BEAUTY TIPShealthtips

মধুর জাদুকরী গুনাগুণ! মধুর উপকারিতা

প্রাচীন কাল থেকেই মধুর ব্যবহার চলে আসছে বিভিন্ন কাজে। এখন আমরা অনেকেই রূপচর্চায় বা অসুস্থতায় কেবল ঔষধের উপর নির্ভর করি। কিন্তু ঘরোয়া টোটকা হিসাবে মধু কত কাৰ্যকর এটা অনেকেই জানেন না।

ত্বকের আদ্রতা বজায় রাখতে রোজ মুখ ধোয়ার পর ময়েশচারাইজার হিসেবে মধু মাখতে পারেন। এতে ত্বক নরম এবং মসৃন হবে। ত্বক উজ্জ্বল করতে মধু এবং লেবুর মিশ্রণ ব্যবহার করুন সপ্তাহে তিনদিন। যাদের ওজন কম তারা ওজন বাড়াতে প্রতিদিন দুধের সাথে দুই চামচ মধু মিশিয়ে খেতে পারেন। খুশখুশে কাশি হলে চা এবং গরম পানিতে মধু মিশিয়ে প্রতিদিন ২-৩ বার খেতে পারেন, এতে গলার কফ পাতলা হবে এবং কাশি থাকলে তাও উপশম হবে। 

মধুর জাদুকরী গুনাগুণ! মধুর উপকারিতা

 

যাদের ত্বকে ব্রণের সমস্যা রয়েছে তারা বর্ণের উপর নিয়মিত মধু লাগালে ব্রণের সমস্যা কমে যাবে। ত্বক পুড়ে গেলে বা দাগ হযে গেলে সেখানে নিয়মিত মধু লাগালে দাগ দূর হবে অল্পদিনেই। মুখের ত্বকের রঙের অসামঞ্জস্য থাকলে যেসব জায়গার ত্বক কালচে সেখানে নিয়মিত মধু ব্যবহার করতে পারেন।  

প্রিয়জানালায় আরো বিউটি টিপস সম্পর্কে জানুন 

           👉মধুর জাদুকরী গুনাগুণ! মধুর উপকারিতা

👉 বাথসল্ট কি? রূপচর্চায় Bath Salts এর উপকারিতা জেনে নিন   

👉বেসনের ফেস প্যাক – বেসনের উপকারিতা- বেসনের ব্যবহার 

           👉গরমে ত্বকের যত্নের জাদুকরী ৫ টি প্যাক  

            👉খুশকির কারন- খুশকির প্রতিকার ও ঔষধ

 

শারীরিক দূর্বলতা, মাথাব্যথা এবং ত্বকের লাবণ্যহ্রাসের সমস্যায় যারা ভুগছেন তারা নিয়মিত ২-১ চামচ মধু খেতে পারেন। এটা দূর্বলতা কমাবে, ত্বকের মসৃণতা বৃদ্ধি করবে। 

যারা ত্বকের উজ্জ্বলতা কমে যাওয়ার সমস্যায় আছেন তারা মধুর সাথে লেবুর রস মিশিয়ে ৫ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই প্যাকটি ব্যবহার করতে পারেন। এতে ত্বক খুব দ্রুত উজ্জ্বলতা ফিরে পাবে। ত্বকের বলিরেখা এবং দাগছোপ কমাতে টকদই, বেসন এবং মধুর প্যাক লাগাতে পারেন। এতে দাগছোপ কমে যাবে এবং বলিরেখার সমস্যাও কমে আসবে।

    প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।   

Back to top button