobile to pc using AnyDesk https://youtu.be/ELRAnsnuBAk

⭐ How To Recording AnyDesk Session https://youtu.be/RLx0ZzhU0EA

⭐How To Use Team Viewer For Control Another Computer (Bangla): https://youtu.be/FoGtavQ_UFw


►►► Download AnyDesk: https://anydesk.com/en/downloads Secure remote desktop file transfer from AnyDesk ensures effortless file and folder sharing between computers and servers.Whether for single documents or multiple folders, AnyDesk provides lightning-fast transfer times that allow both IT professionals and standard users to easily access files from any location and from a variety of operating systems.It’s fast, secure, and easy to operate even for inexperienced users.

শেষ কথা

কাজের গতিশীলতা বাড়াতে প্রতিদিনই নিত্যনতুন সফটওয়্যার বাজারে আসছে। কিন্তু ব্যবহার সুবিধা, নিরাপত্তা, উন্নত ফিচার, কাস্টমাইজেশন এর কথা মাথায় রেখে ব্যবহারকারীরা তাদের জন্য সেরা সফটওয়্যারটিই বেছে নেন। বর্তমানে ব্যবহারের সুবিধার দিক দিয়ে ফাইল শেয়ারিং সফটওয়্যারগুলির মধ্যে এনি ডেস্ক এবং টিম ভিউয়ার খুবই জনপ্রিয়। ফাইল শেয়ারিং সফটওয়্যারের মাধ্যমে হ্যাকিং, অবৈধ মানি ট্রান্সফারের ঘটনাও নতুন নয়। কিন্তু এনি ডেস্ক এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে এর নিরাপত্তা ব্যবসা আরও দৃঢ় করেছে, তাই নিশ্চিন্তে সফটওয়্যারটি ব্যবহার করে যাচাই করতে পারেন। সুপ্রিয় পাঠক আজকের মত এখানেই শেষ করছি। আগামীতে আবারও নতুন বিষয় নিয়ে হাজির হব। সেই পর্যন্ত বিদায় নিচ্ছি।

ধন্যবাদ সবাইকে।

আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন এবং অন্যদের জানার সুযোগ করে দিন ।

 (প্রিয়জানালা) – www.facebook.com/priyojanala 

https://www.facebook.com/priyojanala

 

Back to top button