bangla newsবাংলা সংবাদমুক্তকথা
Trending

ঘুর্ণিঝড় এগিয়ে আসছে কক্সবাজার উপকূলে

ঘুর্ণিঝড় এগিয়ে আসছে কক্সবাজার উপকূলে

অতিপ্রবল ঘুর্ণিঝড় মোখার অবস্থান বাংলাদেশ উপকূল থেকে মাত্র আড়াইশ কিলোমিটার দূরে। তবে কক্সবাজার উপকূল এরই মধ্যে অতিক্রম করেছে এর অগ্রভাগ। মোখার প্রভাবে এরই মধ্যে উপকূলে শুরু হয়েছে ঝড়ো হাওয়া ও বৃষ্টি।

আবহাওয়া দফতর আজকের (রোববার) ১১টার বুলেটিনে জানিয়েছে, ঘূর্ণিঝড়টির অগ্রভাগ বর্তমানে অতিক্রম করছে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল। এটি আরও ঘনীভূত হয়ে বিকেল নাগাদ মিয়ানমারের সিটুয়ের কাছ দিয়ে কক্সবাজার অতিক্রম করবে।

সকাল ৯টায় ঘূর্ণিঝড়টি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে আড়াইশ কিলোমিটার দক্ষিণে, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৩৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৩৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে সাড়ে তিন’শ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৯৫ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২১৫ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

আবহাওয়া দফতর কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে। এছাড়া চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৮ নম্বর মহাবিপদ সংকেত ও মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে।

এছাড়া, উপকূলীয় জেলা কক্সবাজার এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা ও এগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৮ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর ও বরগুনা জেলার নদী বন্দরসমূহকে ৪ নম্বর নৌ-মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

লেখকঃ হুসাইন মুহাম্মাদ, ঢাকা (প্রিয়জানালা কনটেন্ট রাইটার )

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় –

[email protected]

প্রিয়জানালা মুক্তকথা বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব,প্রিয়জানালা সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল।

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা
Back to top button