healthtips
Trending

পবিত্র রমজানে আখের গুড়ের উপকারিতা

পবিত্র রমজানে চাই স্বাস্থ্যকর খাবার। সারাদিন রোজা রাখার পর খেতে ইচ্ছা করবে অনেক কিছুই। কিন্তু না বুঝে এমন কিছু খাওয়া উচিত হবে না যা আমাদেরকে অসুস্থ করে তুলবে।রোজার সময় আমাদেরকে শক্তি ও স্বাদ দুইই নিশ্চিত করতে পারে আখের গুড়। ভেজানো চিড়া ও আখের গুড় অতি স্বাস্থ্যকর খাবার। সারাদিন রোজা রাখার পর এমন খাবার খাওয়া উচিত যা লিভার ও পাকস্থলি ঠান্ডা রাখবে। আখের গুড়ে রয়েছে মিনারেল ও গ্লুকোজ যা পাকস্থলি ঠান্ডা রাখে।

কেন খাবেন আখের গুড়:-

আখের গুড়ে রয়েছে প্রচুর ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ফাইবার। যা রক্তের হিমোগ্লোবিন বৃদ্ধিতে সহায়তা করে। অতিরিক্ত দূর্বল এবং ওজন কম যাদের তারা নিয়মিত আখের গুড় খেলে ওজন বৃদ্ধি পাবে সাথে দূর্বলতাও কমে যাবে।

আখের গুড়ে রয়েছে ডি-টক্সিফাই উপাদান। শরীরকে ডিটক্সিফাই করে দূষিত পদার্থ দূর করতে পান করুন আখের গুড়ের শরবত।

যাদের লিভার-কিডনির সমস্যা রয়েছে তারা সারাদিন রোজা রাখার পর পান করুন আখের গুড়ের শরবত। লিভার ও কিডনী ভালো রাখতে আখের গুড়কে সঙ্গী করুন।

যারা ডায়েটে আছেন এবং চিনি এড়িয়ে চলছেন তারা নিশ্চিন্তে পাউডার আখের গুড়ের শরবত এবং ডেজার্ট আইটেম খেতে পারেন। এতে চিনির ক্ষতি এড়িয়ে সুস্থ ত্বক ও চুল পেতে নিয়মিত আখের গুড় খেতে পারেন।

যারা অতিরিক্ত দূর্বল সারাদিন রোজার পর তাদের শরীরের ঘাটতি দ্রুত পূরন করে আখের গুড়।

 

যারা পেটের সমস্যার কারণে বিভিন্ন ধরনেত খাবার খেতে ভয় পান তারা নিশ্চিন্তে খেতে পারেন আখের গুড়। আখের গুড় পেটের অসুখ ভালো করতে উপকারী।

যারা গ্যাষ্ট্রিক-আলসারে দীর্ঘদিন ভুগছেন তারা নিয়মিত আখের গুড় খেলে গ্যাষ্ট্রিক-আলসার নিয়ন্ত্রণ করতে পারবেন সহজেই।

ভাল মানের খাঁটি আঁখের গুড় পেতে যোগাযোগ করুণ- ঘরপণ্য

আখের গুড়ের উপকারিতা:-

সারাদিন রোজা রাখার পর মুখরোচক ভাজাপোড়া, মিষ্টি-ঝাল সব একসাথে খেয়ে পেটের সমস্যা, পেট ফাঁপা, গ্যাষ্ট্রিক-আলসার এবং লিভারের অসুখ বেড়ে যেতে পারে।

তাই ভাজাপোড়া, মুখরোচক খাবার খেতে হবে অল্প পরিমাণে।

ভাল মানের খাঁটি আঁখের গুড় পেতে যোগাযোগ করুণ- ঘরপণ্য

সুস্থ থাকার কিছু টিপস:-

১. ইফতারের শুরুতেই আখের গুড়ের শরবত পান করুন। শরীরের ক্লান্তি, পানিশুন্যতা এবং শক্তির ঘাটতি পূরণে আখের গুড় খুবই উপকারী।

২. কার্বোহাইড্রেট এর ঘাটতি পূরণে ভেজানো চিড়া এবং আখের গুড় খান। এটা ভাত বা রুটির বিকল্প হিসেবে দ্রুত শক্তি যোগাবে। সেই সাথে পাকস্থলি ঠান্ডা রাখবে।

৩. মিষ্টি জাতীয় ডেজার্ট আইটেমে চিনির বিকল্প হিসেবে আখের গুড়ের পাউডার ব্যবহার করতে পারেন। এতে করে চিনির ক্ষতি এড়াতে পারবেন।

৪. সেহরীতে বা রাতে দুধের সাথে চিনির বিকল্প হিসেবে আখের গুড়ের পাউডার ব্যবহার করতে পারেন। এতে ঘুম ভালো হবে। শরীর ও মন সতেজ থাকবে।

৫. যারা সন্ধ্যার পর চা পান করতে অভ্যস্ত তারা আখের গুড়ের চা পান করতে পারেন। চিনির মত ক্ষতিকর উপাদান না থাকায় শরীরের ক্ষতি এড়াতে পারবেন।

৬. অনেকেই সেহরী রাতে চিড়া, মুড়ি, দুধ-ভাত, কলা খেয়ে থাকেন। এসবের সাথে রাখতে পারেন আখের গুড়। এতে করে গ্যাষ্ট্রিকের সমস্যা, পেট ফাঁপার সমস্যা এড়াতে পারবেন।

৭. আখের গুড় খেলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। ফলে রোগ-ব্যাধি সহজেই আক্রমণ করতে পারে না।

৮. যারা ডায়েটে আছেন তারা চিনি, মিষ্টি এবং ভাজাপোড়া এড়িয়ে খেতে পারেন আখের গুড়। এতে করে ওজন কমে যাওয়া বা দ্রুত বেড়ে যাওয়ার ভয় থাকবে না। ওজন নিয়ন্ত্রনে থাকবে।

বাজারে কত ধরণের আখের গুড় পাওয়া যায়?

আমরা চাঁপাইনবাবগঞ্জ এর ঘরপণ্য নামক ইকমার্স কম্পানীর সাথে কথা বলে জানতে পারি তারা মূলত ৪ রকম আখের গুড় বাজারে সাপ্লাই দিয়ে থাকে যা কিনা তাদের নিজস্ব আঁখ ক্ষেতের আখের রস দিয়ে তৈরিকৃত।

১) আখের গুড় (পাটালি)

পবিত্র রমজানে আখের গুড়ের উপকারিতা

২) আখের গুড় (ঝোলা দানাদার)

পবিত্র রমজানে আখের গুড়ের উপকারিতা

৩) আখের গুড় (পাউডার)

পবিত্র রমজানে আখের গুড়ের উপকারিতা

৪) আখের গুড় (ঝুরি)

পবিত্র রমজানে আখের গুড়ের উপকারিতা

রমজানে সারাদিন আল্লাহর সন্তুষ্টির জন্য আমরা নিজেদের নিয়ন্ত্রণ করি। ইফতারের পর নিয়ন্ত্রণহীন খাবারে অসুস্থ হয়ে পড়েন অনেকেই। সুস্থতাই আমাদের কাজের শক্তি যোগায়। তাই নিয়ন্ত্রিত জীবন-যাপন করুন। স্বাস্থ্যকর খাবার খান। খাবার তালিকায় রাখুন বিশুদ্ধ খাবার। আজকের মত এখানেই শেষ করছি। রমাদান মুবারাক সবাইকে।

ভাল মানের খাঁটি আঁখের গুড় পেতে যোগাযোগ করুণ- ঘরপণ্য

Back to top button