bangladesh cricketcricketsports

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট ম্যাচ রিপোর্ট – লাইভ আপডেট Bangladesh vs Zimbabwe Test 2021

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট 

২০ রানের টেস্ট জয় বাংলাদেশের 

  • টসঃ বাংলাদেশ টস জিতে প্রথমে ব্যাটিং এর সিদ্ধান্ত নিয়েছে।
  • লিটন দাসের ৯৫ রানের ইনিংস ৫ রানের জন্য সেঞ্চুরি মিস। 
  • ২য় দিনের ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিনের অসাধারণ ১৯১ রানের জুটি! 
  • টেস্টে ৫ম সেঞ্চুরি পেলেন মাহমুদউল্লাহ রিয়াদ ১৫০* 
  •  ১ম ফিফটি পেলেন তাসকিন আহমেদ।  ৭৫ রান। 
  • ৪৬৯ রানের টার্গেটে ব্যাট করে ১ম ইনিংসে ২৭৬ রানে অলআউট জিম্বাবুয়ে। 
  • জিম্বাবুয়ের ওপেনার কাইতানো নিজের অবিষেক ম্যাচে ৩১১ বল খেলে ৮৭ রান করে। 
  • মেহেদী হাসান মিরাজের ৫ উইকেট অর্জন। ক্যারিয়ারে ৮ম। 
  • সাকিব আল হাসানের ৪ উইকেট অর্জন।
  • ৩য় দিন শেষে বাংলাদেশের রান – ৪৫/০ – বাংলাদেশ ২৩৭ রানের লিড নিয়ে এগিয়ে। বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট ম্যাচ রিপোর্ট - লাইভ আপডেট  Bangladesh vs Zimbabwe Test 2021
  • ৪র্থ দিনে বাংলাদেশের দূর্দান্ত ব্যাটিং – সাদমান ও শান্তের সেঞ্চুরি। 
  • সাদমানের ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি ও শান্তের ২য় টেস্ট সেঞ্চুরি। 
  • ২৮৪ রানে ২য় ইনিংস ঘোষণা বাংলাদেশের- জিম্বাবুয়ের সামনে টার্গেট ৪৭৭ রান। 
  • ২য় ইনিংসে টেইলরের টি-টোয়েন্টি স্টাইলে ব্যাটিং- ৭৩ বলে ৯২ রান করে আউট।
  • ওপেনার কাইতানোর ধীর গতির অসাধারণ ব্যাটিং ১০২ বল খেলে রান করেন মাত্র ৭! 
  • ৪র্থ দিন শেষে জিম্বাবুয়ে ৩৩৭ রানে পিছিয়ে আছে হাতে আছে ৭ উইকেট। 
  • ৫ম দিনে ২৫৬ রানে অলআউট জিম্বাবুয়ে- ২২০ রানের টেস্ট জয় বাংলাদেশের। 
  • মেহদী ও তাসকিন ৪ টি করে উইকেট লাভ করে।
  • মেহেদী দুই ইনিংসে ৯টি উইকেট লাভ করে।
  • মাহামুদউল্লাহ রিয়াদের টেস্ট অবসর!! 
বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট ম্যাচ রিপোর্ট - লাইভ আপডেট  Bangladesh vs Zimbabwe Test 2021

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট – দিন ১ রিপোর্টঃ  মমিনুল হকে নেতৃত্বে টসে জিতে প্রথমে ব্যাটিং এর সিদ্ধান্ত নেন টিম বাংলাদেশ। অধিনায়কের ব্যাটিং সিদ্ধান্ত যে ভুল ছিল তাঁর প্রমাণ মিলেছে দলের ব্যাটিং পারফর্মেন্সে। ইনজুরির কারণে টেস্ট দলে নেই ওপেনার তামিম ইকবাল। তামিমের পরিবর্তে সাদমান ইসলামের সাথে  ওপেনিং  জুটিতে সুযোগ দেয়া হয়ে হয়েছে সাইফ হাসান কে কিন্ত তিনি প্রতিবারের মত এবারেও প্রথম ওভারের ৫ম বলে  বোল্ড আউট হয়ে সাজঘরে ফিরে যান। জিম্বাবুয়ের ওপেনিং বোলার মুজারাবানি প্রথম ওভারে থেকেই দারুনভাবে বোলিং শুরু করেন এবং ৫ম বলেই ফল লাভ করেন। মুজারাবানি তাঁর ২য় উইকেট তুলে নিতেও বেশি সময় নেন নি ইনিংসের ব্যক্তিগত ৩য় ওভারেই নাজমুল হাসান শান্ত কে সাজঘরে পাঠান। নাজমুল হাসান শান্ত ৮ বলে ২ রান করে আউট হওয়ার পরে ক্রিজে নামেন অধিনায়ক মমিনুল হক। মমিনুল হক তাঁর সঙ্গী সাদমান ইসলাম কে নিয়ে কিছুটা চাপ সামলানোর চেষ্টা করলেও দলীয় ৬৮রানের মাথায় আউট হয়ে যান সাদমান ইসলাম। এরপরে মমিনুলের সাথে মুশফিকুর রহীম যোগ দিলেও মাত্র ৩০ বলে ১১ রান করে ফিরে যান তিনি। অনেক দিন পরে টেস্ট দলে ফেরা সাকিব আল হাসান ও ব্যর্থ হন মাত্র ৫ বলে ৩ রান করে ফিরে যান। মমিনুল দলের রানের চাকা সচল রাখেন এবং তাঁর সাথে যুক্ত হন লিটন কুমার দাস। মমিনুল হক টেস্ট ক্যারিয়ারের ১৪তম ফিফটি তুলে নেয়ার পরে ৯২ বলে ৭০ রান করে আউট হয়ে যান। এর পরে ক্রিজে নামেন মাহমুদউল্লাহ রিয়াদ । এবারের টেস্ট স্কোয়াডে প্রথমে নাম ছিল না মাহমুদউল্লাহ রিয়াদের পরবর্তিতে তাঁর নাম দেয়া হয় এবং তিনি টেস্ট স্কোয়াডের সাথে জিম্বাবুয়ে এসে একাদশেও সুযোগ পান এবং সুযোগের সঠিক ব্যবহার করেছেন। মাহমুদউল্লাহ ও লিটন দাশ মিলে ১৩৮ রানের পার্টনারশিপ করেন। সেঞ্চুরির মাত্র ৫ রান পিছিয়ে থেকে ১৪৭ বলে ৯৫ রান করে আউট হয়ে যান লিটন কুমার দাস। ১৩ চারে ১৪৭ বলে ৯৫ রান লিটন কুমার দাসের টেস্ট সেরা স্কোর সেই সাথে তিনি আন্তর্জাতিক সবধরনের ক্রিকেটে ৩০০০ রানের মাইলফলক  স্পর্শ করেছেন। লিটন দাস আউট হওয়ার পরে ক্রিজে নামেন মেহেদী হাসান মিরাজ কিন্ত প্রথম বলেই আউট হয়ে ফিরে যান তিনি। বাকি সময়টুকু ব্যাটিং করেন মাহমুদউল্লাহ রিয়াদ ৪৭*ও তাসকিন আহমেদ ১৩*।     

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট – দিন ২ রিপোর্টঃ 

আজ টেস্টের ২য় দিনে  দুপুর ১ টা ৩০ মিনিটে মাঠে নেমেছিলেন  মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদ।  মাহমুদউল্লাহ রিয়াদের সাথে অসাধারণ জুটি গড়েছে তাসকিন। ১২৭ রানের পার্টনারশিপে টেস্ট ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি করলেন মাহমুদউল্লাহ রিয়াদ। টেস্ট ক্যারিয়ারে মাত্র ৬৯ বলে ক্যারিয়ারের প্রথম ফিফটি পেলেন তাসকিন আহমেদ। দিন-২ এর সেশন ১ খুব সুন্দর ভাবেই শেষ করেছেন দুজন। তাসকিনের অবাক করা ব্যাটিং মাহমুদউল্লাহ কে ভাল সঙ্গ দিয়েছিল যার কারণে ক্যারিয়ারের প্রথম ১৫০ রানের দেখা পান তিনি। দুজন মিলে ৯ম উইকেট জুটিতে ১৯১ রান করে  বাংলাদেশের সর্বোচ্চ পার্টনারশিপের রেকর্ড করেন। তাসকিনের ৭৫ রানে আউট হওয়ার পর মাহমুদউল্লাহের ১৫০ নিয়ে সংশয় থাকলেও তিনি অর্জন করতে সার্থক হন। কিন্তু এবাদদ মাত্র ৮ বল টিকে থাকার কারণে মাহমুদউল্লাহ ১৫০ রানেই নটআউট থাকেন।  

মাহমুদুল্লাহ-তাসকিন জুটি এখন ৯ম উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি! তাদের সংগ্রহ এখন ১৯১ রান। ৯ম উইকেটে মার্ক বাউচার-ফিল সিমক্সের ১৯৫ রানের বিশ্বরেকর্ড মাত্র ৪ রানের জন্য পিছিয়ে ছিলেন তাঁরা! 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট ম্যাচ রিপোর্ট - লাইভ আপডেট  Bangladesh vs Zimbabwe Test 2021

৪৬৯ রানের টার্গেটে ব্যাটিং করতে নামে জিম্বাবুয়ের দুই ওপেনার মিল্টোন সুম্বা ও কাইতানো। তাসকিন আহমেদ ব্যাটিং এর মতই ভাল বোলিং শুরু করেন তবে উইকেট নিতে ব্যর্থ হন। দুই ওপেনারের জুটি ২৭ ওভারে ৬১ রান করার পরে ভাঙ্গেন সাকিব আল হাসান। মিল্টন সুম্বা ৮৩ বলে ৪১ রান করে আউট হওয়ার পরে কাইতানোর সাথে যোগ দেন অধিনায়ক টেইলর। ২য় দিনে জিম্বাবুয়ের আর কোন উইকেট পতন হইনি। কাইতানো ১১৭ বলে ৩৩ ও টেইলর ৪৬ বলে ৩৭ রান করে নটআউট থেকে ২য় দিনের শেষ করেন। আগামীকাল দুপুর ১.৩০ মিনিটে এই দুজন ব্যাটার ব্যাট করতে আবার ক্রিজে নামবেন। জিম্বাবুয়ে ২য় দিনে ৩৫৪ রান পিছিয়ে রয়েছে। 

শুধু ব্যাট হাতে না, জিম্বাবুয়ের পেসারদের চোখে চোখ রেখে জবাব দিতেও তাসকিন ছিলেন অপ্রতিরোধ্য। বিশেষ করে জিম্বাবুয়ের ফাস্ট বোলার ব্লেসিং মুজারাবানির সাথে তার মুখোমুখি উত্তপ্ত বাক্য বিনিময় ছিল দেখার মত! এখানে দেখুন তাসকিন অন ফায়ার !

তাসকিন

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট – দিন ৩ রিপোর্টঃ  

আজ শুক্রবার ১.৩০ মিনিটে কাইতানো ও টেইলর ব্যাট করতে ক্রিজে নামবেন। জিম্বাবুয়ে ২য় দিনে ৩৫৪ রান পিছিয়ে রয়েছিল।  দুজনেই ফিফটির দেখা পান। টেইলরকে ওয়ানডে স্টাইলে ব্যাট করতে দেখা যায়  ৯২ বলে ৮১ রানে মেহেদি হাসান মিরাজের বলে আউট হয়ে সাজ ঘরে ফিরে যান। এর পরে সাকিব আরো ২ উইকেট লাভ করে ও তাসকিন ১ উইকেট। জিম্বাবুয়ে মোট ৫ উইকেট হারিয়ে ৪৬৯ রানের টার্গেটে লড়ে যাচ্ছে যেখানে একাই ৩১১ বল খেলে ৮৭ রান করে  আউট হয়েছেন কাইতানো।  কাইতানো আউট হওয়ার পরে চাকাভা ব্যতীত অন্য কোন ব্যাটার ক্রিজে টিকতে পারিনি। জিম্বাবুয়ের শেষ ৭১ রানে ৭ উইকেটের পতন ঘটে যেখানে সাকিব ও মেহেদি হাসান মিরাজের অসাধারণ স্পিন বোলিং-এ ২৭৬ রান করে ১৯২ রান পিছিয়ে থেকে জিম্বাবুয়ে অলআউট হয়ে যায়। মেহেদী হাসান মিরাজ ৫ উইকেট ও সাকিব ৪ উইকেট লাভ করে। চাকাভা ৩১ রানে নটআউট থাকে। ১৯২ রানে এগিয়ে থেকে ২য় ইনিংসে ব্যাটিং করতে নামেন বাংলাদেশের দুই ওপেনার সাদমান ইসলাম ও সাইফ হাসান। ৩য় দিনের বাংলাদেশ নিজেদের ২য় ইনিংসে ১৭ ওভার ব্যাটিং করে যেখানে সাইফ ২২ রান ও সাদমান ২০ রানে নটআউট রয়েছে। আগামীকাল দুপুর ১.৩০ মিনিটে দুজন আবার মাঠে নামবে। 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট – দিন ৪ রিপোর্টঃ  

গত কাল টেস্টের ৩য় দিনে সাইফ ২২ রান ও সাদমান ২০ রানে নটআউট ছিল। আজ ১.৩০ মিনিটে দুজন আবার মাঠে নেমেছিলো। সাইফ ৯৫ বলে ৪৩ রান করে আউট হওয়ার পরে ক্রিজে নামেন নাজমুল হোসেন শান্ত যিনি ১ম ইনিংসের মত ভুল করেন নি। সাদমান ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি অর্জন করেন ও শান্ত তাঁর ক্যারিয়ারের ২য় সেঞ্চুরি অর্জন করেন। সাদমান ১১৫ রান ও শান্ত ১১৭ রানে নটআউট থেকে দলীয় ২৮৪ রানে বাংলাদেশ তাদের ২য় ইনিংস ঘোষণা করেন। জিম্বাবুয়ের টেস্ট জয়ের টার্গেট দাঁড়ায় ৪৭৭ রান। জিম্বাবুয়ে ব্যাটিং করতে নেমে দলীয় ৫ ওভারে মিল্টন শুম্বার উইকেট হারান। এর পরে ক্রিজে আসেন অধিনায়ক টেইলর। টেইলর শুরু থেকেই টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট চালাতে থাকেন কিন্তু তাঁর সঙ্গী ওপেনার কাইতানো ছিল তাঁর একবারে বিপরীত যিনি টেস্ট ক্রিকেটের লেজেন্ড ক্রিকেটার রাহুল দ্রাবিডের কথা মনে করিয়ে দিয়েছেন ২ রান করতে বল খেলেছেন ৮০টি! সাকিবের বলে আউট হওয়ার পূর্বে তিনি বল খেলেন ১০৭টি যাতে রান করেন মাত্র ৭! টেইলর ৯২ রানে মেহেদী হাসানের বলে আউট হয়ে যান এর পরে কাইতানো আউট হয়ে যান সাকিবের বলে। ক্রিজে দিওন মাইয়ারস ১৮ ও ত্রিপানো ৭ রানে নটআউট থেকে দলীয় ১৪০ রান ও ৩৩৭ রানে পিছিয়ে থেকে ৪র্থ দিনের খেলা শেষ করেন। 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট – দিন ৫ রিপোর্টঃ  
বাংলাদেশের টেস্ট জয় করতে দরকার ৭ টি উইকেট অন্যদিকে জিম্বাবুয়ের টেস্টে জয় লাভ করতে ৯০ ওভারে দরকার ৩৩৭ রান। যদি জিম্বাবুয়ে ৩৩৭ রান না করেও ৯০ ওভার ব্যাটিং করতে পারে তাহলে টেস্ট হবে ড্র! কিন্তু জিম্বাবুয়ে ২২০ রান পিছিয়ে থেকে ২৫৬ রানে অলআউট! 
মাহমুদউল্লাহ রিয়াদ এই টেস্ট থেকেই অবসর ঘোষণা করেছেন। 

Ispahani Cricket Series 2021 Powered By Toffee.

টেস্টের ২য় দিনের খেলা দেখুন র‍্যাবিটহোলবিডি স্পোর্টস ইউটিউব

চ্যানেলে নীচের লিংকগুলোতেঃ

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট লাইভ দেখুন 
Bangladesh vs Zimbabwe Live 

 বাংলাদেশ ১ম ইনিংস স্কোরঃ ৪৬৮/১০ ওভারঃ ১২৬
বাংলাদেশ ব্যাটিং স্কোরঃ 
সাদমান ইসলাম ২৩ (৬৪) আউট   

সাইফ হাসান ০ (৫) আউট  

নাজমুল হোসেন শান্ত ২ (৮) আউট   

মুমিনুল হক ৭০ (৯২) আউট  

মুশফিকুর রহিম ১১ (৩০) আউট  

সাকিব আল হাসান ৩ (৫) আউট  

লিটন দাস ৯৫ (১৪৭) আউট     

মাহামুদউল্লাহ রিয়াদ ১৫০*     

মেহেদি হাসান মিরাজ ০ (১) আউট   

তাসকিন আহমেদ ৭৫ (১৩৪) আউট   

এবাদত হোসেন ০ (৮)

জিম্বাবুয়ে বোলিং স্কোরঃ 

মুজারাবানি- ৯২/৪ 
মাহামুদউল্লাহ রিয়াদ ১৫০*জিম্বাবুয়ে ১ম ইনিংস স্কোরঃ ২৭৬/১০ ওভারঃ ১১১.৫ 
জিম্বাবুয়ে ১৯২ রান পিছিয়ে।  
জিম্বাবুয়ে ব্যাটিং স্কোরঃ 
শুম্ভা ৪১ (৮৩) আউট – সাকিব 
কাইতানো ৮৭ আউট- মেহেদি হাসান 
টেইলর ৮১ আউট – মেহেদি হাসান 
ডিওন মাইয়ারস ২৭ আউট- সাকিব 
মারুমা ০ আউট- সাকিব 
রয় কাইয়া ০ আউট- তাসকিন  
রেগিস চাকাভা ৩১* 
ডোনাল্ড ত্রিপানো ২ আউট- মেহেদি হাসান  
ভিক্টর ০ আউট- মেহেদি হাসান  
মুজারাবানি ২ আউট- মেহেদি হাসান 
নাগারাভা ০ আউট- সাকিব 
এক্সট্রা রানঃ ০৫ 

বাংলাদেশ বোলিং স্কোরঃ 

তাসকিন আহমেদ  ৪৬/১ 

এবাদত হোসেন ৫৮/০ 

সাকিব আল হাসান ৮২/৪   

মেহেদি হাসান মিরাজ ৮২/৫ 

মমিনুল হক ৩/০ 

 বাংলাদেশ ২য় ইনিংস স্কোরঃ ২৮৪/১ ওভারঃ৬৭.৪
(ইনিংস ঘোষণা )  
বাংলাদেশ ব্যাটিং স্কোরঃ 
সাদমান ইসলাম  ১১৫*

সাইফ হাসান ৪৩

নাজমুল হোসেন শান্ত ১১৭* 

জিম্বাবুয়ে বোলিং স্কোরঃ 

মুজারাবানি- ২৭/০ 
রিচার্ড নাগারা- ৩৬/১ 

জিম্বাবুয়ে ২য় ইনিংস স্কোরঃ ২৫৬/১০ ওভারঃ ৯৪.৪ 
বাংলাদেশ ২২০ রানে জয়ী। 
জিম্বাবুয়ে ব্যাটিং স্কোরঃ 
শুম্ভা ১১ – আউট তাসকিন 
কাইতানো- ৭ (১০২) – আউট সাকিব  
টেইলর ৯২ – আউট মেহেদী 
ডিওন মাইয়ারস ২৬- আউট মেহেদী 
ডোনাল্ড ত্রিপানো ৫২ – আউট এবাদদ  
মারুমা ০-আউট মেহেদী 
রয় কাইয়া  ০- আউট তাসকিন 
রেগিস চাকাভা ১ -আউট তাসকিন 
ভিক্টর ১০- আউট তাসকিন  
মুজারাবানি ৩০*
নাগারাভা ১০ -আউট মেহেদী 
এক্সট্রা রানঃ ১৭

বাংলাদেশ বোলিং স্কোরঃ 

তাসকিন আহমেদ ৮২/৪   

এবাদত হোসেন ৩৯/১  

সাকিব আল হাসান ২৫/১ 

মেহেদী হাসান মিরাজ ৬৬/৪ 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্টের জন্য বাংলাদেশের একাদশ!

মুমিনুল হক (অধিনায়ক) (ব্যাটার ও স্পিন), সাদমান ইসলাম (ওপেনিং ব্যাটার), সাইফ হাসান (ব্যাটার ও স্পিন), নাজমুল হোসেন শান্ত (ব্যাটার), মুশফিকুর রহিম (উইকেটকিপার ও ব্যাটার), মাহামুদউল্লাহ রিয়াদ (ব্যাটার ও স্পিন), সাকিব আল হাসান (ব্যাটার ও স্পিন), লিটন দাস (উইকেটকিপার ও ব্যাটার),মেহেদি হাসান মিরাজ (ব্যাটার ও স্পিন),তাসকিন আহমেদ (পেসার), এবাদত হোসেন (পেসার)

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট লাইভ স্কোর আপডেট 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট লাইভ দেখুন 
Bangladesh vs Zimbabwe Live 

ইনজুরির কারণে টেস্ট একাদশে নেই তামিম ইকবালের! তামিম ইকবালের পজিশনে দলে সুযোগ পেয়েছেন নাজমুল ইসলাম শান্ত।

পরিবারের করোনা পজিটিভ সদস্যের সংস্পর্শে গিয়ে বর্তমানে আইসোলেশনে আছেন নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস ও অভিজ্ঞ ক্রেইগ আরভিন তাই তাঁরা থাকছে না জিম্বাবুয়ে টেস্ট দলে।  এই টেস্টে অধিনায়ক থাকবেন ব্রেন্ডন টেইলর। 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট ম্যাচ রিপোর্ট - লাইভ আপডেট Bangladesh vs Zimbabwe Test 2021

শ্রীলংকা সিরিজে টেস্টে অনুপস্থিত থাকা সাকিব আল হাসান ফিরেছেন টেস্ট স্কোয়াডে ও টি-টোয়েন্টিতে ফিরেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল খান। তিন ফরম্যাটের স্কোয়াডে নাম নেই ইমরুলে কায়েসের! এছাড়া নিয়মিত ক্রিকেটারের মধ্যে টেস্ট ও ওয়ানডে নেই সৌম সরকার।  

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট লাইভ স্কোর আপডেট 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট লাইভ দেখুন 
Bangladesh vs Zimbabwe Live 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের টেস্ট পরিসংখ্যানঃ 

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে বেশি রান করেন- 

মমিনুল হক- ৭ ম্যাচে ৬২২ রান, গড় ২১.৮৩ 

মুশফিকুর রহিম- ৬ ম্যাচে ৫৪৯ রান, গড় ৬৮.৬৩ 

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে বেশি উইকেট লাভ করেন- 

তাইজুল ইসলাম- ৭ ম্যাচে ২৯ উইকেট, ইকোনমি- ২.৮০ 

নাঈম হাসান- ৪ ম্যাচে ১৫ উইকেট, ইকোনমি- ২.৭৫ 

বাংলাদেশের বিপক্ষে টেস্টে বেশি রান করেন- 

শেন উইলামশন- ৬ ম্যাচে ৬১৩ রান, গড় ৬৮.১১ 

বাংলাদেশের বিপক্ষে টেস্টে বেশি উইকেট লাভ করেন- 

ব্লেসিং মুজারাবানি- ৫ ম্যাচে ১৫ উইকেট, গড় ২.৭৫ 

২০১৪-২০২০ বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের গত ৫ টেস্টের পরিসংখ্যানঃ 

বাংলাদেশ – ৪ টায় জয়

জিম্বাবুয়ে- ১টি জয় 

একনজরে বাংলাদেশ দলের তিন ফরম্যাটের স্কোয়াডঃ 

 👉জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টেস্ট স্কোয়াডঃ  

মুমিনুল হক (অধিনায়ক) (ব্যাটার ও স্পিন)

তামিম ইকবাল (ওপেনিং ব্যাটার)

সাদমান ইসলাম (ওপেনিং ব্যাটার)

সাইফ হাসান (ব্যাটার ও স্পিন)

নাজমুল হোসেন শান্ত (ব্যাটার)

মুশফিকুর রহিম (উইকেটকিপার ও ব্যাটার)

সাকিব আল হাসান (ব্যাটার ও স্পিন)

লিটন দাস (উইকেটকিপার ও ব্যাটার)

ইয়াসির আলি রাব্বি (ব্যাটার)

নুরুল হাসান সোহান (উইকেটকিপার ও ব্যাটার)

মেহেদি হাসান মিরাজ (ব্যাটার ও স্পিন)

তাইজুল ইসলাম (স্পিন)

নাঈম হাসান (স্পিন)

আবু জায়েদ রাহি (পেসার)

তাসকিন আহমেদ (পেসার)

এবাদত হোসেন (পেসার)

শরিফুল ইসলাম (পেসার)

টেস্ট দলে সুযোগ পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ – ২৬/০৬/২০২১

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টেস্ট স্কোয়াড

 👉বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের টেস্ট স্কোয়াডঃ  

শেন উইলিয়ামস ,রেগিস চাকাভা, তেনদাই চাতারা, তেনদাই চিসোরো, তানাকা গুম্বেই,লুকা জংগী, রয় কাইয়া, তাকুদজওয়ানাশে কাইতানো, কেভিন কাসুজা, ব্লেসিং মুজারাবানি, দিয়োন মায়েরস, রিচার্ড নাগারাভা, ভিক্টোর নাইয়োছি, মিলটন শুমভা, ব্রেন্ডন টেইলর, ডোনাল্ড ত্রিপানো। 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট লাইভ স্কোর আপডেট 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টেস্ট লাইভ দেখুন 
Bangladesh vs Zimbabwe Live 

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ৩ ধরনের ফরমেটের খেলার সূচি

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ৩ ধরনের ফরমেটের খেলার সূচি

👇👇

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট:  ৭ জুলাই -১১ জুলাই 

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ১ম ওয়ানডে: ১৬ জুলাই

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ২য় ওয়ানডে: ১৮ জুলাই

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ৩য় ওয়ানডে: ২০ জুলাই

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ১ম টি-টোয়েন্টি: ২৩ জুলাই

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ২য় টি-টোয়েন্টি: ২৫ জুলাই

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ৩য় টি-টোয়েন্টি: ২৭ জুলাই

**টেস্ট ও ওয়ানডে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় ১ টা ৩০ মিনিটে ও টি-টোয়েন্টি ম্যাচ ৩ টি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টা ৩০ মিনিটে।  

ক্রিকেট, ফুটবল, বাংলা সংবাদ, হেলথ টিপস, টেকনোলোজি টিপস, বাংলা ব্লগ, বিভিন্ন তথ্যমূলক প্রতিবেদন, পড়াশুনা সহ  নতুন সিনেমা/নাটক/ওয়েব সিরিজ সংবাদ/ বাংলা রিভিউ/গল্প ব্যাখ্যা/বাংলা সাবটাইটেল পেতে আমাদের ফেইসবুক পেইজের সাথে থাকুন-

প্রিয়জানালা ফেইবুক পেইজ  – ক্লিক করে লাইক দিন!

Back to top button